যেভাবে চুল পড়া বন্ধ করতে পারেন !

কিভাবে চুল পড়া রোধ করা করা যায় তা নিঃসন্দেহে তীব্র চুল পড়া যে কোন মানুষের জন্য উদ্বেগের ব্যাপার।আর এই চুল যে পড়া এটাতে যে কেউ মানে, যুবক, বৃদ্ধ, পুরুষ এবং স্ত্রীলিঙ্গের শিকার হতে পারে। আমরা সকলেই প্রতিদিনই কিছু স্ট্র্যান্ড চুল হারিয়ে ফেলছি যা আমাদের জন্য মোটেও সুবিধাজনক ব্যাপার না।এখন আমি আপনাকে বলতে পারি আপনি যদি নিয়মিত ছোট চুল হারিয়ে ফেলেন তবে আপনার উদ্বেগ হওয়ার দরকার নেই।

গবেষণায় দেখা গেছে যে আমাদের দেহের সুস্থতার জন্য প্রাণশক্তি প্রয়োজন।আপনি কি জানেন আপনার চুলের স্বাস্থ্য ইয়িন শক্তি দ্বারা নিয়ন্ত্রণ করা হয়।
আর এই ইয়িন এনার্জিযুক্ত খাবারগুলি হ’ল মাংস, বাদাম, ফল, শসা, কলা, সয়াবিন, টমেটো, ইত্যাদি।আপনি যদি চুল পড়া কমাতে চান এবং এটা থেকে বাচতে চান তবে আপনাকে বার্গার, ফ্রাইড চিকেন, পিজ্জা এবং অতিরিক্ত তেলযুক্ত খাবার থেকে দূরে থাকতে হবে।

আচ্ছা চুল পড়ার কারনে আসা যাক,চুল পড়ার মূল কারণ হ’ল ডিহাইড্রোটেস্টোস্টেরন (ডিএইচটি) এর মাত্রা বৃদ্ধি। ডিএইচটি হরমোন এর ফলে চুল পড়া শুরু হয়।তবে আপনি কুমড়োর বীজ সেবন করে ডিএইচটি এর মাত্রাটা কমিয়ে আনতে পারেন, কারণ এগুলিতে ম্যাগনেসিয়ামও দস্তা রয়েছে,আর এই দুটি প্রয়োজনীয় খনিজগুলি এনজাইমগুলি ব্লক করে যা ডিএইচটি উত্পাদন করতে থাকে, যার ফলে চুল পড়া কমে যায়।

বলে রাখা ভালো যে খাদ্যদ্রব্য গ্রহণের মাধ্যমে আপনার দেহে যে পরিমাণ পুষ্টি সরবরাহ করা হবে তা ব্যবহার করে আপনার শরীর ক্রিয়াশীল হবে। তেল এবং স্যাচুরেটেড ফ্যাটযুক্ত খাবারগুলি এড়িয়ে চলতে শুরু করুন, কারণ তারা চুল পড়ার মাত্রাকে আরো বাড়িয়ে দেয়।পরিবর্তে, মাংস, বহু-ভিটামিনের মতো  দস্তা এবং উচ্চ ফাইবারযুক্ত খাবার খাওয়া শুরু করুন,কারণ তারা চুলের বৃদ্ধি ত্বরান্বিত করে।

হয়তো জেনে থাকবেন হতাশা, দূষণ এবং স্ট্রেস চুল পড়ার কারণ হিসাবে এটি একটি সুপরিচিত অনস্বীকার্য সত্য।আর সাধারণত এই কারণগুলি আপনার মাথার ত্বকের পেশী সংকোচিত করে এবং চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বন্ধ করে দেয় যার ফলে চুল পড়ে। রক্তে প্রয়োজনীয় পুষ্টি থাকে যা চুলের বৃদ্ধিতে উত্সাহ দেয় এবং তাদের আরও শক্তিশালী করে তোলে। যদি রক্ত চুলের শিকড়গুলিতে না পৌঁছায় তবে আপনার চুলের ফলিকগুলি চূড়ান্তভাবে মারা যাবে, ফলে চুল ক্ষতিগ্রস্ত হবে।

এখন ভাবছেন কিভাবে তাহলে সুন্দর ঘন কালো চুল পাওয়া যায়,তবে আপনাকে আমি বলতে পারি,যে আপনি পোড়া গাছের পাতা থেকে এক্সট্রাক্টটি বের করে রাতে আপনার মাথার ত্বকে লাগাবেন। বার্ন প্ল্যান্ট এক্সট্রাক্টে সুপার অক্সাইড বরখাস্ত নামক একটি এনজাইম থাকে।যা সাধারণত গ্যাস উত্পাদন করে থাকে।আর এই গ্যাস চুলের পুনঃ বিকাশকে উদ্দীপিত করে এবং আপনাকে সুন্দর সিল্কি ও ঘন কালো চুলে সহায়তা করে।

তাই অতিরিক্ত তেলযুক্ত খাবার ত্যাগ করুন,আর উপরের দেয়া কিছু উপায় ও নির্দেশনা কার্যকর করার চেষ্টা করুন ইনশাআল্লাহ চুল পড়া রোধ হবে।

 

Related Posts

9 Comments

মন্তব্য করুন