যে এপপ্স গুলো ইনস্টল দিলে হ্যাক হতে পারে আপনার ফেইসবুক একাউন্ট। কেন হাজার হাজার অ্যাপ বন্ধ করছে ফেসবুক?

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ ! আশা করি আল্লাহ তায়ালার রহমতে সবাই ভাল আছেন । আমার নতুন একটা পোস্টে আপনাদের স্বাগতম ! আপনারা যারা ফেইসবুক ইউসার তাদের জন্য বড় একটি নির্দেশনা

ফেসবুক জানিয়েছে শুক্রবার থেকে তারা কয়েক হাজার অ্যাপ বন্ধ করে দিচ্ছে। কেন বন্ধ করা হচ্ছে, সে বিষয়ে বিশদ কোনো ধারণা দেয়নি মার্ক জাকারবার্গের প্রতিষ্ঠানটি।

বেশ কয়েকটি জনপ্রিয় অ্যাপ ফেসবুক ব্যবহারকারীদের তথ্য চুরি করছে। অ্যাপগুলোতে ট্রোজান ভাইরাস ছিল। এই অ্যাপগুলোর কয়েকটি ৫০ লাখ বারের মতো ডাউনলোড হয়েছে!

শুক্রবার ফেসবুক বিবৃতিতে বলেছে, ‘এই তদন্ত অ্যাপগুলোর কার্যক্রম সম্পর্কে আমাদের আরও ভালো ধারণা দিয়েছে।’

প্রযুক্তি বিষয়ক কয়েকটি নামকরা ওয়েবসাইট জানিয়েছে, এই অ্যাপগুলোর বিরুদ্ধে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ আছে। ফেসবুক সেটি জেনেও এতদিন চালু রেখেছিল। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, তথ্য চুরির অভিযোগে প্লে স্টোর থেকে ৯ অ্যাপ সরিয়ে ফেলেছে গুগল।

যুক্তরাজ্যভিত্তিক রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা যুক্তরাষ্ট্রের নির্বাচনের প্রচারণার সময় প্রায় পাঁচ কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য কাজে লাগায়। দেশটির ফেডারেল ট্রেড কমিশনের তদন্তে বিষয়টি ধরা পড়ে। এরপর ৫০০ কোটি ডলার জরিমানা দিতে হয় জাকারবার্গকে। অভিযুক্ত অ্যাপগুলোর সঙ্গে কেমব্রিজ অ্যানালিটিকার যোগসাজশ ছিল।

<

অ্যাপগুলো ফেসবুকের লগইন তথ্য এবং পাসওয়ার্ড চুরি করতে সক্ষম ছিল বলে জানিয়েছে সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান ডিআরওয়েব। যেসব ব্যবহারকারী অ্যাপগুলো ডাউনলোড করেছেন তাদের ডিলিটের পরামর্শ দেওয়া হয়েছে।

প্রতিষ্ঠানটির রিপোর্ট অনুযায়ী, অ্যাপগুলোর ব্যবহার শুরু হলে কিছু বাড়তি সুবিধার অফার দেয়া হয়। ফেইসবুকে লগইন করলেই সুবিধাগুলো দেয়া হতো। এই সুযোগে অ্যাপগুলো পাসওয়ার্ডের নোট রাখতো।

প্লেস্টোরে থেকে ভ‌াগিয়ে দেওয়া অ্যাপগুলো হচ্ছে- Processing Photo, App Lock, Rubbish Cleaner, Horoscope, Horoscope Pi, App Lock Manager, Lockit Master, Inwell Fitness, PIP Photo. এগুলোর আগে সরানো হয় EditorPhotoPip অ্যাপ।

দ্য ভার্জ জানিয়েছে, বন্ধ করে দেওয়া ‘myPersonality’ অ্যাপটি ছিল বেশি ঝুঁকিপূর্ণ। অ্যাপটি ব্যবহারকারীর অনুমতি ছাড়া তাদের তথ্য গবেষকদের সঙ্গে শেয়ার করেছে

তাই আপনাদের মোবাইলে এ ধরণের আপ্পস থাকলে তাড়াতাড়ি আনস্টল করা
উচিত।  ধন্যবাদ সবাই কে। আল্লাহ হাফেজ। বিদায় সকলকে। দোয়া করে একটা কমেন্ট করবেন। বন্ধুদের সাথে পোস্ট টি শেয়ার করুন

Related Posts

13 Comments

মন্তব্য করুন