যে ফাইল গুলো থাকার কারণে আমাদের পিসি তারা তারি দুর্বল হয়ে পরে , কিভাবে আপনার পিসি থেকে Duplicate Files গুলো ডিলিট করবেন ?

আসসালামু আলাইকুম!
অনেক আগের যুগে যখন মানুষ পিসি ল্যাপটপ ব্যবহার করত । তখন তাদের পিসি এর মেমোরি অনেকটাই ছুট ছিল । কিন্তু সময় যাওয়ার সাথে সাথে মেমোরিও বেরে যাচ্ছে । আর তখন মানুষ তার পিসি এর প্রতি একটু বেশিই যত্ন নিত । কিন্তু এখন মেমোরি বেশি থাকার কারণে আমরা আমাদের পিসি এর প্রতি তেমন যত্ন নেই না । কারণ আমাদের প্রচুর যায়গা আছে । কিন্তু এটা কি আসলেই ঠিক? ঠিক নয় বলে আমি মনে করি । এর ফলে আমাদের পিসি এর ফাইল গুলো এলোমেলো হনে হয় ।

যদিও এটা কম লোকের চখে পরে , কিন্তু আসলে আসলে আমাদের অজান্তেই আমাদের পিসিতে অনেক Duplicate Files তৈরি হয় । যেগুল আমাদের পিসি থেকে অনেক যায়গা দখল করে আর আমাদের পিসি কে দুর্বল করে দেয় ।
তো বন্ধুরা! আজকে আমি আপনাদের সমনে উপস্থাপন করব যে , কিভাবে আমারা আমাদের Duplicate Files গুলোকে ডিলিট করতে পারি ।
আমি আপনাকে প্রতিটা কথা একেবারে screen short সহকারে দিয়ে দিব । যাতে করে আপনাদের বঝতে কোন সমস্যা না হয় । তো আসুন এক এক করে দেখে আমি এটা করার জন্য আমাদের কি কি করতে হতে পারে ।

Duplicate Files Finder
Duplicate Files Finder

আপনি আরো পড়তে পারেনঃ আসুন দেখে নেই কিভাবে ডিলিট হয়ে যাওয়া photo , video, pdf ,or other ফাইল ফিরিয়ে আনব পিসি / ল্যাপটপ দিয়ে ।

১ । প্রথমেই আপনাকে একটা software Download করে নিতে হবে । software এর নাম হচ্ছে- Duplicate Files Finder । চিন্তার কোন কারণ নেই , এটা আপনাকে কিনতে হবেনা আর Duplicate Files Finder এর crack file ও Download করতে হবে না , এটা একে বারে ফ্রি তেই আপনারা পাবেন ।
২ । নিচে Download link দেয়া থাকবে আপনি সেখান থেকে download করে নিবেন । যাহো Download আমরা পরে করি আগে দেখি কিভাবে আমরা Duplicate Files Finder দিয়ে কাজ করব । প্রথমে আমরা Duplicate Files Finder এই software টাকে ওপেন করলাম নিচের মত ।

find-duplicate-files
find-duplicate-files

তার পর আপনি এখানে অনেক গুলো লেখা দেখতে পাবেন , সেখান থেকে আপনি directory এর ডান দিতে দেখতে পাবেন ৩টি ডট আছে সেখানে ক্লিক করেন ।
৩। তারপর আপনাদের সামনে আপনার পিসি এর window খুলবে নিচের মতো যেমন টা screen short এ দেখানো হলো ।

find-duplicate-files
find-duplicate-files

৪। তার পর আপনি আপনার ইচ্চা মত local disk টা সিলেক্ট করে দিবেন । আমি local disk c টা সিলেক্ট করলাম । আপনি আপনার ইচ্ছামত সিলেক্ট করে নিবেন , তার পর ok তে ক্লিক করে দিবেন ।

find-duplicate-files
find-duplicate-files

৫। তার পর আপনাদের সামনে এ রকম আসবে এখান থেকে আপনি add এ ক্লিক করে দিবেন । তার পর সেখান থেকে Go তে ক্লিক করে নিবেন ।

find-duplicate-files
find-duplicate-files

৬। তার পর আপনাদের সামনে নিচে যেমনটা দেখানো হলো তেমন আসবে , এখন কিছু টা অপেক্ষা করুণ , কাজ না হওয়া পর্যন্ত ।

find-duplicate-files
find-duplicate-files

হ্যাঁ বন্ধুরা ! দেখলেন তো কিভাবে কাজটা করতে হয় । আসুন তাহলে এবার আমরা Duplicate Files Finder নামের এই software টাকে download করি ।
Downlod here 
কেমন লাগল পোস্ট টি অবশ্যই জানাবেন। পোস্ট টি পড়ার জন্য ধন্যবাদ ।
আজকে এখনেই শেষ করছি আল্লাহ হাফিয!

Related Posts

11 Comments

মন্তব্য করুন