যোহরের নামাজের সময় কতটুকু, নিয়ম ও সময়

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠকবৃন্দ, আশা করি সবাই ভালো আছেন। সৃষ্টিকর্তার ইচ্ছায় আমিও ভালো আছি। আজকে আপনাদের কাছে উপস্থাপন করার চেষ্টা করব যোহরের নামাজের সময় কতটুকু সেই সম্পর্কিত কিছু তথ্য নিয়ে। তাহলে আর দেরি না করে শুরু করা যাক।

যোহরের নামাজের সময় কতটুকু, নিয়ম ও সময়

পাঁচ ওয়াক্ত নামাজ এর মধ্যে যোহর এর নামাজ হলো দিনের ২য় ওয়াক্ত বা মধ্য ভাগের নামাজ। সাধারণত দুপর ১২টা থেকে আসর এর আযান এর আগ পর্যন্ত হলো যোহর নামাজ এর ওয়াক্ত। অন্যান্য ওয়াক্তের নামাজ এর মতো যোহর এর নামাজে ও অনেক ফজিলত রয়েছে। যোহর এর নামাজ মনের প্রশান্তি ফিরে আনে। এছাড়াও শরীর এর ক্লান্তি ভাব ও মনকে রিফ্রেশমেন্ট করে এই যোহর এর নামাজ। আজকের পোস্টে আমি আপনাদের কে জানিয়ে দিবো যোহর এর নামাজের নিয়ম ও রাকাত সম্পর্কে। তাহাজ্জুদ নামাজের সময়

যোহরের নামাজের রাকাত / যোহরের নামাজের সময় কতটুকু

যোহর এর নামাজ হলো ১২ রাকাত। ১২ রাকাত এর মধ্যে প্রথম ৪ রাকাত হলো সুন্নাত এবং তার পরের ৪ রাকাত হলো ফরজ। এরপর আবার ২ রাকাত হলো সুন্নত এবং পরের ২ রাকাত হলো নফল।

যোহরের নামাজের নিয়ত

যোহরের নামাজ এর প্রথম ৪ রাকাত সুন্নাত নামাজের নিয়ত হলো-
(নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহিতায়ালা আরবা রাকাতাই সালাতিয যোহরি সুন্নাতু রাসুলিল্লাহি তায়ালা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল ক্বাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার)

৪ রাকাত সুন্নত নামাজ পড়ার জন্য প্রথমে দাড়িয়ে উপর এর নিয়ত টি পড়ে নিয়ে নিয়ত বাধতে হবে। তারপর নিয়ত বাধার পর ছানা পড়তে হবে। ছানা পড়া শেষ করে বিসমিল্লাহির রাহমানির রাহীম বলে সূরা ফাতেহা পড়তে হবে। সূরা ফাতেহা পড়া শেষ হলে আমিন বলে তারপর অন্য একটি সূরা পড়তে হবে। এভাবেই নামাজ পড়ার মতো করে নামাজ আদায় করে নিতে হবে। ৪ রাকাত সুন্নত পড়া শেষ হলো এর পর ৪ রাকাত ফরজ নামাজ আদায় করতে হবে। ইসমে আজম পড়ার সময়,

৪ রাকাত ফরজ নামাজের এর নিয়ত হলো- (নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহিতায়ালা আরবা রাকাতাই সালাতিয যোহরি ফারদুল্লাহি তায়ালা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল ক্বাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার)
এই নিয়ত পাঠ করে পূর্বের অনুরূপ নামাজ
আদায় করতে হবে। এরপর ২ রাকাত সুন্নত পড়তে হবে।

২ রাকাত সুন্নত নামাজের নিয়ত হলো-
(নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহিতায়ালা রাকাতাই সালাতিয যোহরি সুন্নাতু রাসুলিল্লাহি তায়ালা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল ক্বাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার)
২রাকাত সুন্নত নামাজ শেষ হলে এর পর ২ রাকাত নফল পড়তে হয়।

২ রাকাত নফল নামাজের নিয়ত হলো-
(নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহিতায়ালা রাকাতাই সালাতিন নাফলি মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল ক্বাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার)
এই নিয়ত পড়ে আগের অনুরূপ নামাজ আদায় করতে হবে।

নামাজ আদায়ের পর যেসব দোয়া পড়বেন

নামাজ আদায় করার পর দরুদ শরীফ, সূরা ইখলাস, আল্লাহর গুণবাচক নাম সমূহ, আয়াতুল কুরসি, সূরা ওয়াকিয়াহ, সূরা আর-রাহমান, সূরা মূলক ও কুরআন শরীফ এর অন্যান্য সূরা গুলো পাঠ করতে পারেন। এর পর আল্লাহর কাছে প্রার্থনা করলে দোয়া কবুল হওয়ার সম্ভাবনা বেশি থাকে। আপনি চাইলে নামাজ আদায় করে ১০-৩০ মিনিট যিকির করতে পারেন। যিকির করলে মনে প্রশান্তি আসে।

অতএব উক্ত নিয়ম ও সময় অনুযায়ী আপনি যোহর এর নামাজ আদায় করতে পারবেন।

আজ এই পর্যন্তই। পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

7 Comments

মন্তব্য করুন