যৌতুক নিয়ে উক্তি

ভূমিকাঃ আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগণ। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন এই কামনা ব্যক্ত করি সবসময়। যৌতুক নিয়ে উক্তি

যৌতুক কি

যৌতুক বাংলাদেশের সবচেয়ে বড় এবং অন্যতম একটি সামাজিক ব্যাধী এর নাম। বাংলাদেশের জঘন্যতম এর প্রথার নাম হলো যৌতুক প্রথা।বিবাহের পর একজন ছেলে কিংবা তার পরিবার কথা কনে পক্ষ থেকে যে টাকা কিংবা অর্থ সামগ্রী গ্রহণ করে থাকে তাকে যৌতুক প্রথা বলা হয়। যৌতুক এমন এক সামাজিক ব্যাধি যার ফলে প্রতিবছর কত শত মেয়েরা যে এর জন্য মৃত্যুবরণ করে তার হিসাব নেই।

যৌতুকের কুফল

অনেক কনেপক্ষ মেয়ের সুখের কথা চিন্তা করে বরপক্ষকে নানা ধরণের উপধৌকন প্রদান করে থাকলেও অনেক পরিবার তা প্রদানে ব্যর্থ হয়।এই দেশের আর্থ সামাজিক অবস্থা বিবেচনা করলে বেশিরভাগ পরিবারের অর্থনৈতিক অবস্থা ততটা স্বচ্ছল না। যার ফলে বিবাহের পর যদি কোন স্ত্রী কিংবা তার পরিবার  তার বাবার বাড়ি থেকে প্রদত্ত যৌতুক এর উপধৌকন প্রদানে ব্যর্থ হয়।যার কারণে একজন মেয়ের উপর চলে ছেলে পক্ষ থেকে নানা ধরণের শারীরিক ও মানসিক নির্যাতন। মাঝে মাঝে কনে পক্ষ যদি কোনোভাবে যৌতুক প্রদানে ব্যর্থ হয় তাহলে তখন নির্যাতনের মাত্রা এতটাই তীব্র হয়ে উঠে যে একজন কনেকে স্বেচ্ছায় কিংবা প্ররোচনায় মৃত্যুবরণ কিংবা আত্নহত্যার মত পদক্ষেপ গ্রহণ করতে বাধ্য হয়। 

যৌতুক নিয়ে উক্তি

সময় পরিবর্তন হয়েছে। মানুষ আগের থেকে অনেক বেশি সচেতন হয়েছে। কিন্তু যৌতুক এর মতো জঘন্য ব্যাধী আজও প্রচলিত রয়েছে আমাদের এই সমাজে। তাই যৌতুক নিয়ে বিভিন্ন জায়গায় বিভিন্ন স্থানে প্রচলিত রয়েছে অনেক উক্তি।আমি তাই যৌতুক সম্পর্কে কিছু কিছু উক্তি তুলে ধরছি আপনাদের সামনে।আশা করি আজকের উক্তির ফলে যৌতুক এর মতো জঘন্যতম অপরাধ সম্পর্কে আপনাদের ধারণা আরও সুষ্পস্ট হবে।

উক্তি সমূহ

১.কোনো স্বামী যদি স্ত্রীর কাছ থেকে যৌতুক নেয় বরং সেই স্বামী স্ত্রীর কাছে বিক্রি হয়ে যায়।২.যৌতুক এক অভিশপ্ত সামাজিক ব্যাধিবহু নারীরা এই ব্যাধিতে অভিশপ্ত জীবন ধারী।৩.কনের বাবা-মায়ের ভালোবাসাই বরের জন্য উত্তম যৌতুক।৪.মেয়েরা হলো আল্লাহর দান তবে কেন যৌতুক চান।.ছেলে পক্ষের বরাবরই যৌতুকের প্রতি দৃষ্টি থাকেতবে সব ছেলে পক্ষ এক নয়।৬.অর্থের বিনিময়ে যদি কোন পুরুষ নারীকে বিবাহ করতে সম্মত হয়তাহলে সে কোন পুরুষই নয়।৭.যৌতুকের জন্য যে পুরুষ নারীর উপর হাত পা তুলেসেই পুরুষ পৃথিবীর শ্রেষ্ঠ ভিখারি।৮.যৌতুক প্রথাই নারী নির্যাতনের অন্যতম উপায়।৯.যৌতুক প্রথা একটি সামাজিক ব্যাধি ও অভিশাপ।১০.যৌতুক গ্রহণ সম্পূর্ণরূপে হারাম ও নিষিদ্ধ। ১১.যৌতুক এক অভিশপ্ত সামাজিক ব্যাধিবহু কবীরা গুনাহর সমষ্টি।১২.যৌতুক প্রথার মাধ্যমে  একজন পুরুষ স্ত্রীকে নয় বরং টাকার কাছে বিক্রি হয়ে যায়।১৩.যৌতুক নেওয়া জঘন্য পাপযৌতুক নেয় সমাজের নিকৃষ্ট মানুষগুলো।১৪.বাল্য বিবাহ বন্ধ চাই যৌতুক বন্ধের বিকল্প নেই।

উপসংহার

আসুন সমাজের নিজ নিজ অবস্থান থেকে এই প্রথার  বিরুদ্ধে আন্দোলন করি এবং যৌতুক মুক্ত বাংলাদেশ গড়ি।ধন্যবাদ সবাইকে।সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হবো আপনাদের সামনে।মাস্ক পরুন

<

সুস্থ থাকুন।

Related Posts

8 Comments

মন্তব্য করুন