রক্তদান: কতটা উপকারী তা জেনে নিন।

‘রক্তদান’. মানবসমাজের জন্য আমরা সবচেয়ে সহজ কাজটি হ’ল আমাদের দেহগুলি সুস্থ রাখি, রক্তদান করি। একে ‘মহাদান’ও বলা হয়। কারণ যখন আমরা রক্ত ​​দান করি তখন এটি অন্যান্য রোগীদের নতুন জীবন দিতে পারে। এক ইউনিট রক্ত ​​কারও জীবন বাঁচাতে পারে।

তবে মানুষ রক্তদান সম্পর্কে যতটা সচেতন নয় ততটা গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয়। বিভিন্ন জায়গায় রক্তদানের প্রচারণা চালানো হয়, তবে মানুষ রক্ত ​​দান করতে প্রস্তুত নয়। এর অন্যতম কারণ হ’ল রক্তদান সম্পর্কে জনগণের ভুল ধারণা।

কিছু লোক বলে যে রক্তদান করলে অন্যান্য রোগ ছড়িয়ে পড়ে। উদাহরণস্বরূপ, এইডস, ক্যান্সার ইত্যাদি তবে চিকিত্সকরা এটি মানেন না। তিনি বলেছেন যে রক্তদান কেবল অন্যকে জীবন দেয় না, দাতা নিজেও উপকৃত হয়।

স্বাস্থ্যকর ব্যক্তির পক্ষে রক্তদান সম্পূর্ণরূপে নিরাপদ। আপনি যখন রক্তদান করতে যান, আপনার ডাক্তার আপনার হিমোগ্লোবিন, রক্তচাপ এবং ওজন পরীক্ষা করবেন। যদি সবকিছু ঠিকঠাক বা স্বাভাবিক হয় তবে আপনাকে রক্তদানের অনুমতি দেওয়া হবে। ১৮ থেকে ৬০ বছর বয়সের যে কোনও সুস্থ ব্যক্তি বছরে তিন বা চার বার রক্ত ​​দান করতে পারেন। রক্তদানের জন্য, আপনার দেহের ওজন অবশ্যই 45 কেজির বেশি হতে হবে।

কেন রক্তদান প্রয়োজন

আপনার রক্তের এক ইউনিট প্রায় তিনটি জীবন বাঁচাতে পারে। এজন্য প্রত্যেক সুস্থ ব্যক্তির পক্ষে রক্তদানের পরামর্শ দেওয়া হয়। রক্ত অন্য কোনও উপায়ে তৈরি করা যায় না বা অন্য কোনও বিকল্প নেই। যখন কোনও ব্যক্তির শল্য চিকিত্সার সময় বা দুর্ঘটনার পরে চিকিত্সা করা প্রয়োজন, তখন তাদের রক্ত ​​সঞ্চালনের প্রয়োজন হয়। আপনার রক্তদানের মাধ্যমে সেই চাহিদা পূরণ হয়। এজন্য একে মহাদান বলা হয়।

রক্তদানের সুবিধা

রক্তদানও নিজের মধ্যে উপকারী। এটি বিশেষত হৃদয়কে সুস্থ রাখতে সহায়তা করে। একই সাথে অন্যের হার্টবিট ধরে রাখতে আপনার রক্তদানও গুরুত্বপূর্ণ।

– রক্তদান আপনাকে হার্ট অ্যাটাক এবং স্ট্রোক থেকে রক্ষা করে। রক্তদানের পরে, রক্ত ​​পাতলা হয়ে যায়, যা হৃদয়ের পক্ষে ভাল বলে বিবেচিত হয়।

– রক্তদান দেহে আয়রনের পরিমাণ ভারসাম্যহীন করে, যা ক্যান্সার এবং লিভারের সমস্যা প্রতিরোধে সহায়তা করে।

– রক্তদান আপনার শরীরে নতুন রক্তকণিকা তৈরি করে, যা আপনাকে নতুন শক্তি দেয়।

– রক্তদানের পরে হেপাটাইটিস বি, সি, এইচআইভি এবং কিছু রোগের পরীক্ষা করা হয়। অতএব, এটি শুরুতে এই জাতীয় সম্ভাব্য রোগগুলি সনাক্ত করতে সহায়তা করে।

রক্তদানের পরে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া

রক্তদানের পরে কিছু শারীরিক দুর্বলতা অনুভূত হতে পারে। কিছু লোককে মাথা ঘামায় এবং বমি হয়। ইনজেকশন সাইটে ব্যথা আছে। তবে এটি বুঝতে হবে যে এই ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া খুব কম লোকের মধ্যেই ঘটে। এছাড়াও, এই সমস্ত জিনিস খুব স্বাভাবিক, যা দ্রুত নিরাময় করা যায়।

Related Posts

11 Comments

মন্তব্য করুন