রমজান মাসে পড়াশোনা করার কার্যকরী রুটিন

রমজান মাসে পড়াশোনা করার কার্যকরী রুটিন 

রমজান মাসে পড়াশোনা করার কার্যকরী রুটিন

এখন চলছে রমজান মাস , আর আমরা সকলেই রোজা রাখি । রোজা রেখে পড়াশোনা করা টা অনেক অনেক টাপ । যারা চাকরি বাকরির জন্যে পড়াশোনা করেন ,তাদের তো সারা বছরই পড়তে হয় ,কি রোজা ,কি ঈদ , কি আনন্দ ।

ইভেন আমিও একজন চাকুরীর পরিক্ষার্থী হিসেবে সবসময়ই পড়াশোনা করি বা করতে হয় । তাই রমজান মাসে পড়াশোনা করার জন্য আমি একটা সুন্দর রুটিন তৈরী করেছি ,সেটাই আমি আজ আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি । আশা করছি এটা আপনাদের খুবই ভালো লাগবে আর আপনাদের কাজে আসবে ।

রমজান মাস বলে যদি কেউ পড়া শোনা না করে তাহলে তার অনেক সময় লস হয়ে যাবে। তাহলে আর কোনো লস নয় আসুন সকলে মিলে পড়াশুনা করি ,ধূমসে।

রমজান মাসের ইফতার করার পর শরীর অনেক টায়ার্ড হয়ে যায় , কারন তখন সারাদিন পর শরীরে খাদ্য প্রবেশ করানো হয় আর উচ্চ চাপের সৃষ্টি করে । এতে আমরা ক্লান্ত হয়ে যাই । একারনে ইফতারের পর কিছুক্ষণ শুয়ে থাকবেন , ঘুমানোর দরকার নেই ।
তারপর তো আবার “এশার নামাজ ” পড়তে হয় সাথে তারাবির নামাজ ও পড়তে হয় ,তাই তারাবির নামাজ টা পড়ে নিয়ে পড়তে বসবেন । যতোক্ষণ আপনি পড়তে পারেন , যদি আপনি পুরোটা রাত জেগে পড়তে পারেন তাহলে তো আরো ভালো আর যদি না পারেন তাহলে ১২ টা পর্যন্ত পড়তে হবে । এরপর আপনারা ঘুমিয়ে যাবেন । আবার সেহরী খাওয়ার পর পড়তে বসবেন , এভাবে পড়তে পড়তে সকাল ১০ টা পর্যন্ত পড়বেন । তারপর একটু ঘুমিয়ে নেবেন , ১ঘন্টার মতো । তারপর আপনার গোসল করবেন , নমাজ আদায় করবেন ।

আপনারা যদি স্কুল বা কলেজের ছাত্র -ছাত্রী হন , অথবা আপনার স্কুল কলেজ খোলা থাকে তাহলে আপনাকে আর ঘুমানোর দরকার নেই । সোজা ক্লাস করতে চলে যাবেন । তারপর বিকেলে পুরাটায় রেস্ট করতে পারেন । বিকেলে ওতো এনার্জি থাকে না ।

আর নামাজ আদায় করার পর একটু পড়াশোনা করতে পারেন । আপনার যদি জোরে পড়ার অভ্যাস হয় তাহলে আস্তে পড়বেন তাহলে আপনার এনার্জি কম নষ্ট হবে ।

সবমিলে বিকেলে কম পড়বেন । আর বিকেলে রেস্ট করার চেষ্টা করুন । তারপর আবার আমি যেভাবে দিয়েছি পড়ার সময় টা সেভাবেই পড়ার চেষ্টা করুন ।

এখন এই সময় গুলো তে আপনার সকল সাবজেক্ট গুলো পড়ার চেষ্টা করুন ।

এভাবে পড়তে পারলে ,আপনার কিন্তু অনেকগুলো পড়া হবে । আর আপনি বুঝতেই পারবেন না ।

বাস, আজকে আর নয় । এখানে শেষ। ধন্যবাদ সবাইকে ।

Related Posts

8 Comments

মন্তব্য করুন