রাউটারের কিছু ব্যবহার বিধি

 

রাউটার হল এমন একটি ওয়্যারলেস ডিভাইস যার মাধ্যমে আমরা আমাদের মোবাইল অথবা কম্পিউটারে ইন্টারনেট সংযোগ স্থাপন করতে পারি। এটি হার্ডওয়্যার এবং সফটওয়্যার এর সমন্বয়ে গঠিত একটি ডিভাইস। আমরা যারা ওয়াই ফাই ব্যবহার করি তাদের প্রত্যেকের বাসাতেই রাউটার আছে। কিন্তু আমরা অনেকেই জানি না রাউটারের সঠিক ব্যবহার। যার জন্য আমরা অনেকেই একদিকে যেমন রাউটারের সকল সুবিধা ভোগ করতে পারি না ঠিক তেমনি আমাদের রাউটারটি খুব তারাতারি নষ্ট হয়ে যায়। তাই আজ রাউটারের কিছু সঠিক ব্যবহার বিধি নিয়ে আমরা আলোচনা করবো।

ওয়াইফাই এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারী অনেকেই জানে না যে রাউটারের মাধ্যমে তিনি তার     ইন্টারনেটের নিরাপত্তা রক্ষা করতে পারে একটি পাসওয়ার্ড ব্যবহারের মাধ্যমে।

২। রাউটার সাধারনত সবসময় বাড়ির মাঝখানে সেট করতে হবে।তাহলে তা পুরো বাড়ির সব জায়গায়    সমান ভাবে ইন্টারনেট ছড়িয়ে দিবে।

৩। যখন বাইরের আবহাওয়া খারাপ হবে অর্থাৎ বজ্রসহ ঝড়বৃষ্টি শুরু হবে তখন সাথে সাথে রাউটারটি অফ করে দিতে হবে। নয়ত রাউটার জ্বলে যাবার সম্ভাবনা প্রবল।

৪। অনেক সময় কোন কারনে ইন্টারনেট এর গতি ধীর হয়ে গেলে রাউটারটি অফ করে আবার অন করতে হবে। এতে নেটের গতি আগের অবস্থায় ফিরে আসবে।

৫। কোন কারনে পাসওয়ার্ড ভুলে গেলে বা হ্যাক হলে রাউটারের সাহায্যে তা খুব সহজেই ঠিক করা যাবে।

৬। রাউটার অবশ্যই খোলামেলা জায়গায় স্থাপন করতে হবে। এতে নেট সুশম ভাবে ছড়িয়ে পরবে।

৭। রাউটারের সাথে একটি ছোট ক্যাবল থাকে। এই ক্যাবলটির এক প্রান্ত রাউটারের সাথে এবং অন্য প্রান্ত কম্পিউটারের সাথে লাগিয়ে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ করা হয়।

৮। বিভিন্ন রাউটার ভেদে  তার অ্যান্টেনা ১/২/৩ বা এর ও বেশি হয়ে থাকে যা রাউটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। সিগন্যাল সেন্ড এবং রিসিভ করে এই অ্যান্টেনা।অ্যান্টেনা আপনার ইন্টারনেটের রেঞ্জ নির্ধারণ করে।যে রাউটারের অ্যান্টেনা যত বেশি তার রেঞ্জ তত বেশি।

ইন্টারনেটের দুনিয়ায় রাউটর একটি অপরিহার্য  বিষয় এবং ব্যায়বহুল। তাই আমরা এটি যত্ন সহকারে ব্যবহার করবো এবং ইন্টারনেটের অপব্যবহার রোধ করবো।

Related Posts

11 Comments

মন্তব্য করুন