রাজশাহীতে সাংবাদিকদের সাথে সিআরপি’র মতবিনিময়

আমানুল্লাহ আমান :
সাংবাদিক এবং সমাজভিত্তিক সংগঠনের সাথে এক মতবিনিময় সভা  করেছে প্রতিবন্ধী উন্নয়ন পরিষদ ও পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি)।

সোমবার বেলা সাড়ে ১১টায়  রাজশাহী প্রেসক্লাবে এটি অনুষ্ঠিত হয়। ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ (এমজেএফ) এবং ডিএফআইডি এর সহযোগিতায় অনুষ্ঠিত এই সভায় প্রতিবন্ধীদের নানারকম সহযোগিতার বিষয়ে আলোকপাত করেন সিআরপি’র রাজশাহী শাখার সহকারী প্রকল্প কর্মকর্তা লুঘনা ইয়াসমিন। সভায় প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ বাস্তবায়নের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার প্রতিষ্ঠায গনমাধ্যম ও সমাজভিত্তিক প্রতিষ্ঠান কিভাবে ভূমিকা পালন করতে পারে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

 

সভায় সিআরপির বিভিন্ন রকম কর্মকাণ্ড তুলে ধরে লুঘনা ইয়াসমিন বলেন, সিআরপি রাজশাহীসহ সারাদেশে একযোগে প্রতিবন্ধীদের নিয়ে কাজ করে যাচ্ছে। এসব সুবিধাবঞ্চিতদের পাশে বিভিন্ন রকম সহযোগিতা করছে। সিআরপির উদ্যোগে প্রতিবন্ধীদেরকে বিভিন্ন প্রশিক্ষণ দেয়া হয়। তাদেরকে যোগ্য করে গড়ে তুলে ঢাকার বিভিন্ন গার্মেন্টসে কাজের সুযোগ করে দেয়া হচ্ছে। এমনকি স্থানীয় পর্যায়ের প্রতিবন্ধী ব্যক্তিদেরকে সেলাই মেশিন বিতরণসহ বিভিন্নভাবে সহযোগিতা করা হয়। পাশাপাশি যারা কিছুটা পড়ালেখা করেছে অন্তত তাদেরকে কম্পিউটার প্রশিক্ষণ দেয়া হয়ে থাকে বলেও জানান এই কর্মকর্তা।

এসময় লুঘনা ইয়াসমিন সাংবাদিকদেরকে জানান, সিআরপি’র নিজস্ব ব্যবস্থাপনায় চিকিৎসা দেয়া হয়ে থাকে। এখানে অক্ষম হতদরিদ্র ব্যক্তিদেরকে বিনামূল্যে চিকিৎসা দেয়া হয়। তাছাড়া সিআরপি’র যাকাত ফাণ্ড আছে। সেটার সাহায্যে চিকিৎসা সেবা দেয়া হয়।

তবে প্রতিবন্ধীদের আইডি কার্ড পেতে ভোগান্তির ক্ষেত্রে সিআরপি কি ধরণের পদক্ষেপ নিয়েছে এমন প্রশ্নে প্রকল্প কর্মকর্তা লুঘনা ইয়াসমিন বলেন, কিছুদিন আগেও আমরা একটা অভিযোগ পেয়েছিলাম যে, প্রতিবন্ধী কার্ড দিতে ৫০০ টাকা দাবি করা হচ্ছে এবং বারবার হয়রানি করা হচ্ছে। বিষয়টি তৎক্ষনাৎ সমাজসেবা অধিদপ্তরে অবগত করে সমাধা করে দিয়েছি। সিআরপি’র হস্তক্ষেপে সেই প্রতিবন্ধী বিনামূল্যে তার আইডি কার্ড পায়।

মতবিনিময় সভায় প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা শরীয়তুল্লাহ বলেন, ২০১৪ সাল থেকে প্রতিবন্ধীদের নিয়ে বিভিন্ন রকম কার্যক্রম হাতে পরিচালিত হয়ে আসছে। প্রায় ১২ ধরণের প্রতিবন্ধী হয়ে থাকে। যারা সমাজসেবা অধিদপ্তর থেকে ফরম নিয়ে সেটা জমা দিলে তাদেরকে স্বাস্থ্য পরীক্ষা করানো হয়। সেই রিপোর্ট অনুযায়ী পরবর্তীতে প্রতিবন্ধী কার্ড দেয়া হয়।

এদের জন্য বর্তমান সরকারের নানারকম উদ্যোগের ভূয়সী প্রশংসা করে শরীয়তুল্লাহ বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধীদের জন্য বেশ আন্তরিক। সরকার এদের চাকরীর সুযোগ করে দিয়েছে। এমনকি সরকারের অবদানে প্রতিবন্ধীদেরকে  শিক্ষা ভাতাও দেয়া হয়।

এদিন অতিথি ছিলেন, মাধ্যমিক শিক্ষা কর্মকতার্ মুকতাদ্দির আহম্মেদ,অধ্যক্ষ মকসেদ আলী প্রমুখ।মতবিনিময় সভায় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, রাজশাহী প্রেসক্লাবের সভাপতি,সিনিয়র সাংবাদিক জনাব সাইদুর রহমান, সাধারণ সম্পাদক ও দৈনিক মানবজমিন পত্রিকার আসলাম-উদ-দৌলা, দৈনিক ইত্তেফাকের  আনিসুজ্জামান, দৈনিক নয়া দিগন্তের আব্দুল আওয়াল, দৈনিক লাখোকণ্ঠ ও পল্লী টিভির আমানুল্লাহ আমান, দ্যা গার্ডিয়ান’র কাজী গিয়াস, দি নিউ ন্যাশান’র মহিবুল আরেফিন, দৈনিক আমাদের রাজশাহী’র জামাল উদ্দীন,  দৈনিক আমাদের কণ্ঠ’র আসলাম লিটন, দৈনিক সোনার দেশ পত্রিকার রফিকুল ইসলাম, দৈনিক নতুন প্রভাত’র স্টাফ রিপোর্টার ওমর ফারুক, দৈনিক উপচারের আসাদুল হক, উপজেলা প্রেসক্লাবের সভাপতি প্রভাষক সাদিকুল ইসলাম স্বপন, সাধারণ সম্পাদক মুত্তাকিন আলম সোহেল, বেলাল হোসেন, দুলালী,সাবানা,গোল নাহার প্রমুখ।

Related Posts