রাস্তার থার্মোমিটার এবং আপনার মোবাইলের আবহাওয়ার তথ্যের মধ্যে কেন পার্থক্য দেখা যায়? মোবাইলে ভুল তাপমাত্রা জানছেন না তো!

রাস্তার থার্মোমিটার এবং আপনার মোবাইলের আবহাওয়ার তথ্যের মধ্যে কেন এমন পার্থক্য রয়েছে?

রাস্তার থার্মোমিটারটি 45 ডিগ্রি দেখায় এবং আপনার মোবাইল আপনাকে বলে যে তাপমাত্রা 37 ডিগ্রি। এত পার্থক্য কেন? রাস্তার থার্মোমিটার বা আবহাওয়ার অ্যাপ্লিকেশনগুলির মধ্যে আমাদের কোনটির উপর নির্ভর করা উচিত?

রাস্তায় থার্মোমিটার দেখায় যে সেখানে 40º তাপমাত্রা রয়েছে, এবং আমাদের মোবাইল ফোনটি বলে যে তাপমাত্রা 35º এর বেশি হয় না … চিত্রগুলিতে এমন পার্থক্য কোথা থেকে আসে? এর পেছনের রহস্য কি? আর কোনটি ই বা সঠিক?

উত্তরটি এই তথ্য প্রাপ্তির ভেতরে রয়েছে । একটি রাস্তার থার্মোমিটার অবিশ্বাস্য কারণ এটি ডাব্লুএমও ( ওয়ার্ল্ড মেটারিয়োলজিকাল অর্গানাইজেশন ) এর অনেকগুলি মান পূরণ করে না ; তবে গুগল বিশ্বস্ত তথ্য সহ ডেটাবেস ব্যবহার করে যা ডাব্লুএমও দ্বারা প্রতিষ্ঠিত সমস্ত মান মেনে চলে। আমরা এটি পুঙ্খানুপুঙ্খভাবে ব্যাখ্যা করি চলুন।

বিশ্ব আবহাওয়া সংস্থার (সুইজারল্যান্ড ভিত্তিক), পূর্বে আন্তর্জাতিক আবহাওয়া সংস্থার নামে একটি মান সেট আছে যে রাস্তায় থার্মোমিটার কেবল প্রযুক্তিগত কারণের জন্য সম্মানযোগ্য না। অন্যদিকে, মোবাইল আবহাওয়ার অ্যাপ্লিকেশন দ্বারা ব্যবহৃত যন্ত্রগুলি এই নিয়ম মেনে চলে।

আপনি যদি ঘনিষ্ঠভাবে লক্ষ্য করেন তবে এই থার্মোমিটারগুলি দীর্ঘ সময় ধরে সূর্যের সংস্পর্শে আসা অঞ্চলগুলিতে অবস্থিত , ধাতব দ্বারা তৈরি এবং গা কালো বর্ণের। ইতিমধ্যে এখানে তিনটি নিয়ম ভাঙা হয়েছে। আপনার জানার জন্য খুব স্মার্ট হতে হবে না যে ধাতুগুলি উত্তাপের আরও ভাল সঞ্চালক এবং গা এর কালো বর্ণগুলি সূর্যের রশ্মিকে আরও ফাঁদে ফেলে। অতএব, অভ্যন্তরীণ থার্মোমিটার ইতিমধ্যে প্রভাবিত এবং সুতরাং এটির পরিমাপ সত্য নয়।

রাস্তার থার্মোমিটারগুলি সমস্ত ডাব্লুএমও মান লঙ্ঘন করে
ডাব্লুএমও দ্বারা অনুমোদিত ডেটা সরবরাহ করার জন্য, আপনাকে এমন একটি ধারাবাহিক সরঞ্জাম এবং মান প্রয়োজন যা তাদের সকলকে অবশ্যই অনুসরণ করা উচিত। এর মধ্যে একটি হ’ল পরিমাপের সরঞ্জামগুলি কাঠের তৈরি চেকপয়েন্টগুলিতে , বায়ুচলাচলে, সাদা রঙে এবং ভৌগলিক উত্তরের দরজাটি দিয়ে একটি দরজার মত জিনিস সহ থাকতে হবে। এবং যেন এটি সূর্যের সংস্পর্শে না আসতে পারে।

আপনি দেখতে পাচ্ছেন যে তারা রাস্তার থার্মোমিটারগুলিতে এসব শর্ত পূর্ণ হয় না। এই অ-সম্মতি বাস্তব পরিবেশের তাপমাত্রা থেকে যথেষ্ট বিচ্যুতি হতে পারে । এই কারণে, গ্রীষ্মের সবচেয়ে উষ্ণতম দিনে, আমাদের স্মার্টফোনে আমরা রাস্তায় যে থার্মোমিটাররে যা দেখি তার চেয়ে কম তাপমাত্রা দেখতে পাই।

ডাব্লুএমওতে ডেটা সরবরাহ করার জন্য সরঞ্জামগুলির প্রয়োজন। ডাব্লুএমওর প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে প্রয়োজনীয় কিছু সরঞ্জাম হ’ল:

১। গারিটা বা বুথ
শুষ্ক এবং ভেজা থার্মোমিটার (সাইকোমিটার) এবং সর্বাধিক এবং সর্বনিম্ন থার্মোমিটার, তাপমাত্রা এবং আর্দ্রতার সময় রেকর্ডারগুলির সেট করতে হবে।
২। প্লুওমিটার
৩। অ্যানিমোমিটার
৪। বারোগ্রাফ
৫। ব্যারোমিটার এবং আরও অনেক …

ডাব্লুএমওর সদস্য হওয়ার জন্য, আপনি যে তথ্য দেন তা অবশ্যই এই প্রয়োজনীয়তাগুলি পূরণ করে। এই সমস্ত মান পূরণ করা কঠিন তবে নির্ভরযোগ্য তথ্যের জন্য মূল্য দিতে হয়।

সংক্ষেপে, রাস্তার থার্মোমিটারে আমরা যে তাপমাত্রা দেখি তার দিকে মনোযোগ দেওয়ার আগে গুগল থেকে আমরা যে তাপমাত্রা অর্জন করি তা আমাদের সর্বদা বিশ্বাস করতে হবে তা নিশ্চিত করার জন্য বাধ্যতামূলক কারণ রয়েছে । সুতরাং এখন আপনি জানেন, যদি এটি খুব উত্তপ্ত বা ঠান্ডা হয় এবং আপনি তাপমাত্রাটি কী তা জানতে চান, ” ওকে গুগল, আবহাওয়া কেমন ” “দিয়ে Google কে জিজ্ঞাসা করুন এবং রাস্তায় থার্মোমিটারগুলির দিকে তাকিয়ে দম বন্ধ করবেন না।

Related Posts

7 Comments

মন্তব্য করুন