রুক্ষ ত্বকের যত্নে করণীয় ।

                      কুয়াশা আর ঠান্ডা বাতাস ইতিমধ্যে জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা । শীত মৌসুমে ধুলাবালু একটু বেশি থাকে । ঋতু পরিবর্তনে শুরু হয়েছে ত্বকের নানা সমস্যা । এই মৌসুমে বাইরে ধুলাবালু একটু বেশিই থাকে ।আবহাওয়া যেন একটু কেমন কেমন তা সত্বেও অবশ্য শীতকালটা অনেকের কাছেই প্রিয় । এ সময় ত্বক রুক্ষ হয়ে যাওয়ায় দরকার একটু বাড়তি যত্ন ।

সৌন্দর্য কথাটি শুনলেই চোখের সামনে ভেসে উঠবে একটি লাবণ্যময় হাসিমাখা মুখের প্রতিচ্ছবি । সুন্দর হতে চায় না, এমন মানুষ নেই বললেই চলে । কিন্তু ঋতু পরিবর্তনের সঙ্গে ত্বকেও কিছুটা পরিবর্তন আসে । গরমে যে রকম সমস্যা,শীতের সমস্যা অনেকটা ভিন্ন । আবার ত্বকের ধরন যখন তখন সব ঋতুতেই প্রধান সমস্যা থাকে শুষ্কতা । সারা বছরই যাদের ত্বক শুষ্ক থাকে, শীতের সময় তাদের সমস্যা বেড়ে যায় কয়েক গুণ । তবে একটু যত্ন নিলে সুস্হ থাকার পাশাপাশি আপনি হয়ে উঠবেন লাবণ্যময় শুষ্ক ত্বকের অধিকারী ।

                    আর শীত এলেই ধরে ত্বকের শুষ্কতা । এ সময় ত্বকের যত্ন নিতে স্ক্রাবিং করতে হবে । আমন্ড অয়েল এ ধরনের ত্বকের জন্য উপকারী । ভিটামিন-ই সমৃদ্ধ তেল শুষ্ক ত্বকের পুষ্টি যোগায় । শুষ্ক ত্বকের ক্রিম সমৃদ্ধ ক্লিনজার ব্যবহার করা উচিত । আর টোনিং এর ক্ষেত্রে ফ্লাওয়ার সমৃদ্ধ শুষ্ক ত্বকের উপযোগী । ঘরোয়া উপায়ে যদি পরিষ্কার করতে চান তবে ফ্যাশন ভালো । ক্লিনজার সাবানের পরিবর্তে বেসন দিয়ে দিনে দু-তিনবার পরিষ্কার করুন আপনার ত্বক । এ ধরনের ত্বকের জন্য পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা অত্যন্ত জরুরী ।  ময়েশ্চারাইজার ব্যবহার করুন যাতে কিছুটা হালকা ময়েশ্চারাইজিং করতে পারেন ।

এজন্য একটি ডিমের কুসুমের সঙ্গে বেশ খানিকটা দুধের সর একটু, মসুর ডাল বাটা, একটু ও মধু মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে লাগাতে পারেন । সপ্তাহে তিনদিন ব্যবহারে ত্বকের অতিরিক্ত শুষ্ক ভাব কমে আসবে । শুষ্ক ত্বকের লাবণ্য ফিরিয়ে আনতে, হারবাল ফেসিয়াল ছাড়াও বিভিন্ন বিউটি ফেসিয়াল করতে পারেন । সময় যখন শীতের, তাই এ সময় শুষ্কতা থেকে রক্ষা পেতে বেসনের সঙ্গে কাঁচা দুধ মিশিয়ে পেস্ট বানিয়ে মুখে এবং দেহের অনাবৃত অংশে ব্যবহার করতে পারেন । নিয়মিত ব্যবহারে ত্বক পরিষ্কার ও উজ্জ্বল ও মোলায়েম হবে ।স্ক্রাবিংয়ে 1 চা চামচ চিনি মিলিয়ে নিন, এরপর পুরো মুখে লাগিয়ে 15 মিনিট হালকা হাতে ম্যাসাজ করুন । তারপর উষ্ণ পানির ঝাপটা দিয়ে ধুয়ে ফেলুন । চাইলে এর সঙ্গে কয়েকটা গোলাপের পাপড়ির পেস্ট করে মিশিয়ে নিন ।

                    ত্বক তৈলাক্ত হলে শীতের সময় অনুভূত হয় । এক্ষেত্রেও চিনির পরিবর্তে তৈলাক্ত ত্বকে মধু ভালো কাজ করবে । এক্ষেত্রে মধু ও মসুর ডালের বেসন, তৈলাক্ত ত্বকের উপযোগী একটি পুষ্টির যোগান দেয়, ফলে ত্বক হয়ে ওঠে মসৃণ । ত্বক পরিষ্কার করার 12 মিনিটের মধ্যে করতে হবে মার্সেরাইজিং । পাকা পেঁপে ও মধু মিশিয়ে মুখে লাগিয়ে নিন, 5 মিনিট রাখুন. এরপর ধুয়ে ফেলুন । পাকা পেঁপে ন্যাচারাল ময়েশ্চারাইজার হিসেবে ভালো কাজ করে । ত্বকের যত্নে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন । প্রতিদিন রাতে ঘুমানোর আগে ত্বক পরিষ্কার করে, ভালো ব্র্যান্ডের একটি নাইট ক্রিম ব্যবহার করুন । এটা রুক্ষতা দূর করে ত্বক আর্দ্র করে তুলবে ।

Related Posts