রূপালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম, পার্সোনাল লোন এবং চেক লেখার নিয়ম

রূপালী ব্যাংক একটি সরকারি ব্যাংক। এটা অনেক আগে থেকেই বেশ পরিচিত একটি ব্যাংক। আজকের আলোচনার টপিক:(১)রূপালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম, (২)রূপালী ব্যাংক পার্সোনাল লোন পদ্ধতি, (৩)রূপালী ব্যাংকের চেক লেখার নিয়ম,

রূপালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম:

•এনআইডি কার্ড/জন্ম নিবন্ধন/ড্রাইভিং লাইসেন্স।
•পাসপোর্ট সাইজের রঙিন ফটো।
•নমিনির পাসপোর্ট সাইজের ফটো ও এনআইডি কার্ডের ফটোকপি।
•আর একজন ইন্ট্রিডিউসার (যার মাধ্যমে আপনি ব্যাংক একাউন্ট খুলবেন)
•আপনার ব্যবহারকৃত মোবাইল নাম্বার।
•৫০০ টাকা আমানত রাখতে হবে।

আপনার এই সব কাগজপত্র নিয়ে আপনার নিকটস্থ রুপালি ব্যাংকে চলে যান। ডকুমেন্টগুলো নিয়ে ব্যাংকে গেলে তারা আপনাকে একটি ফ্রম দেবে। আপনি ব্যাংক কর্মকর্তাদের কে বললে তারা আপনাকে ফ্রম পূরন করতে সাহায্য করবে। আপনার ডকুমেন্টগুলো সঠিক হলে ব্যাংক হয়তো এক দিনের সময় নিতে পারে। এভাবে আপনার একটি ব্যাংক অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে।

রূপালী ব্যাংক পার্সোনাল লোন পদ্ধতি:

রূপালী ব্যাংক থেকে খুব সহজে লোন নেয়া যায়। তবে আপনাকে ব্যক্তিগত বিষয় দেখিয়ে লোন নিতে হবে। রূপালী ব্যাংকে আপনি সর্বোচ্চ ১০ লক্ষ টাকা লোন নিতে পারবেন।

তবে কিছু শর্ত রয়েছে। যেমন:
•৪৮ মাসের মধ্যে পরিশোধ করতে হবে।
•এ ব্যাংকের সুদের হার ০৯%,
•২০০ টাকা আবেদন ফি।
•আরো অন্যান্য ফি প্রয়োজন তা হলো -ডকুমেন্ট ফি
, সিআইবি ফি, স্ট্যাম্প ফি, আইন ফি এবং মূল্যায়ন ফি।

রূপালী ব্যাংকের চেক লেখার সঠিক নিয়ম:

আপনি যখন রূপালী ব্যাংকের চেক পেয়ে যাবেন। তখন চেকের মধ্যে কিছু নির্দেশনা দেয়া থাকবে।আর অবশ্যই নির্দেশনাগুলো অনুসরণ করবেন।

নিচের স্টেপগুলো ফলো করলে আশা করি আপনি সঠিক নিয়মে চেক পূরণ করতে পারবেন।

Date: আপনি চেকের ডানদিকের উপরের অংশের এই অপশনটি দেখতে পাবেন। আপনাকে অবশ্যই ওই অংশে ইংরেজিতে পূরণ করতে হবে ‌। আপনি যেদিন এই টাকা উত্তোলন করতে যাবেন সেই দিনের তারিখ ওখানে বসাবেন। যদি আপনি অন্যকে টাকা উত্তোলনের জন্য চেক দিয়ে থাকেন তাহলে তারিখটা অবশ্যই তিন মাসের মধ্যে রাখতে হবে। তিন মাসের বেশি সময় হয়ে গেলে চেকটি অবৈধ হয়ে যাবে।তাই তিন মাসের মধ্যে যেকোনো একটি তারিখ আপনাকে মেনশন করতে হবে।

Pay to: এই অপশনটি যদি আপনি নিজে টাকা উত্তোলন করেন তাহলে অপশনটাতে লিখবেন “নিজ”। যদি আপনি ইংরেজীতে লেখেন তাহলে লিখবেন “Self”.

আপনি যদি অন্য কাউকে এই চেকের টাকা প্রদান করতে চান তাহলে তার নাম লিখবেন।অর্থাৎ এ অপশনটিতে আপনি যদি কোন সংস্থা বা কোনো ব্যক্তিকে চেক প্রদান করতে চান ,তাহলে ঐ সংস্থার নাম বা ঐ ব্যক্তির নাম অপশনটিতে লিখতে হবে। অবশ্যই আপনাকে নির্ভুলভাবে এটা পূরণ করতে হবে।

The sum of Taka: এই অপশনটিতে আপনি কত টাকা উত্তোলন করবেন সেই টাকার পরিমান লিখতে হবে। টাকার পরিমান লেখার জন্য চেকের মধ্যে দুইটি জায়গা দেয়া আছে। আপনি অপশনটিতে কথায় টাকার পরিমান লিখবেন। অর্থাৎ যদি আপনি ১০,০০০ টাকা তুলতে চান। তাহলে সেখানে লিখবেন “দশ হাজার টাকা মাত্র”
আর ইংরেজিতে লেখার জন্য লিখবেন
“Ten Thousands only”

Tk: এই অপশনটিতে আপনি অংকে টাকার পরিমাণ লিখবেন। যেমন আপনি যদি ১০ হাজার টাকা উত্তোলন করেন, তাহলে অংকে লিখবেন ১০,০০০/=

আর অবশ্যই সতর্ক হবেন টাকার পরিমান লেখার পরে এরকম চিহ্ন দেয়ার জন্য ” /=”

আপনার চেক এর পিছনে আপনার অ্যাকাউন্ট নাম্বার এবং ফোন নাম্বার লিখে রাখুন।

Signature: চেকের নিচের অংশে বামদিকে এই অপশনটি দেখতে পাবেন। আপনি অ্যাকাউন্ট খোলার সময় যেই সাক্ষরটি এখানে দিয়েছিলেন সেই স্বাক্ষরটি এখানে দিবেন। আপনার স্বাক্ষর যদি না মিলে তাহলে সমস্যায় পড়ে যাবেন।

এ কারণে অবশ্যই ব্যাংক খোলার সময় যে স্বাক্ষরটি দিয়েছিলেন ওই স্বাক্ষরটি ওখানে দিবেন। পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর Facebook Group এর সাথেই থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts