লকডাউনে সময়কে কাজে লাগান বিশেষ উপায়ে

লকডাউনের এই সময় অনেকেই কিভাবে সময় কাটাবেন তা খুঁজে পাচ্ছেন না। এই জন্য আমি আজ আপনাদের মুল্যবান এসময়কে কিভাবে কাজে লাগাতে পারেন তা নিয়ে আলোচনা করব।

আমাদের সবাইকে ঘর থেকে বের হতে নিষেধ করা হয়েছে। তাই আমরা বাসায় বসে আছি।
কেউ কেউ বিনোদনের অভাবে মন খারাপ করে বসে আছে। আবার একঘেয়ে সময় কাটাতে সবাই ক্লান্ত। কিন্তু আমরা যদি কিছু নিয়ম মেনে চলি তাহলে এই মুল্যবান সময়কে আরো মুল্যবান করে তুলতে পারবো।

১. প্রথমে আপনাকে একটি কাগজ নিতে হবে।
আপনি বন্ধে কি কি করবেন তার তালিকা বানাতে হবে। ধরুন আপনি কিছু বই পরবেন। এর জন্য আপনি কোন সময় বই পরবেন তা লিখে একটা টাইম বের করবেন। মনে রাখবেন আপনি আপনার ইচ্ছা মতো সময় নিয়ে নিবেন। এরপর আপনি ব্যায়াম করার জন্য সময় বের করবেন। প্রতিদিন এক ঘন্টা হাটলে ও অনেক ক্যালরি খরচ হবে। এভাবে আপনি কি করবেন তার তালিকা বানাবেন।

২. এই সময় আমরা বিনোদনের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমের উপর বেশি ঝুকে পরেছি। ফলে আমাদের ঘন্টার পর ঘন্টা সময় ব্যয় হয়ে যাচ্ছে। তাই আমাদের এই মাধ্যমেরর উপর নির্ভরতা কমাতে হবে।
মনে রাখবেন সামাজিক যোগাযোগ সাইটগুলো এমন করে বানানো হয় যেন আপনি নিউজফিড দেখতেই থাকেন। এটা তাদের bussiness policy। এ জন্য youtube ঢুকলে মনে হবে আপনি যেন একটা লুপের মধ্যে পরে গেছেন। তাই আপনাকে আগে নিজ মনকে ঠিক করতে হবে। তারপর শুধু যেই বিষয়ে ভিডিও দেখবেন ওইটা দেখে বের হয়ে আসবেন।

ফেসবুকে গুরুত্ব বহ গ্রুপ ছারা অন্য গ্রুপ এর পোষ্ট পরবেন না। ফ্রেন্ড এর পোষ্টগুলো কম সময়ে পরে যাবেন।

৩. বিনোদনের জন্য টিভি দেখবেন। পরিবারের সবার সাথে সময় কাটাবেন। এছাড়া লেপটপ এ মুভি দেখতে পারেন।

<

৪. বন্ধু আর আত্মীয়সজনদের সাথে ফোনে কথা বলবেন। এতে মন ভালো হবে।

৫. কেউ ইচ্ছা করলে ঘরে বসে না থেকে আউটসোর্সিং করতে পারেন। এতে সময় ও কাটবে আবার বারতি একটা টাকা ও পাবেন।

আশা করি এভাবে আপনি আপনার মুল্যবান সময়কে এই লকডাউনের মধ্যে কাজে লাগাতে পারবেন। সবাই আসন্ন ঈদে ঘরের সবার সাথে ঈদ উদযাপন করবেন।

Related Posts

3 Comments

মন্তব্য করুন