লকডাউন খোলা হলেও এগুলো মেনে চলুন।

করোনা হতে নেওয়া শিক্ষা গুলোই হউক আগামীর পথচলা:
…………………………………………………………….
গত তিন মাস যাবত করোনা আমাদের ব্যক্তিগত জীবন, সামাজিক জীবন ও রাষ্ট্রীয় জীবন যাপনে অনেক ক্ষতি করলে ও অনেক গুলো শিক্ষা আমাদের কে শিখিয়েছে। আগামী ৩০ তারিখ হতে সরকার জীবন জীবিকার তাগিদে লকডাউন খুলে দিলেও আমরা করোনা হতে মুক্ত নই। করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। তবু ও অর্থনৈতিক প্রয়োজনে সরকার লকডাউন তুলে নিতে বাধ্য হয়েছে। লকডাউন না উঠিয়ে ও উপায় ছিলনা। লকডাউন উঠলে ও আমরা যেন বেপরোয়া হয়ে না উঠি। গত ৩ মাসের অর্জিত শিক্ষা গুলো নিয়ে যেন আমরা আগামী দিন গুলো কাটাতে পারি তাই নিয়ে আমার এই ক্ষুদ্র প্রয়াস।

ব্যক্তিগত পরিস্কার পরিচ্ছন্নতা:

করোনার একটি বড় শিক্ষা হচ্ছে ব্যক্তিগত পরিস্কার পরিচ্ছন্নতা। আমরা অনেকেই মল ত্যাগ করেও সাবান দিয়ে হাত ধৌত করতাম না সে জাতীকে সাবান দিয়ে ২০ সেকেন্ড হাত ধুয়ার অভ্যাস করিয়েছে এ করোনা। আশাকরি এ অভ্যাসটা আমরা ভুলে না গিয়ে নিয়মিত করবো।

ধর্মীয় অনুশাসন:

আমরা যে ধর্মীয় বিশ্বাসী হইনা কেন করোনা আমাদের মাঝে ধর্মীয় বিশ্বাসকে মজবুত করেছে। সবাই যার যার সৃষ্টিকর্তার নিকট সাহায্য প্রার্থনা করেছে। এ শিক্ষাটা আমাদের বাকী জীবন যেন বয়ে নিয়ে যেতে পারি সবাইকে সে চেষ্টা করতে হবে।

মানবতা:

লকডাউনের সময় সামর্থ্যবানরা যেভাবে গরীব মানুষের পাশে দাড়িয়েছে তা ভাষায় প্রকাশ করার মতো না। করোনা দেখিয়ে দিয়েছে মানুষের মাঝে এখনও মানবিকতা হারিয়ে যায়নি। কোন প্রকার প্রতিদানের আশা না করে যে যে ভাবে পেরেছে মানুষের পাশে দাড়িয়েছে তা যেন আমরা কখনও ভুলে না যায়। করোনার এ শিক্ষাটা অব্যাহত থাকলে মানুষ কখন ও কোন অপশক্তির কাছে হেরে যাবে না।

মানবিক ডাক্তার:

আমরা করোনার পূর্বে ডাক্তারদের কে কসাই উপাধি দিয়েছিলাম। সেই কসাইগুলো নিজের জীবন তুচ্ছ করে করোনা আক্রান্তদের সুস্থ করছে। হাজার ও মানুষ আজ তাদের স্যালুট জানাচ্ছে। একজন ডাক্তারের মৃত্যুতে পুরো জাতীর বুক খালি হয়, কান্নার রোল উঠে সবার মাঝে। এমন ডাক্তারদের প্রতি ভালোবাসা যেন বাকী সময় বহমান থাকে ও ডাক্তার রা ও যেন তাদের মর্যাদা ধরে রাখেন।

মানবিক পুলিশ:

আমাদের দেশের পুলিশকে কোন জনগণ বন্ধু ভাবতো না। কিন্তু করোনা মোকাবেলায় পুলিশ এর ভুমিকা মানুষের মনে দাগ কেটেছে। লক্ষ পুলিশ নিজেদের জীবন তুচ্ছ করে মানুষের জীবন বাচাতে ঝাঁপিয়ে পড়লো। বাংলার জনগণ এমন মানবিক পুলিশের স্বপ্ন দেখেছিল। তাইতো আজ পুলিশ দেখলে ভালোবাসায় মাথা নুয়ে আসে। জনগনকে বাঁচাতে গিয়ে কোন পুলিশ সদস্যের মৃত্যুতে তাইতো আমরা সবাই চোখের পানিতে বুক ভাসায়। এমন মানবিক পুলিশ কে যেন আমরা হারিয়ে না ফেলি।

অহেতুক ঘোরাফেরা ও আড্ডাবাজি:

গত তিন মাস আমরা অপ্রয়োজনে খুব বেশি ঘোরাফেরা বা আড্ডায় সময় কাটায় নি। করোনার এ শিক্ষাটা আমাদের জীবনে এক বিরাট পরিবর্তন এনেছে। আমরা পরিবারকে বেশি করে সময় দিয়েছি। তাতে পারিবারিক বন্ধন মজবুত হয়েছে। তাই এ শিক্ষাটা আমাদের ধরে রাখতে হবে। অযথা বাইরে ঘুরাঘুরি না করে প্রয়োজনীয় কাজ সেরে বাসায় অবস্থান করবো। এতে নিজে নিরাপদ থাকবো ও পরিবার ও নিরাপদ থাকবে।

মুখোশ উম্মোচন:

করোনার একটি গুরুত্বপূর্ণ শিক্ষা হলো মানুষের মুখোশ উম্মোচন। গত তিন মাসে অনেক মানুষের মুখোশ উম্মোচন করে দিল করোনা। সমাজে কারা ভালো মানুষ কারা নষ্ট মানুষ তা উম্মোচিত হয়েছে। সুতরাং ভবিষ্যতে জনগনের সিদ্ধান্ত নিতে সহজ হবে।

<

Related Posts

18 Comments

মন্তব্য করুন