লম্বা থেকে খাটো হওয়ার উপায় আছে কি না? বিস্তারিত

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আনেক ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে একটি নতুন টপিক নিয়ে হাজির হয়েছি। তো আজকে আমি আপনাদের সামনে লম্বা থেকে খাটো হওয়ার উপায় আছে কি না? বিস্তারিত কথা বলতে যাচ্ছি।

আমাদের অনেকেই লম্বা বা খাটো হয়ে থাকি। যারা খাটো থাকে তারা সর্বদাই লম্বা হওয়ার চেষ্টা করে। অপরদিকে যারা অস্বাভাবিকভাবে লম্বা তাদের মাঝেমাঝে চিন্তা আসতে পারে যে খাটো হওয়ার কি কোনো উপায় নেই? তো আজকের পোস্টে আমি বল্লতে যাচ্ছি লম্বা থেকে খাটো হওয়ার কোনো উপায় আছে কি? আর উপায়টি কি?

এর আগে আমাদের বুঝতে হবে কোন উচ্চতার মানুষদের অস্বাভাবিক লম্বা কিংবা খাটো বলে বিবেচনা করা হয়। সামগ্রিকভাবে বিশ্বের সকল নারীদের গড় উচ্চতা প্রায় ১৬০ সেন্টিমিটার (৫ ফুট ২.৭ ইঞ্চি) এর মতো। অপরদিকে পুরুষদের ক্ষেত্রে গড় উচ্চতা প্রায় ১৭১ সেন্টিমিটার (৫ ফুট ৭ ইঞ্চি) এর মতো।

যদিও বিভিন্ন দেশের উচ্চতার তারতাম্য অনেক। যেমনঃ বিশ্বের সবচেয়ে লম্বা দেশগুলোর একটি নেদারল্যান্ডস। এখানে পুরুষদের গড় উচ্চতা প্রায় ৬ ফুট ও নারীদের গড় উচ্চতা প্রায় ৫ ফুট ৬ ইঞ্চির মতো। বাংলাদেশের মানুষ তুলনামূলকভাবে অনেক খাটো। বাংলাদেশে গড় উচ্চতা প্রায় ১৫৭ সেন্টিমিটার (৫ ফুট ২ ইঞ্চি)। বাংলাদেশে পুরুষদের গড় উচ্চতা ১৬৩.৮ সেন্টিমিটার (৫ ফুট ৫ ইঞ্চি)। বাংলাদেশের নারীদের গড় উচ্চতা ১৫০.৭৯ সেন্টিমিটার (৪ ফুট ১১.৫ ইঞ্চি)।

এর থেকে কম উচ্চতার মানুষদের সাধারণত খাটো বলে বিবেচনা করা হয়। অপরদিকে বাংলাদেশে ৬ ফুট বা তার চেয়ে বেশি হলে তাকে অতিরিক্ত লম্বা মনে করা হতে পারে।

এখন মূল প্রশ্ন হচ্ছে লম্বা থেকে কি খাটো হওয়া যায়? লম্বা থেকে খাটো হওয়ার উপায়

না। কোনো ব্যক্তি লম্বা হলে সে আর খাটো হতে পারেনা। যদিও বিভিন্নক্ষেত্রে বিভিন্ন রোগ ও বার্দ্ধক্যজনিত কারণে মানুষ একটু খাটো হতে পারে। তাছাড়া কোনো উপায় নেই। কারণ একজন লম্বা বা খাটো হবে তার প্রায় ৬০ থেকে ৮০ শতাংশ নির্ভর করে জিনের উপর অর্থাৎ আপনার পিতা ও মাতার বংশের সবাই কতটুকু লম্বা বা খাটো তার উপর। বাকি ২০ থেকে ৪০ শতাংশ নির্ভর করে আপনি মূল লম্বা হওয়ার সময়ে (বয়সন্ধি থেকে ২০-২১ বছর পর্যন্ত) কি রকম খাওয়া-দাওয়া করছেন ও শারীরিক পরিশ্রমের (ব্যায়াম, খেলাধুলা, দৌড়াদৌড়ি ইত্যাদি) উপর। তো এর মানে আপনি চাইলে খাটো থেকে লম্বা হতে পারেন কিন্তু লম্বা থেকে খাটো হতে পারবেন না। এরকম কোনো খাবার কিংবা বৈজ্ঞানিক উপায় নেই। আর লম্বা হলে কেউ খাটো হতেও বা চায় কেন? বিশেষ করে যদি সে ছেলে হয়।

<

তো আজকের জন্য এতটুকুই। পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

4 Comments

মন্তব্য করুন