লেখক হওয়ার কিছু কৌশল

লেখার গুরুত্ব পড়ার চেয়ে কোন অংশে কম নয়।
কেউ যদি শুদ্ধ করে স্পষ্ট হস্তাক্ষরে অল্পকথায় একটা পাঠের পুরোটা যদি লিখতে না পারে সেই পড়ার মূল্য কি?
অনেক ছাত্র-ছাত্রী পড়ার দিকে এত বেশি মনোযোগ দেয় যে লেখার ব্যাপারে খেয়াল দেওয়ার সময় পায়না। লেখার প্রতি এই অবহেলার কারণ এই যে তারা মনে করে সেই ছোটবেলা থেকেই তো লিখে আসছে লেখার ব্যাপারে নতুন আর শেখার কি আছে? পড়াটা তৈরি করাই আসল কাজ, লেখাটা কোন সমস্যা নয়।

শিখতে হলে আমাদের এই ভুল ধারণাগুলো পরিহার করতে হবে। ভালো লিখতে পারা একটি আর সবার মত এটাও সহজে রপ্ত করা যায়না সবচেয়ে গুরুত্বপূর্ণ যে কথাটা মনে রাখতে হবে তা হচ্ছে লেখা ভালো করতে চাইলে নিয়মিত লেখার চর্চা করতে হবে এর পিছনে সময় দিতে হবে কোন কার্যে একেবারে সফলতা লাভ করা যায় না আমাদের সেসব মনে রাখতে হবে।

যত ভালো লেখাই হোক সেগুলোর প্রায় কোনটাই প্রথম বারের চেষ্টায় উঁচুমানের হয়ে বেরিয়ে আসেনি। পৃথিবী বিখ্যাত প্রায় সব লেখকই তাদের একটা লেখা একাধিকবার লিখেছেন নিজের মত প্রথমবারের মত হয়েছে বা মনোনীত করেছেন এমন লোকের সংখ্যা নেই বললেই চলে।
লেখার ভাষা চমৎকার আলংকারিক ভাষা হবার দরকার নেই। সাহিত্যের ভাষার একমাত্র যেটা দরকার সেটা হলো সম্ভাব্য সমস্ত উপায় চেষ্টা করে এমন লেখা উপহার দেয়ার পাঠক যেন পড়তে পারে এবং পড়ে বুঝতে পারে।

আমাদের উচিত নিজের লেখাটি নিজে একবার পড়ে দেখা একজন পাঠক হিসেবে নিজের লেখাটি পড়লে অনেক ভুল-ত্রুটি অস্পষ্টতা দুর্বোধ্যতা ইত্যাদি চোখে পড়ে কিন্তু এই কাজে দেরি হয়ে গেলে খুব একটা সুফল পাওয়া যায় না।
আবার লেখাটা শেষ করার পরপরই যদি পাঠক হিসেবে পড়া যায় তাতেও সুফল আশা করা যায় না সেজন্যই বড় বড় লেখা লেখকরা বাইরের লোক হিসেবে দেখার জন্য তাদের লেখা কিছু সময়ের জন্য এক পাশে সরিয়ে রাখতেন।আমাদের উচিত নিজের লেখাটি নিজে একবার পড়ে দেখা।

একজন পাঠক হিসেবে নিজের লেখাটি পড়লে অনেক ভুল-ত্রুটি অস্পষ্টতা দুর্বোধ্যতা ইত্যাদি চোখে পড়ে কিন্তু এই কাজে দেরি হয়ে গেলে খুব একটা সুফল পাওয়া যায় না আবার লেখাটা শেষ করার পরপরই যদি পাঠক হিসেবে পড়া যায় তাতেও সুফল আশা করা যায় না সেজন্যই বড় বড় লেখকরা বাইরের লোক হিসেবে দেখার জন্য তাদের লেখা কিছু সময়ের জন্য এক পাশে সরিয়ে রাখতেন।
লেখার ভুল ধরার জন্য রোজই লেখার অভ্যাস করতে হবে এটা মনে রাখতে হবে এই যে একবার লিখলে সেটা নিখুঁত আর যে সঠিক হবে এমনটি নয় আমাদের বারবার লিখতে হবে কথায় আছে “প্র্যাক্টিস মেকস আ ম্যান পারফেক্ট।”

  • ।।সমাপ্ত।।

Related Posts