লেখাপড়ার মানে কী জানেন?

আসসালামু আলাইকুম,

কেমন আছেন সবাই?  আশা করি ভালো আছেন। আজকে আমি একটি নতুন টপিক নিয়ে কথা বলবো।অনেকদিন ধরেই চিন্তা করছিলাম কি নিয়ে পোষ্ট লেখা যায়।কিছুদিন আগেই পড়তে বসে এই টপিক টা মাথায় আশে।তো আজকে সেই টপিকের ওপরই আজকে কথা বলবো।

আমরা সবাই সবাই কমবেশি পড়াশোনা করছি বা করেছি।কিন্তুু কখনো কি আমাদের মাথায় এসেছে যে পড়াশোনা টা কি?পড়াশোনা আমরা কেনো করি?আমরা অনেকেই না বুঝে পড়া মুখস্থ করি,নকল করে পরীক্ষায় পাশ করি,এইটাই কি পড়ালেখা, না এইটা পড়ালেখা না।আমরা পড়ালেখা করি কিছু শেখার জন্য, কিছু জানার জন্য।এই মুখস্থ বা নকলের কোনো দাম নেই। আমরা যদি কিছু নাই শিখতে পারি তাহলে সেটা কেমন পড়ালেখা।পড়ালেখার মানে শুধু পাশ করা না, পরীক্ষায় ভালো রেজাল্ট করা না, কিছু শেখা, কিছু জানা। এখন হয়তো আমরা নকল করে , মুখস্থ করে পরীক্ষায় পাশ করলাম, কিন্তুু পরে যে বিপদে পড়তে হবে সেটা কেও ভাবি না।   যখন আমরা কোনো চাকরির জন্য ইন্টারভিউ দিতে যাবো তখন যদি আমরা ইন্টারভিউ তে পাশ না করতে পারি তাহলে আমাদের চাকরি হবে হবেনা। বাংলা ২য় পত্রে একটা ভাবসম্প্রসারন আছে, গ্রন্থগত বিদ্যা পর হস্তে ধন,নহে বিদ্যা নহে ধন হলে প্রয়োজন।

এর থেকে বোঝা যায় যে মুখস্থ বিদ্যার কোনো দাম নেই। মুখস্হ বিদ্যা যদি প্রয়োজনের সময় কাজে না আসে সে বিদ্যার কোনো দাম থাকে না। পড়ালেখা করে কিছু শিখতে পারলে সেটাই পড়ালেখার সার্থকতা।   তো এখন থেকে সবাই বুঝে পড়বেন।

সুতরাং আমরা যেকোনো পড়া বুঝে পড়বো,পাশ করাটাই প্রধান না, আমি কি শিখলাম সেটাই প্রধান।

আর সামনেই এইচ.এস.সি  পরীক্ষা সবার জন্য শুভকামনা রইলো এবং আমার জন্যও দোয়া করবেন সবাই কারন আমিও একজন এইচ.এস.সি ক্যান্ডিডেট।

<

পোষ্টটি পড়ার জন্য ধন্যবাদ সবাইকে। ভালো থাকবেন ভালো রাখবেন।

Related Posts

21 Comments

মন্তব্য করুন