লেবু এবং এর শরবতের রেসিপি

লেবু এবং এর শরবতের রেসিপি

লেবু একটি জনপ্রিয় ফল যা মানুষ খাদ্য স্বাদ যোগ করতে অল্প পরিমাণে ব্যবহার করে। লেবু ভিটামিন সি একটি ভাল উৎস।একটি  গ্রাম  লেবু ৩০ মিলিগ্রাম ভিটামিন সি সরবরাহ করতে পারে।লেবু ভিটামিন সি এবং ফ্ল্যাভোনয়েড একটি চমৎকার উৎস, যা অ্যান্টিঅক্সিডেন্ট উৎপন্ন করে। অ্যান্টিঅক্সিডেন্ট বিনামূল্যে রডিক্যাল অপসারণ করতে সাহায্য করে যা শরীর থেকে কোষ ক্ষতিগ্রস্ত করতে পারে। লেবু মহিলাদের মধ্যে ইস্কেমিক স্ট্রোকের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে। অতিরিক্ত রক্তচাপ কমায় এই লেবু এবং দেহে রক্তচাপের ভারসাম্য রক্ষা করে। লেবুর ভিটামিন সি ত্বকের কোলাজেন গঠনে গুরুত্বপূর্ণ সহায়ক ভূমিকা পালন করে। হাপানি কমায় এই লেবু। নিয়মিত লেবুর রস খেলে হাঁপানি রোগ হয় না। রক্তস্বল্পতার একটি প্রধান কারণ আয়রনের ঘাটতি। লেবু সেই আয়রনের ঘাটতি পূরণ করে। ভিটামিন সি সমৃদ্ধ লেবু দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। লেবুর ভিটামিন সি সাধারণ শ্বাসকষ্টে ব্রঙ্কিয়াল হাইপারসিটিভিটিযুক্ত লোকদের জন্য ও উপকৃত। লেবু শরীরের অতিরিক্ত চর্বি কাটায় এবং ওজন কমাতে সহায়তা করে। লেবু পানি সর্দি কাশি কমানোর জন্য এক দারুন পদ্ধতি।

লেবুর দ্বিপদী নাম হল Citrus limon এবং এর বৈজ্ঞানিক নাম Citrus C.limon ।

আজকে আমরা ৫ প্রকারের লেবুর শরবত ও এর রেসিপি নিয়ে আলোচনা করব।

আদা পুদিনার লেবুর শরবতঃ

প্রথমে একটি ব্লেন্ডার জগে পরিমাণ মত এক কাপ নরমাল পানি দিতে হবে। সাথে ১ চা চামচ আদা কুঁচি দিতে হবে। পুদিনা পাতা ১০-১২ টা। লেবর রস ২ টেবিল চামচ পরিমাণ। চিনি দিতে হবে তিন টেবিল চামচ পরিমাণ।১ চা চামচ বিট লবন এবং সামান্য একটু নরমাল লবন। এরপর সব একসাথে ব্লেন্ড করত হবে। ব্যাস হয়ে গেল আদা পুদিনার লেবুর শরবত।

শসা লেবুর শরবতঃ

প্রথমে একটি মিডিয়াম সাইজের শসা নিতে হবে। তারপর এর ছোট ছোট টুকরো করে কেটে সাথে এক কাপ পরিমাণ নরমাল পানি নিয়ে ব্লেন্ড করতে হবে। ব্লেন্ড করা হয়ে গেলে সম্পূর্ণ সসার রসটুকু ছেঁকে নিয়ে একটি গ্লাসে ঢালতে হবে। এর পর এর সাথে হাফ কাপ পরিমাণ নরমাল পানি যোগ করতে হবে। সাথে দিতে হবে ৩ টেবিল চামচ পরিমাণ চিনি আর দেড় টেবিল চামচ পরিমাণ লেবুর রস। আর পরিমাণ। সবশেষে মিশাতে হবে ১ চা চামচ বিট লবন এবং সামান্য একটু নরমাল লবন। এরপর একটা চামচ দিয়ে সব উপকরন মিশালে হয়ে যাবে শসা লেবুর শরবত।

রূহ-আফজা লেবুর শরবতঃ

প্রথমে একটি গ্লাসে মেজারমেন্ট পরিমাণ দেড় কাপ নরমাল পানি নিতে হবে। সাথে ৩ টেবিল চামচ পরিমাণ চিনি, দেড় টেবিল চামচ পরিমাণ লেবুর রস, এক টেবিল চামচ পরিমাণ রূহ আফজা, আর সেই সাথে সামান্য পরিমাণ খাবার লবন দিতে হবে। এরপর একটা চামচ দিয়ে সব উপকরন মিশালে হয়ে যাবে রূহ-আফজা লেবুর শরবত।

ট্যাং লেবুর শরবতঃ

প্রথমে একটি গ্লাসে মেজারমেন্ট পরিমাণ দেড় কাপ নরমাল পানি নিতে হবে। এর পর এর সাথে ৩ টেবিল চামচ পরিমাণ চিনি,  দেড় টেবিল চামচ পরিমাণ লেবুর রস, এক টেবিল চামচ পরিমাণ ট্যাং পাউডার, আর সেই সাথে সামান্য পরিমাণ খাবার লবন মিশাতে হবে। এরপর একটা চামচ দিয়ে সব উপকরন মিশালে হয়ে যাবে ট্যাং লেবুর শরবত।

ইসুবগুলের লেবুর শরবতঃ

প্রথমে একটি গ্লাসে মেজারমেন্ট পরিমাণ দেড় কাপ নরমাল পানি নিতে হবে। এর পর এর সাথে ৩ টেবিল চামচ পরিমাণ চিনি,  এক টেবিল চামচ পরিমাণ ইসুবগুল, দেড় টেবিল চামচ পরিমাণ লেবুর রস, আর সেই সাথে সামান্য পরিমাণ খাবার লবন মিশাতে হবে। এরপর একটা চামচ দিয়ে সব উপকরন মিশালে হয়ে যাবে ইসুবগুলের লেবুর শরবত।

 

লেবু আমাদের শরীরের জন্য খুবই উপকারী। এটি আমাদের শরীরে সাইট্রিক এসিডের যোগান দেয়। আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। প্রতিদিন সকালে খালি পেটে এক গ্লাস লেবুর রস শরীরের জন্য খুবই উপকারী। আমরা আমাদের প্রতিদিনকার খাদ্য তালিকায় অবশ্যই লেবু রাখবো।

Related Posts

10 Comments

মন্তব্য করুন