ল্যাপটপে ‘মাইক্রোসফট উইন্ডোজ এক্সপি’ ইনস্টল করে ব্যবহার করুন খুবই সহজেই

মাইক্রোসফট উইন্ডোজের (Microsoft Windows) জনক ‘বিল গেটস’ এর সর্বশেষ নির্মিত উইন্ডোজ এডিশন ‘মাইক্রোসফট উইন্ডোজ এক্সপি’ (Microsoft Windows XP)।  জনপ্রিয় অপারেটিং সিস্টেম মাইক্রোসফট উইন্ডোজের বিভিন্ন এডিশনের ভেতর মাইক্রোসফট এক্সপি অন্যতম। বর্তমানে ‘মাইক্রোসফট উইন্ডোজ ১১’ সক্রিয়ভাবে সারা বিশ্বে সেবা দিচ্ছে। তবে সারা বিশ্বের ৩০ শতাংশ গ্রাহক এখনও জনপ্রিয় ভার্সন ‘মাইক্রোসফট উইন্ডোজ এক্সপি’ ব্যবহার করছে। ‘মাইক্রোসফট উইন্ডোজ এক্সপি’ ব্যবহারে বিশেষ কিছু বৈশিষ্ট্য আছে যার মাধ্যমে আপনি খুব সহজেই মাইক্রোসফট উইন্ডোজের এই ভার্সনটি অনলাইন মার্কেট থেকে ফ্রি ডাউনলোড করে আপনার ল্যাপটপে ইনস্টল করে ব্যবহার করতে পারেন।

‘মাইক্রোসফট উইন্ডোজ এক্সপি’ কিভাবে ল্যাপটপে ইনস্টল করবেন জেনে নিন:

আপনি খুব সহজেই ‘মাইক্রোসফট উইন্ডোজ এক্সপি’ আপনার ল্যাপটপে ইনস্টল করতে পারবেন। ‘মাইক্রোসফট উইন্ডোজ এক্সপি’ লিখে অনলাইনে সার্চ করে আইএসও (ISO) ফাইল ডাউলোড করে নিন। পরবর্তীতে রিফাস (Refus) সফটওয়্যার ডাউনলোড করে উইন্ডোজের আইএসও ফাইলটি পেইনড্রাইভে বুটঅ্যাবল করে নিন। বুটঅ্যাবল করার পরবর্তীতে পেইনড্রাইভটি সংগ্রহ করে কাছেই রাখুন।

ইনস্টলের সময় করণীয়:

  • ১. কিবোর্ড থেকে বুট বাটন চেপে পেইনড্রাইভটি ইনস্টলের জন্য চয়েস করুন এবং ল্যাপটপ রিস্টার্ট করুন।
  • ২. বুট লোড হবার পর এনটার প্রেস করুন এবং কিছুক্ষণ অপেক্ষা করুন।
  • ৩. প্রয়োজনীয় ফাইল লোড হবার পর ‘মাইক্রোসফট উইন্ডোজ এক্সপি’ ইন্সটল করতে ফাংশন-৮ (F8) দিয়ে সম্মতি প্রদান করতে হবে।
  • ৪. পরবর্তীতে সিস্টেম ড্রাইভ ফরম্যাট করে ‘মাইক্রোসফট উইন্ডোজ এক্সপি’ ইনস্টল দিয়ে কিবোর্ডে (Enter) এনটার প্রেস করে ৩০ মিনিট অপেক্ষা করতে হবে।
  • ৫. পরবর্তীতে সিডি-কি ব্যবহার করে আপনার যাবতীয় তথ্য দিয়ে কিবোর্ডে এনটার প্রেস করে ৩০ মিনিট অপেক্ষা করতে হবে।
  • ৬. ইনস্টল হবার পর পুনরায় আপনার তথ্য দিয়ে সম্পূর্ন করুন।

এভাবে আপনি খুব সহজেই ‘মাইক্রোসফট উইন্ডোজ এক্সপি’ আপনার ল্যাপটপে ইনস্টল করে ব্যবহার করতে পারবেন।

‘মাইক্রোসফট উইন্ডোজ এক্সপি’ তে কিভাবে ইন্টারনেট ব্যবহার করবেন জেনে নিন:

এই অপারেটিং সিস্টেমে ইন্টারনেট ব্যবহার করতে আপনাকে বিভ্রান্তিতে পরতে হতে পারে। কারণ ‘মাইক্রোসফট উইন্ডোজ এক্সপি’ ২০১৪ সালে তাদের সমস্ত সাপোর্ট বন্ধ করে দিয়েছে। আপনি আপনার ল্যাপটপের সেটিংস পরিবর্তন করে খুব সহজেই ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। এইজন্য আপনাকে ফায়ারফক্স ব্রাউজার ব্যবহার করতে হবে। এবং কনট্রোল প্যানেল ব্যবহার করে এ্যাডমিনিস্ট্রেটিভ টুলে গিয়ে সার্ভিসে পরিবর্তন আনতে হবে। সার্ভিস থেকে আপনাকে এ.এস.পি নেট মেশিন (ASP.NET Machine) ওন করে সক্রিয় করে দিতে হবে। পরবর্তীতে আপনি খুব সহজেই আপনার ল্যাপটপে অফিসিয়াল ‘মাইক্রোসফট উইন্ডোজ এক্সপি’ ইন্টারনেট এক্সপ্লোরাল ব্যবহার করতে পারবেন এবং যেকোন সাইটে ব্রাউজ করতে পারবেন। আপনি চাইলে অনলাইন থেকে এ.এস.পি নেট মেশিন (ASP.NET Machine)  সেবা কিনে ইন্টারনেট ব্রাউজ করতে পারবেন।

‘মাইক্রোসফট উইন্ডোজ এক্সপি’ সবচেয়ে পাওয়ারফুল ও দ্রুতগতির অপারেটিং সিস্টেম। আপনি চাইলে অনলাইন থেকে ইনস্টল করে সেবাটি গ্রহন করতে পারেন।

Related Posts

16 Comments

মন্তব্য করুন