ল্যাপটপ? ডেস্কটপ? কোনটা কিনবেন তাহলে জেনে নিন সুবিধা অসুবিধা

একটা কোটি টাকার প্রশ্ন , ল্যাপটপ কিনবো না ডেস্কটপ কিনবো । যারা নতুন কম্পিউটার কিনতে যাচ্ছে তাদের মাথায় একবার হলেও প্রশ্নটা আসে যে ল্যাপটপ কিনবো না ডেস্কটপ কিনবো ।

ডেস্কটপে ও সুবিধা আছে , ল্যাপটপে ও সুবিধা আছে কিন্তু এইটা নির্বল করে আপনি এই দুইটা জিনিস কি কাজে ব্যাবহার করবেন তার উপর নির্বর  , আপনি কাজের উপর করে নির্বর   আপনি ডেস্কটপ কিনবেন  কিনা ল্যাপটপ কিনবেন ।

সুবিধা এবং অসুবিধা ঃ

গেমস ঃ আপনি যদি গেমস খেলতে চান তাহলে অবশ্যই ডেস্কটপ কিনবেন ,  কারন ডেস্কটপ গেমস জন্য পাওয়ারফুল । ল্যাপটপ দ্বারা গেমস খেলা সম্ভব হবে প্রব্লেম করবে ,কারন এইটা নন পাওয়ারফুল । হাইলেভেলের ল্যাপটপ রয়েছে এইগুলোর মধ্যে গেমস খেলা যায় কিন্তু দাম অনেক হাই আপনার সার্থের বাইরে । সুতারাং গেসম খেলার জন্য আপনি সরাসরি ডেস্কটপ কিনবেন ।

ভিডিও এডিটিং এবং গ্রাফ্রিস ডিজাইনের মত  কাজ ঃ

ভিডিও এডিটিং এবং গ্রাফ্রিস ডিজাইনের মত  কাজ কাজ করতে চান তাহলে ডেস্কটপ কিনুন ।কারন এই সব কাজ আপনি যদি ল্যাপটপে করতে চান তাহলে দ্রুত করতে পারবেন না , কারন ল্যাপটপে পাওয়ার সাবলায়টা সঠিক ভাবে দিতে পারে না ।

আর যদি আপনি ছোটখাট কাজ করতে চান বিভিন্ন ইন্টারনেট ব্রাউজিং কিংবা ইউটিউব ব্যাবহার করেন চান তাহলে ল্যাপটপ কিনুন। আরো ছোটখাট কাজ রয়েছে তাহলো , মাইক্রোসফট অফিস , এমএস ওয়ার্ড , পাওয়ার পয়েন্ট , এক্সেল এইসব ছোটখাট কাজের জন্য ল্যাপটন কিনলে ভালো । কারন আপনি যেখানে খুশি নিয়ে যাইতে পারবেন , নোট করতে পারবেন । এই কাজের জন্য ল্যাপটপ কিনুন ।আর যদি এর থেকে  পাওয়ারফুল কাজ করতে চান তাহলে ডেস্কটপ কিনুন , ল্যাপটপে পাওয়ারফুল কাজ একদম করতে পারবেনা না ।

পারফরমেন্স কম্পেয়ার ঃ ল্যাপটপ ও ডেস্কটপের পারফরমেন্স 

ধরেন আমরা একটা ল্যাপটপ কোরায় ৭ , ৬ জেনারেশন এবং কোয়ায় ৭ , ৬ জেনারেশনের ডেস্কটপ যদি পাশাপাশি দিয়ে পারফরমেন্স করি তাহলে , ল্যাপটপ থেকে ডেস্কটপ দিগুল হবে ।

এই অনেকটায় কারন আছে ,

প্রথমত হলো পাওয়ার নিয়োগ দেওয়ার , লাপটপ চার্জের মধ্যেমে চলে তাই এতগুলো হার্ডওয়ারকে সঠিকভাবে পাওয়ার নিয়োগ দিতে পারে না । কিন্তু ডেস্কটপ হার্ডওয়ারকে সঠিকভাবে পাওয়ার নিয়োগ দেয় ।

গরম হয়ে যাওয়ার ঃ আর যখন ল্যাপটপে কাজ করতে যাবেন বেশিক্ষন কাজ করলে দেখবেন ল্যাপটপ গরম হয়ে গেছে , তখন কাজের গতিকমে যাবে দ্রুত আর কাজ করবে না । ল্যাপটপে কুলিং ফ্যান সঠিনভাবে বাসাত দিতে পারে না , কারন জায়গা ছোট । আর ডেস্কটপে জায়গাটা বড় সব সব ঠান্ডা থাকে , তাই গরম হয় না । আপনি যতক্ষন ইচ্ছে কাজ করে যেতে পারবেন দ্রুত ।

আপনি যদি দ্বীর্ঘ সময় ব্যাবহার করতে চান তাহলে ডস্কটপ কিনুন ।

দাম ঃ ডেস্কটপের চাইতে ল্যাপটপের দামটা বেশি ।

আপগ্রেড করা ঃ  ডেস্কটপে আপনি সব জিনিস আলাদা আলাদা ভাবে পরির্বতন করতে পারবেন , আর এই স্বাধীনতা আপনার ল্যাপটপে নেই । আপনি ডেস্কটপে  মনিটর , প্রসেসর, মাডারবোর্ড , পাওয়ার সাবলায় ইত্যাদি সব আলাদাভাবে পরির্বতন করতে পারবেন খুব সহজে । কিন্তু আপনি ল্যাপটপে এত সহজে পরির্বতন করতে পারবেন না ।

এগিয়ে ল্যাপটপ ঃ       শুধু একটা কাজে এগিয়ে আছে সেটা হলো ল্যাপটপ পোর্টেবল , দেখতে স্মার্ট । এইটা হচ্ছে একমাএ সুবিধা।

তাহলে বোঝা যায় , ডেস্কটপে আপনি দ্বীর্ঘ সময় ব্যবহার করতে পারবেন , ল্যাপটপে তা পারবেন না । দামটা ডেস্কটপের চেয়ে ল্যাপটপের বেশি ।পিসির জন্য সুবিধা হলো পারফরমেন্স । ল্যাপটপের জন্য সুবিধা হলো পোর্টেবিলিটি ।

 

Related Posts

9 Comments

  1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন