ল্যাপটপ না ডেস্কটপ কোনটা ব্যাবহার করবেন ফ্রিলিন্সিং এর জন্য

আসসালামুয়ালাইকুম, আশা করি সবাই ভাল আছেন। আজ কি নিয়ে আলোচনা করতে যাচ্ছি তা ইতিমধ্যেই পোস্টের শিরোনাম দেখে নিশ্চয়ই বুঝে গেছেন। হ্যাঁ ঠিকই ধরেছেন আজকের এই পোস্টে আমি আপনাদের জানানোর চেষ্টা করব ফ্রিলেন্সিং এর জন্য আপনি কোন ধরনের ডিভাইস বেবহার করবেন এ নিয়ে  কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য । নতুন  সবার মনেই এই প্রশ্ন গুল ঘুরপাক খায়। চলুম প্রথমে সংক্ষিপ্ত আকারে আলচনার বিষয়গুলো জেনে নেয়া যাকঃ

  1. ফ্রিলেন্সিং কি মোবাইল দিয়ে করা সম্ভব?
  2. ফ্রিলেন্সিং করতে ডেস্কটপ না ল্যাপটপ কোনটি ভাল হবে?

 

নতুন যারা ফ্রিলেন্সিং করতে চান, তাদের সবার মনেই কম বেশি এই প্রশ্ন গুলো জানার আগ্রহ  থাকে এবং এই সব প্রশ্নগুলো আপনারা বেশি জিজ্ঞাস করেন। আজ আমি আমার এই পোস্টে আপনাদের এই বিষয়ে ধারনা দেওয়ার চেষ্টা করব। তো পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

1.     ফ্রিলেন্সিং কি মোবাইল দিয়ে করা যায়?

নতুনদের যারা ফ্রিলেন্সিং করবেন ভাবছেন, কমবেশি সবাই প্রথমে ভাবেন যে আমি কি ফিলেন্সিং আমার স্মার্ট ফোন দিয়ে শুরু করতে পারব? আর কারো মনে এই প্রশ্ন না থাকলেও সোশাল মিডিয়ার বিভিন্ন বিজ্ঞাপন দেখে তারাও কনফিউসড হয়ে পরেন যে আসলে ফোন দিয়ে কি ফ্রিলেন্সিং করতে পারব কি না… উত্তরে আমি বলব যে আপনি যদি ফ্রিলেন্সিং করে আপনার ক্যারিয়ার গড়তে চান তাহলে কখনোই  আপনি ফোন দিয়ে করতে পারবেন না? হে আপনি ফোন দিয়ে কিছু অ্যাপ এর কাজ আপনি পাবেন তা দিয়ে বড় জোর ২০০০-৩০০০ টাকা ইনকাম করতে পারবেন এর বেশি না। আপনি হয়ত অনেক বিজ্ঞাপন দেখবেন যে ফোন দিয়ে ফ্রিলেন্সিং করন, ফোন দিয়ে ফিক্সড সেলারিতে ইনকাম করুন। কখনো এই ধরনের বিজ্ঞাপন দেখে প্রতারিত হবেন না। আপানর ফোন দিয়ে আপনি হয়ত একটা সময়ের জন্য ৩০০০-৪০০০ টাকা ইনকাম করতে পারবেন কিন্তু এটা দিয়ে ফ্রিলেন্সিং করা সম্ভব নয়। এটা নিয়ে আমি আমার একটা অভিজ্ঞতার কথা আপনাদের বলব আমার পরবর্তী পোস্টে। মনে রাখবেন ফ্রিলেন্সিং করার জন্য আপনার অবশ্যই একটি পারসোনাল কম্পিউটার থাকতে হবে।

2.     ফ্রিলেন্সিং এর জন্য কোনটা ভাল ডেস্কটপ না ল্যাপটপ?

অনেকেই  এই প্রশ্ন করে থাকেন যে ফ্রিলেন্সিং করতে আমরা কি কম্পিউটার ব্যাবহার করবো, ডেস্কটপ না ল্যাপটপ?  তাদের আমি বলব তা পুরটাই নির্ভর করে আপনি কোন সেক্টর নিয়ে ফ্রিলেন্সিং করবেন তার উপর। আপনি যদি গ্রাফিক্স রিলেটেড কোন কাজ করতে চান তা হলে ডেস্কটপ কম্পিউটার ব্যাবহার করাই আপনার জন্য ভাল হবে । কারন গ্রাফিক্স এর কাজ করার জন্য আপনার যে সব সফটওয়্যার ব্যাবহার করার প্রয়োজন হয়, যেমনঃ ফটোশপ,ইলেসটিটর ইত্যাদি এগুলো খুবি হেভি হয় যার জন্য ল্যাপটপে এসব সফটওয়্যার ব্যাবহার করলে ল্যাপটপে বিভিন্ন সমস্যা দেখা দেয়।প্রায় সময় দেখা যায় এসব সফটওয়্যার ল্যাপটপে ব্যাবহারে ল্যাপটপ খুব তারাতারি গরম হয়ে যায় এবং খুব স্লো কাজ করে। কিন্তু আপনি যদি বাজেট খুব বাড়িয়ে ভাল কনফিগারের ল্যাপটপ কিনতে পারেন তাহলে ওটা গ্রাফিক্স এর জন্য ব্যাবহার করতে পারবেন। আর আপনি যদি ওয়েব  ডেভলপ বা ডাটা এন্ট্রির কাজ করতে চান তা হলে আপনার জন্য ল্যাপটপ ব্যাবহার করাই বেস্ট হবে।কারন এগুলোর জন্য বড় কোন সফটওয়্যার ব্যাবহার করতে হয় না, আর ল্যাপটপ আপনি যেকোনো জায়গায় বহন করতে পারবে যার জন্য আপনি এক্সট্রা সুবিদা পাবেন। আপনি যেকোনো জায়গায় বসে কাজ করতে পারবেন। তাই আমি বলব আপনি যদি গ্রাফিক্স এর কাজ করলে ডেস্কটপ আর অন্য কাজ এর জন্য ল্যাপটপ ব্যাবহার করা আপনার জন্য ভাল হবে।

<

আপনারা আমার এই পোস্টটি পড়ে হয়তো আপনাদের প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। পোস্টটি পড়ে আপনারা যদি একটু ও উপকৃত হয়ে থাকেন তা কমেন্ট করে জানান, হ্যাঁ অবশ্যই এটা ও জানাবেন যে এর পরের পোস্টে আপনারা কি নিয়ে জানতে চান? আর আমার পোস্টটা ভাল লাগলে এটাই একটা শেয়ার করে দিবেন । আজ এই পর্যন্তই সবাই ঘরে থাকবেন সুস্থ থাকবেন। ধন্যবাদ,

Related Posts

17 Comments

মন্তব্য করুন