শপিং করার ক্ষেত্রে মনে রাখুন এ বিষয়গুলো

এমন অনেকেই আছে যারা কেনাকাটা করতে গিয়ে অসুবিধায় পড়েন অথবা কোনো গোলমাল বাধিয়ে ফেলন। আবার দেখা যায় বিশেষ করে তারা কেনাকাটা পর মনে করে যে তারা ঠকে গেছে। কেনাকাটা করতে যাওয়ার পূর্বে কিছু জিনিস লক্ষ্য রাখা প্রয়োজন। কেনাকাটা করার সময় আপনার একটু সতর্কতার ফলে আপনার সময় ও অর্থ দুইটাই সঠিকভাবে ব্যবহার করতে পারবেন। এজন্য আজকে তাদের এই সমস্যা দূর করার জন্যই আর্টিকেলটি লিখলাম। আশা করি আপনাদের উপকারে আসবে।

শপিং মল এড়িয়ে চলুন
আরে ভাই কি বলেন! শপিং করতে তো শপিং মলেই যাবো, মুদির দোকানে যাবো নাকি! না ভাই মুদির দোকানে জেতে বলছি না। আপনি যদি মনে করেন যে, আপনি শপিং করার পর ঠকে যান তাহলে এখন থেকে শপিং করার ক্ষেত্রে যান সবসময় নির্দিষ্ট পণ্যের শোরুম অথবা আউটলেট থেকে পণ্য কেনার চেষ্টা করুন। এতে পণ্যের দাম ও মান দুটোই ভালো পাওয়ার একটা সম্ভাবনা থাকবে । আর এ কারণেই কেনাকাটার জন্য শপিং মল এড়িয়ে চলার কথা বলছি।

দিনের শেষভাগে কেনাকাটা করা থেকে বিরত থাকুন
দিনের শেষভাগে কখনো কেনাকাটা করবেন না। এর কারণ হলো, দিনের শেষভাগে কেনাকাটা করতে গেলে স্বভাবতই বেশি ঝামেলার মধ্যে পড়া লাগে। বিশেষ করে এই সময়টাতে দোকানে ভিড় থাকে সবচেয়ে বেশি। দিনের শুরুতে কেনাকাটা করলে তেমন একটা ভিড় দেখা যায় না। তাছাড়া ভিড় কম থাকার কারণে আপনার মনের মধ্যে এক ধরনের প্রশান্তি ভাব বিরাজ করবে।

সাপ্তাহিক ছুটির দিনে কেনাকাটা বাদ দিন
উপরের বিষয়টির সাথে এটিও সম্পর্কযুক্ত। বিশেষ করে সোমবার থেকে বৃহস্পতিবার এর মধ্যে কেনাকাটা করার চেষ্টা করুন। কারণ এ সময়টাতে দোকানে ভিড় কম থাকে এবং ঝামেলাও খুব কম হয়।  যার ফলে সহজেই সঠিক জিনিস দেখে শুনে কিনতে সুবিধা হবে।

কেনাকাটার জন্য পণ্যের তালিকা
এটি অতি প্রয়োজনীয় একটি বিষয়। শপিং-এ গিয়ে কি কি পণ্য কিনবেন তার একটি নির্দিষ্ট তালিকা আগে থেকেই তৈরি করে রাখুন। আপনার সেই তালিকায় এটাও লিখে রাখতে পারেন যে, কোন পণ্য কোথায় থেকে সহজে পাওয়া যায়।

শপিং এর জন্য নির্দিষ্ট বাজেট তৈরি করা
আপনার যা বাজেট সে অনুযায়ী আপনি কিনতে পারবেন। এজন্য আগে থেকেই নির্দিষ্ট বাজেট তৈরি করুন। এতে করে আপনি আগে থেকেই বুঝতে পারবেন আপনার কেমন জিনিস কেনা প্রয়োজন।

শপিং করার ক্ষেত্রে সময় সম্পর্কে সচেতন থাকুন
কেনাকাটা করার আগেই  আপনি একটা বিশেষ সময় নির্ধারণ করে রাখুন। আর একটি বিষয় মনে রাখবেন কখনো দীর্ঘ সময় ধরে কেনাকাটা করবেন না। কারণ দীর্ঘ সময় কেনাকাটার কারণে আপনার মধ্যে বিরক্তি ভাব চলে আসতে পারে।

Related Posts

9 Comments

মন্তব্য করুন