শহর নিয়ে ক্যাপশন

আমাদের এই ছোট্ট বাংলাদেশের অসংখ্য শহর এবং গ্রাম রয়েছে। যদিও গ্রাম এবং শহরের পরিবেশ আকাশ-পাতাল ব্যবধান। আমার গ্রাম এবং শহর দুটি প্রিয় জায়গা। কেননা এই গ্রাম এবং শহরের মেয়ে আমার অনেক হাসি, কান্না এবং সুখ-দুঃখের নানা স্মৃতি জড়িয়ে রয়েছে।

অসংখ্য শহরের মধ্যে যে শহর আমার সবচেয়ে প্রিয় তা হল চট্টগ্রাম। এই শহরের ছোটবেলার অনেক স্মৃতি রয়েছে। এই প্রিয় শহর আমাকে অনেক কিছু উপহার দিয়েছে। তাই এটাই আমার সবচেয়ে প্রিয় শহর।

জীবনের কর্মব্যস্ততার মাঝে বিভিন্ন গ্রামে বিভিন্ন শহরে আমাদের মেতে হয়। অনেক শহরে আমি ঘুরে বেড়িয়েছি এবং থেকেছি।

কিন্তু নিচের শহরকে এক মুহূর্তের জন্যও ভুলে থাকতে পারিনি।

এই শহরের ২০তলা পাকা দেয়াল থেকে শুরু করে প্রত্যকটি ধুলিকনা আমার নিঃশ্বাসে বিশ্বাসে জড়িয়ে রয়েছে। যদি আমার কাছ থেকে কেউ শহরের গল্প শুনতে চাই তবে আমি আমার প্রিয় শহর চট্টগ্রামের কথা বলবো।

এই শহরে আমার প্রথম পথ চলা। এ শহর থেকে জীবনের পথ চলা শুরু হয়েছে আমার। এই বিশাল শহরে বহু পথ পাড়ি দিয়ে ক্লান্ত হয়ে খুঁজে বেড়াই পরিচিত মুখগুলো। প্রতিদিন আমি অজানা গন্তব্যে বেরিয়ে পড়তাম। এই ধুলাবালি মাখা বাতাস আমাকে মনে করিয়ে দেয়, জীবনের প্রথম প্রেমের অনুভূতি।

কত যে ক্লান্ত দিন, দীর্ঘ রাত কারণে অথবা অকারনে প্রিয় মানুষটির হাত ধরে হেঁটে বেরিয়েছি তার একমাত্র সাক্ষী এখানকার ধূলিকণা। এই প্রিয় শহর আমার জীবনকে বদলে দেয়। মাঝে মাঝে নিজের শহরে আপন-মনে নিঃসঙ্গ হাঁটতে থাকি। এখনো হেঁটে চলেছি….।

আজো বড্ড বলতে ইচ্ছে হয়,প্রিয় জীবন,প্রিয় শহর,প্রিয় ধূলিকণা ভালোবাসি আমি তোমাকে। ভালো থেকো প্রিয় শহর।

Related Posts

16 Comments

মন্তব্য করুন