শিক্ষার পাশাপাশি নৈতিকতা অনেক জরুরি

শিক্ষা মানুষের মৌলিক অধিকার গুলোর মধ্যে  একটি।  শিক্ষা বর্তমান সময়ে সবার জন্য জরুরী একটি বিষয়। বর্তমান সময়ে আমাদের দেশের অধিকাংশ লোক শিক্ষিত। কিন্তু শুধু শিক্ষা একজন মানুষকে আদর্শ মানুষ তৈরি  বানাতে পারেনা  শিক্ষার পাশাপাশি নৈতিকতা ও অনেক প্রয়োজন। বর্তমান সময়ে আমাদের দেশের অধিকাংশ লোক শিক্ষিত হওয়া সত্বেও নৈতিকতা না থাকার কারণে তাদের মধ্যে ভালো আচরণ লক্ষ্য করা যায় না। এর মূল কারণ হচ্ছে শিক্ষা শুধুমাত্র পাশ করার জন্য গ্রহণ করতেছে কিন্তু শিক্ষাকে তাঁর বাস্তবিক জীবনে ব্যবহার করতেছে না।

আজকে তো অধিকাংশ লোক শিক্ষিত কিন্তু তারা সুশিক্ষায় শিক্ষিত না হওয়ার কারণে তাদের আচরণে শিক্ষার কোন প্রভাব পড়তেছে না। বর্তমান সময়ে দেখা যাচ্ছে শিক্ষিত লোক দুর্নীতি করতেছে। এর কারণ কি এর মূল কারণ হইতেছে তারা শুধু জীবিকা নির্বাহের জন্য শিক্ষা কে গ্রহণ করেছে। আসলে শিক্ষা তো জীবিকা নির্বাহের জন্য নয় বরং শিক্ষা মানুষ গ্রহণ করে মূলত সঠিক এবং নৈতিক মূল্যবোধের মানুষ হওয়ার জন্য।

নৈতিকতা শুধুমাত্র বইয়ের পৃষ্ঠা হইতে শেখা যায় না   নৈতিক মূল্যবোধ সম্পন্ন মানুষের সংস্পর্শে থেকে শেখা যায়।আসলে এই বইয়ের পৃষ্ঠায় যদি মানুষকে সত্যিকারের মূল্যবোধ ও নৈতিকতা শিক্ষা দিতে পারত তবে আজকে শিক্ষাপ্রতিষ্ঠানে এক শিক্ষার্থী ভাইয়ের হাতে অন্য শিক্ষার্থী ভাইয়ের নিহত হয়, এক শিক্ষার্থী ভাইয়ের রক্তে আরেক শিক্ষার্থীর হাত রঞ্জিত হয়। কেনো?কেনো? আসলে নৈতিকতার শিক্ষাটা তো পরিবার থেকেই শুরু হয়। এরপর শিক্ষাপ্রতিষ্ঠান থেকে তারপর চারপাশের মানুষ থেকে আশেপাশের পরিবেশ থেকেই সে নৈতিকতার শিক্ষা গ্রহণ করে।

যদি সকল সকলের ভিতরে নৈতিকতা চলে আসেন তবে আমাদের সমাজ হয়ে উঠবে সুন্দর। আসলে প্রতিটা ঘরে ঘরে এখন নৈতিক মূল্যবোধের বড়ই অভাব। রাষ্ট্র সমাজ ও পরিবার চায় নৈতিক মূল্যবোধ সম্পন্ন সুশিক্ষিত মানুষ। নৈতিক মূল্যবোধ সম্পন্ন মানুষ আসলেই সমাজের জন্য সম্পদ। আসলেই সুশিক্ষার মাধ্যমে ভেতর থেকে নৈতিকতাকে জাগ্রত করতে হবে তবেই আমার এই শিক্ষা দেশ ও জাতির কল্যাণে ব্যবহার করতে পারব। নৈতিকতা  ছাড়া এই শিক্ষা যেন মূল্যহীন। নৈতিক মূল্যবোধ সম্পন্ন মানুষ কখনো দুর্নীতি করতে পারে না বরং যদি সে দুর্নীতি দেখে তবে তা প্রতিহত করার চেষ্টা করে। দেশের সকল দায়িত্বশীল ব্যক্তি যদি নৈতিকতা গ্রহণ করে তবে ই দেশর অবস্থা পরিবর্তন হবে।

দেশে উন্নয়ন হবে। নৈতিকতা শিক্ষা গ্রহণ পাঠ্যপুস্তক এর বই থেকে বেশি দরকার। উল্লেখ্য যে নৈতিকতা সম্পন্ন অশিক্ষিত মানুষ অনৈতিকতা সম্পন্ন শিক্ষত মানুষ থেকে বেশি দামি। আসলেই নৈতিকতা সম্পন্ন মানুষ সমাজের জন্য অনেক মুল্যবান সম্পদ। তাই আমরা চেষ্টা করব আমাদের সন্তানদের নৈতিক মূল্যবোধ এবং সুশিক্ষায় শিক্ষিত করব।তবেই এই সন্তান হবে পরিবারের আদর্শবান সন্তান,সমাজের আদর্শবান ব্যক্তি, দেশের আদর্শবান নাগরিক। দেশের কল্যাণে এরা কাজ করবে।এরা পরিবার ও রাষ্ট্রের সুনামের কারন হবে। তাই সুশিক্ষার সাথে নৈতিকতার এত সম্পর্ক। আসলে ভালো মানুষ হতে হলে নৈতিকতার বিকল্প নাই। পরিশেষে এই কথাই স্পষ্ট ভাবে বলতে চাই  মানবজাতির কল্যাণের জন্য সুশিক্ষার পাশাপাশি নৈতিকতার বিকল্প কিছু নাই।

Related Posts

12 Comments

মন্তব্য করুন