শিক্ষিত হয়েছেন? চাকরি খুঁজছেন? দাসত্বকে ভুলে যান। উদ্যোগ্তা হউন।

বিসমিল্লাহির রাহমানির রাহিম

সকল প্রশংসা আল্লাহ তায়ালার যিনি সবকিছুর নিয়ন্ত্রন নিয়ন্ত্রণ করেন।

কেমন আছেন সবাই। ঈদকে সামনে রেখে নিশ্চয়ই ফুরফুরা মেজাজে আছেন। ভালো থাকাটাই কামনা। আজ আমি আপনাদের উদ্যোগ্তা হওয়ার বিষয়ে কিছু টিপস নিয়ে আলোচনা করছি।

আজকের আলোচ্য বিষয় হলো- চাকরি নয়, উদ্যোগ্তা হউন। চাকরি করবেন না, চাকরি দিবেন এই প্রতিপাদ্য নিয়ে কিছু কথা।

প্রিয় ভিউয়ার্স,

আমরা সেই ছোট্টবেলা থেকে অতি কষ্ট করে বাবা মায়ের ঘামে ভেজা অর্জিত টাকা পয়সা খরচ করে পড়াশোনা করেছি। গ্রাজুয়েট হয়েছি। শেষ পর্যন্ত বেকারও থেকে যাচ্ছি পর্যাপ্ত কর্মসংস্থান না থাকার কারনে।

এমতাবস্থায় আমাদের চাকরির পেছনে না ছুটে উদ্যোগ্তা হওয়া উচিত। এতে করে যেমন সরকারের উপর চাপ কমে তেমনি আরও কিছু জনের কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়। আর উদ্যোগ্তা হতে গেলে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে।

একজন সফল উদ্যোক্তা হতে হলে অবশ্যই আপনাকে সবসময় নতুন আইডিয়া নিয়ে কাজ করতে হবে। এবং সাহস নিয়ে কাজ শেষ করতে হবে। চ্যালেঞ্জ গ্রহণ করতে হবে। স্বচ্ছ মানসিকতা থাকতে হবে। কখনো হাল ছেড়ে দেয়া যাবেনা।

সব সময় সফল উদ্যোগ্তাদের কর্মপন্থা ও তাদের দিকনির্দেশনাকে অনুসরণ করতে হবে। উদ্যোগ্তা হওয়ার ক্ষেত্রে অবশ্যই সেটা হতে পারে কোন বিজনেস আইডিয়া। হউক সেটা বড় কিংবা ছোট। হউক সেটা ব্যাক্তিগত কিংবা দলীয়।

মনে রাখতে হবে, চাকরির পেছনে দৌড়ে হয়তো আপনি কোনোদিন চাকরিই পেলেন না। তখন আপনি আপনার জীবনের পিক সময়টাকে হারিয়ে ফেলতে পারেন। যেজন্য সময় থাকতেই আপনাকে উদ্যোগ্তা মানসিকতা গড়ে তুলতে হবে।

আপনাদেরকে বিখ্যাত সফল উদ্যোগ্তা যেমন জ্যাক মা, বিল গেটসসহ আমাদের দেশের সফল উদ্যোগ্তাদের অনুসরন করা উচিৎ। অথবা, যুব প্রশিক্ষণ ইনস্টিটিউট থেকে যেকোনো একটি বিষয়ের উপর প্রশিক্ষণ নিয়ে আপনি কাজ শুরু করতে পারেন। যুব প্রশিক্ষণ ইনস্টিটিউট বাংলাদেশে উদ্যোগ্তা তৈরির এক অসাধারণ প্লাটফর্ম। আপনি চাইলে সেখান থেকেও গাইডলাইন নিতে পারেন।

এছাড়াও অনলাইন ইন্টারনেট ব্যবহার করে বিভিন্ন সাইটে কাজ করে নিজে উদ্যোগ্তা হতে পারেন এবং অগনিত বেকারদের উদ্যোগ্তা বানাতে ও প্রতিষ্ঠিত করতে পারেন।

আজ এ পর্যন্তই। সবাই ভালো থাকবেন। আমার জন্য দোয়া করবেন। আল্লাহ হাফেজ…

 

Related Posts

3 Comments

মন্তব্য করুন