শীতের দিনে শরীরের যত্ন নেওয়ার দুর্দান্ত টিপস, মিস করবেন না



 ঘরোয়া উপায়,শীতে ছেলেদের মুখের ত্বকের যত্ন,শীতে চুলের যত্ন,শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়,শীতে ত্বকের যত্নে করণীয়,

বাংলাদেশ ছয় ঋতুর একটি দেশ।
শীত আমাদের দেশের অন্যতম একটি ঋতু ।বাংলাদেশে শীত আসে ডিসেম্বর মাস থেকে । আর এটি তিন থেকে চার মাস অবস্থান করে । শীত চলে যায় ফেব্রুয়ারি মাসে বা মার্চ মাসের প্রথম দিকে ।
তো এই শীত কাল আসলে আমাদের ত্বকের জন্যে অতিরিক্ত যত্নের প্রয়োজন হয়। তো আজকে আমি আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো পুরো শরীরের চর্চা ।

প্রতিবছরই ঘুরে ফিরে আসে এই শীত । শীত আসলে আমাদের ত্বক গুলো শুষ্ক হয়ে যায় , কিন্তু কেনো আপনারা কি জানেন? শীতের বাতাস গুলো রুক্ষ হওয়ায় আমাদের ত্বক ফেটে যায় , ঠোঁট ফেটে যায়, গাল ফেটে যায় , পায়ের গোড়ালি ফেটে যায় ।

একে একে আমি আলোচনা করবো , আমাদের প্রায় সকল অঙ্গের যত্ন কিভাবে নেবেন, আপনারা যদি এই আর্টিকেল টি পড়েন তাহলে একটু হলেও আপনারা অবশ্যই যত্নবান হয়ে ওঠবেন।

মুখের যত্নঃ

আমাদের যতো অঙ্গ -প্রত্যঙ্গ রয়েছে তার মধ্যে মুখমণ্ডল অন্য তম একটি অঙ্গ । আর সব অঙ্গের চেয়ে আমরা এই মুখমণ্ডল এর যত্ন অনেক বেশি করে থাকি । আর এই মুখমণ্ডলের জন্যে আমাদের বেশি যত্নের প্রয়োজন হয়। এই মুখমণ্ডল এর ত্বক দুই ধরনের হয়ে থাকে ।
১. তৈলাক্ত
২. শুষ্ক ত্বক ।

আমার আলোচনা এই দুই ধরনের ত্বকের জন্যেই হবে আলাদা আলাদা ভাবে।

১. তৈলাক্ত ঃ –
আমাদের অধিকাংশের ত্বক তৈলাক্ত হয় । ত্বক অনুসারে এর যত্ন আলাদা হয় । আপনারা যদি তৈলাক্ত ত্বকের জন্যে শুষ্ক ত্বকের মতো যত্ন নেন তাহলে আপনার ত্বক খারাপ হয়ে যেতে পারে । তাই আপনারা প্রথমে আপনার ত্বক টা কোন ধরনের সেই টা নির্ণয় করে নেন তারপর আপনি আপনার ত্বকের যত্ন নেওয়ার কথা ভাব বেন। আমি ধরেই নিলাম আপনার ত্বক তৈলাক্ত । এই ত্বকের জন্যে শীতে আপনার বেশী যত্নের প্রয়োজন হবে না । কারণ আপনার ত্বক টা ওতোটা স্পর্শকাতর নয় ।

আর শুষ্ক ত্বকটা আমাদের সেনসিটিভ ত্বক। এর জন্য বেশী যত্নের প্রয়োজন হয় ।
আমাদের আলোচনার প্রসঙ্গ এখোন তৈলাক্ত ত্বকের তাহলে সেখানেই ফিরে আসা যাক । তৈলাক্ত ত্বকের জন্যে শীতে ওতোটা ও চিন্তার কোনো কারন নয়, এই ত্বকের জন্যে আপনি যে , সোনো বা ক্রিম ব্যবহার করেন সেটাই আপনি শুধু ঘুমানোর আগেই মুখ ধুয়ার পর লাগিয়ে নিয়ে ঘুমিয়ে যাবেন । আপনি আপনার মুখে কিন্তু লোশন ব্যবহার করবেন না , এতে আপনার মুখে আরো তেল বের হয়ে যাবে ।
তৈলাক্ত ত্বকের জন্যে আপনারা সপ্তাহে একবার একটা প্যাক লাগাতে পারেন । এই প্যাক টা কিভাবে তৈরী করবেন , তা আমি বলে দিচ্ছি ।এই প্যাক টা আপনার ত্বক কে পরিষ্কার করে দেবে ।

লেবুর রস আপনি একটা বাটিতে বের করে নিন,তারপর সেখানে মধু নিন দুই এক ফোঁটা , তারপর আপনি চিনি অথবা লবন ,তবে আমি বলবো চিনি দিয়ে নিন তার পর আপনি লেবুর খোসাটা দিয়ে এই গুলো আপনার মুখে ঘোষতে থাকেন ,এভাবে আপনি পাচ মিনিটের মতো ঘুষাঘুষি করুন তারপর মুখটা ধুয়ে ফেলুন , এটি আপনাদের মুখ কে পরিষ্কার করে দেবে সাথে আপনার মুখের মৃত চামড়া গুলোকে পরিষ্কার করে দেবে , আপনার মুখটাকে ঝকঝকে তকতকে করে দেবে ।

এবার শুষ্ক ত্বকের যত্ন

শুষ্ক ত্বকের যত্নঃ এই বার আলোচনা করবো শুষ্ক ত্বকের জন্যে কিভাবে করবেন সেটা আলোচনা করবো। প্রথমেই আমি বলেছি যে শুষ্ক ত্বক টা হয় সেনসিটিভ ত্বক।

আজকে আলোচনা এখানেই শেষ করছি । কারণ এটা আমার চেইন টিউন বা আর্টিকেল । আপনারা পাবেন এর পার্ট টুতে শুষ্ক ত্বকের যত্নে ।

 

To be continue…

Related Posts