শীতের সবজি রান্নার রেসিপি

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠক, আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছি। আজকের বিষয়ঃ শীতের সবজি রান্নার রেসিপি । তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।

শীতের সবজি রান্নার রেসিপি

শাকসবজি প্রেমীদের জন্য শীতকাল একটি দুর্দান্ত সময়। বাজারে বিভিন্ন ধরনের সবজি পাওয়া যায়। প্রত্যেকে বাসাতেই প্রতিদিন অন্তত একটি সবজির খাবার প্রস্তুত করেই থাকে। তবে কেউই কেবলমাত্র শাকসবজি সমন্বিত খাবার উপভোগ করেন না তাই সবিজি কে আরো মজাদার করে তুলতে বিভিন্য রকম ভাবে সবজি রান্নার প্রণালী রয়েছে। সবজি তৈরি করার সময় নতুন কিছু চেষ্টা করা কি মজার নয়? তাহলে জনপ্রিয় ফুলকপি এবং বাঁধাকপির নামক শীতকালীন দুইটি সবজির রেসিপি জেনে নেয়া যাক।

ফুলকপি: ফুলকপি শুধুমাত্র শীতকালীন নয় বরং সকল সবজির মধ্য বেশীভাগ মানুষের কাছে খুব বেশী জনপ্রিয় হয়ে উঠেছে তার জাদুকরী ক্ষমতার জন্য এবং কার্বের বিকল্প হিসেবে। শীতকালীন সবজি হিসেবে ফুলকপি সবচেয়ে সুস্বাদু। রান্নাঘরে শীতের সময় এই সবজির হরেক রকম ব্যবহার রয়েছে। ফুলকপির সবজি খুব স্বসাদু, এমনকি আমরা শুধুমাত্র ফুলকপি ভেজে ও খেতে পারি, যাই হোক আজকে আমরা ফুলকপির রেসিপির মাঝে আমরা ফুলকপির বড়া রেসিপি সম্পর্কে জানবো।

ফুলকপির বড়া উপকরণঃ একটি ছোট কিংবা মাঝারি আকারের ফুলকপি নিয়ে তার সাথে ময়দা এবং কর্নফ্লাও্যার মিলিয়ে নিতে হবে এক কাপ এবং কালিজিরা এক চিমটি তার সাথে ধনে পাতা ছোট করে কেটে দুই টেবিল চামচ মিশাতে হবে। কাচামরিচ এক এবং চিনি আধা চামচ ব্যবহার করতে হবে, স্বাদ অনুযায়ী লবন দিতে হবে। সয়াসস এক চামচ, ডিম একটি, গোলমরিচ গুড়া আধা চামচ এবং প্রয়োজন অনুসারে তেল ভাজার জন্য।

প্রণালিঃ ফুলকপি লবণাক্ত গরম পানির পাত্রে সেদ্ধ করতে হবে। একটি বলের মধ্যে তেল ছাড়া বাকি সব উপকরণ মিশিয়ে নিন। ভাপানো ফুলগুলো তেলে ভেজে নিন। এরপর তা পোলাও বা ভাত এর সাথে গরম গরম পরিবেশন করতে পারবেন।

বাঁধাকপি: শীতকালীন রেসিপির মাঝে বাঁধাকপি অন্যতম একটি সবজি, খুব কম মানুষ খুজে পাওয়া যাবে যারা বাঁধাকপি পছন্দ করেন না। গরম ভাতের সাথে শীতকালে বাঁধাকপি এক অন্যমাত্রার স্বাদ যোগ করতে পারদর্শী। তাছাড়া স্বাদ এ নয় বাঁধাকপি গুনেও ভরপূর, বাধাকপির মাঝে রয়েছে ভিটামিন সি তাই বাঁধাকপিকে ভিটামিন সি এর উৎস ও বলা হয়ে থাকে।

বাঁধাকপির ডিপ ফ্রাইঃ প্রথমে একটি প্যানে সামান্য তেল দিন। কিছু তেল গরম করে তাতে আলুগুলোকে অনেকক্ষণ ভাজুন। আপনি চাইলে এটিকে ডিপ ফ্রাই করতে পারেন, অনেকেই এটি পছন্দ করেন। অনেকের পছন্দ নাও হতে পারে। তারপর ওই তেলে কিছু গোটা গুড় ও শুকনো মরিচ, সঙ্গে দুটি তেজপাতা ও কিছু ধনেপাতা দিন।

মসলা হয়ে গেলে কিছু কাঁচা মরিচ দিয়ে ভালো করে কষিয়ে নিন। অল্প পানি দিয়ে নাড়তে থাকুন, বেশি নাড়বেন না। এর পরে এর ভিতরে একটি ব্লক রাখুন। বাঁধাকপি আলতো করে নাড়ুন। আপনি চাইলে রেডি-মিশ্রিত মশলা যোগ করতে পারেন যা দোকানে বিক্রি হয়। তার পর এর উপরে সামান্য পানি দিন। এর পরে, এটিকে প্রায় ৫ মিনিটের মতো সময় রান্না হতে দিন। হয়ে গেলো সুস্বাদু বাঁধাকপির শীতকালিন সবজির রেসিপি।

তো আজকের জন্য এতটুকুই (শীতের সবজি রান্নার রেসিপি)। পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

3 Comments

মন্তব্য করুন