শীতে ত্বক ফাটা রোধ করার উপায়

শীতের আগমন প্রকৃতি জানান দেয়ার আগেই জানান দেই আমাদের ত্বক। শীতের শুরু থেকেই আমাদের ত্বকের নানা ধরনের সমস্যা দেখা দেয়। তার মধ্যে অন্যতম হল আমাদের শরীরের ত্বক ফেটে যাওয়া। এটি অনেকের ক্ষেত্রে এত মারাত্নক হয় যে ত্বক ফেটে রক্তপাত পর্যন্ত হতে পারে। আজ আমরা আলোচনা করছি এই ত্বক ফাটা রোধ করার উপায় নিয়ে। 

ত্বকের ফাটা রোধ করার উপায়: 

ত্বকের ফাটা রোধ করার অনেক উপায় রয়েছে। আজ আমরা সেসব উপায় থেকে সবচেয়ে কার্যকর এবং সহজলভ্য উপায়সমূহ নিয়ে আলোচনা করব।

১. ত্বক ভালোভাবে পরিষ্কার রাখা: গোসলের সময় ত্বক ভালোভাবে পরিষ্কার করতে হবে। গোসলের সময় ত্বকের জন্য বিভিন্ন ধরনের কম ক্ষারযুক্ত সাবান বা গ্লিসারিনসমৃদ্ধ সাবান ব্যবহার করতে পারেন। গোসলের পর ত্বক ভালোভাবে রোধে শুকান।

২. গোসলের পর ত্বকে ভালভাবে সরিষার তেল কিংবা ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে আপনার ত্বক ফাটা রোধ হবে। ঠোঁটেও আপনি ব্যবহার করতে পারেন, কারণ শীতে সবার আগে ঠোঁট ফেটে যায়।

৩.  শীতে সাবিানের ব্যবহার নিয়ন্ত্রণের মধ্যে রাখুন। কারণ অতিরিক্ত সাবানের ব্যবহার ত্বক আরোও রুক্ষ হয়ে যেতে পারে। তাই সাবোনের পরিবর্তে বাজারে বিভিন্ন ধরনের ত্বক পরিষ্কারক ক্রিম পাওয়া যায় তা ব্যবহার করুন। তবে অবশ্যই ভেজালের দিকে খেয়াল রাখবেন।তাছাড়া গ্লিসারিনও মাখতে পারেন। তবে গ্লিসারিন ব্যবহারের সময় পানি ব্যবহার করুন। যতটুকু গ্লিসারিন নিবেন তার দ্বিগুন পরিমাণে পানি ব্যবহার করুন। অন্যথায়, গ্লিসারিনের আঠালো হওয়ার কারণে ধূলাবালি আটকে ত্বকের ক্ষতি হতে পারে।

৪. রাতে ঘুমাতে যাওয়ার পূর্বে ত্বকে নিয়মিত ক্রিম বা ময়েশ্চেরাইজার ব্যবহার করুন। এত আপনার ত্বক সুস্থ থাকবে এবং আপনি পাবেন সুস্থ ও কোমল ত্বক।

৫. শীতের শুষ্কতা রোধে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। এটি ত্বকের জন্য খুবই উপকারী একটি তেল। 

৬. শীতে বেশিরভাগ মানুষ গরম পানি দিয়ে গোসল করেন। এই ক্ষেত্রে খেয়াল রাখবেন পানি যাতে বেশি গরম না হয়, অন্যথায় তা আপনার ত্বককে আরোও শুষ্ক করে ফেলবে। তাই গোসলে হালকা গরম পানি ব্যবহার করুন। আর গোসলের পর তেল বা ময়েশ্চারাইজ ব্যবহার করুন।

৭. ত্বক ফেটে ক্ষত সৃষ্টি হলে অ্যান্টিবায়োটিক ক্রিম ব্যবহার করুন। বাইরে বের হওয়ার সময় গরম কাপড় ব্যবহার করুন। যতসম্ভব, পারেন ত্বককে বাইরের ঠান্ডা আবহাওয়া থেকে রক্ষা করুন। 

৯. ত্বকের জন্য আরেকটি মূল্যবান দ্রব্য হল অ্যালোভেরা। বর্তমানে এটি চাহিদ ব্যাপক হওয়ায় সব জায়গায় এটি পাওয়া যায়। অ্যালোভেরাকে কেঁটে ভেতরের জেলির মতো আঠাঁরো অংশ উপাদানগুলো ত্বকে ভালোভাবে লাগান। এটি আপনার ত্বকে সুরক্ষার আবরণ তৈরি করবে এবং আপনার ত্বকের আদ্রতা ভাব কমিয়ে আপনাকে দিবে সুস্থ ত্বক।

শীতকালে যা করবেন না:-

  • আপনার ত্বক যখন শুষ্ক থাকবে তখন ত্বকে ময়েশ্চারাইজ ব্যবহার করবেন না, এতে আপনার ত্বকে কোনো উপকার আসবেনা।
  • গ্লিসারিনের আঠালো ভাব দূর করার জন্য ত্বকে অমসৃণ কোনো কিছু ঘষবেন না। 

উক্ত নিয়ম সমূহ মেনে চলুন, আর শীতে বাইরে যতসম্ভব ঘুরাফিরা কম করুন। তাহলে আপনার ত্বকের ফাটা রোধ হবে আর আপনি পাবেন সুস্থ ও কোমল ত্বক।

Related Posts

7 Comments

মন্তব্য করুন