শীতে শরীর ও ত্বক ভালো রাখার ১০ টি টিপস ।

শীতের কথা বলতেই রুক্ষ, শুষ্ক, অনাদ্র , ইত্যাদি শব্দগুলো আমাদের মাথায় আসে , অথচ কিছু করনীয় আছে যেগুলো মেনে চললে শীতেও আপনার ত্বক থাকবে সুস্থ্য , সুন্দর , ও প্রাণবন্ত । সারাবছর অনেকেই ত্বকের যত্ন নেয় নানাভাবে কিন্তু, শীতের সময় আলসেমি বা সঠিক তথ্যের অভাবে তেমন যত্ন নেওয়া হয়ে ওঠে না , ফলাফলঃ- নির্জীব ত্বক । শীতে একটু সচেতন হলে , পেতে পারেন প্রাণবন্ত , সুন্দর ত্বক ।  নিচের ১০ টি  টিপস অনুসরন করলে আশা করি নিরাশ হবেন নাঃ-

১/ পানি পানঃ- জলবায়ু অনাদ্র থাকার কারনে , পানির কমতি হলে অনায়াসেই আপনার শরীর আদ্রতা হারিয়ে হয়ে ওঠবে অনাদ্র , রুক্ষ । আলসেমি অথবা শীতের কারনে অধিকাংশ মানুষ কম পানি পান করে থাকেন , এই বদ অভ্যাস ত্যাগ করুন । শীতেও আপনাকে দিনে  আট থেকে দশ গ্লাস পানি পান করতে হবে এতে শরীরের অন্য অন্য অংশ ভালো থাকার পাশাপাশি ত্বক ও ভালো থাকবে । ঠান্ডা পানির বদলে কুসুম গরম পানি ও পান করতে পারেন , মনে রাখবেন  শীতে পানি বেশি করে পান করতে হবে ।

২/গোসলঃ- শীত মানেই তো ঠান্ডা , আর ঠান্ডায় গরম পানি দিয়ে গোসল ভাই এটাই তো নিয়ম ! জ্বী না এটা নিয়ম না , পানির হিম কমানোর জন্য সাথে গরম পানি মেশাতে পারেন তবে সেটা খুব কম পরিমানে , যদি আপনি বেশি গরম পানি দিয়ে গোসল করেন তাহলে অবশ্যই সেটা ভালো ফল বয়ে আনবে না শরীরের আদ্রতা ক্রমশ হ্রাস পাবে । গোসলের আধঘন্টা আগে শরীর ও মুখে মেখে নিন অলিভ অয়েল , যদি আপনার পক্ষে অলিভ অয়েল ব্যয় সাপেক্ষ হয়ে থাকে তবে শুধু মুখেই মেখে নিতে পারেন , এবং শরীরে খাটি নারিকেল তেল অথবা সরিষার তেল । এতে করে সহজে আদ্রতা হারাবে না ।

৩/ গোসলের পরেঃ- গোসলের পর পর ই শরীরে লোশন মেখে নিন এতে করে ভালো ফলাফল পাওয়া যায় , এবং মুখে অবশ্যই অয়েল বেসড ময়শ্চরাইজার ।

৪/বাহিরে বের হলেঃ- শীতে রোদ থাকে প্রখর ফলে খুব সহজেই ত্বকে প্রভাব ফেলতে পারে , বাহিরে বের হলে অবশ্যই অবশ্যই সান স্ক্রিন মেখে বের হবেন ।এই সময় ধুলোবালি খুব সহজেই লেগে যায় ফেরার পর  ডিপ ক্লিঞ্জার দিয়ে মুখ ধুয়ে নিবেন আরো ভালো হয় যদি , মুখ ধোয়ার পর পানিতে গোলাপজল মিশিয়ে মুখটাকে পুনরায় ধুয়ে নিতে পারেন ।

৫/ রাতের রুটিনেঃ-রাতে ত্বকের সঠিক যত্ন করা অতি জরুরী , সারাদিনের ক্লান্তিতে ত্বকের বারোটা বেজে যায়! রাতে ত্বকের কোষগুলো প্রাণবন্ত হওয়ার সুযোগ পায় এক্ষেত্রে সঠিক যত্নের আব্যশক রয়েছে । আল্যোভেরার সাথে ই ক্যাপসুল মিশিয়ে মুখে দিলে আশ্চর্যজনক ফল পাবেন , তবে তা নিয়মিত দিতে হবে । এই ট্রিকস টা অনুসরন করে দেখতে পারেন , শীতে এর থেকে ভালো ত্বকের যত্নের জুরি মেলা ভার !

৬/ ঠোট ভালো রাখতেঃ- অনেকেই অনেক পরামর্শ দিয়ে থাকেন এক্ষেত্রে তবে আমি প্যাট্রোলিয়াম জেলি ব্যাবহার করতে নিষেধ করবো , কারন এটা ঠোটকে কালচে বানিয়ে ফেলে,ঠোট গোলাপী ও ভালো রাখতে প্রতিদিন রাতে গ্লিসারিন মেখে ৫ মিনিট হাল্কা ঘষুন তারপর শুকনো কাপড় বা টিস্যু দিয়ে মুছে  লিপবাম লাগান । ১৫ দিনের মধ্যে আশানূরুপ ফলাফল পাবেন ।

৭/হাতের যত্নেঃ- হাতের যত্নে লোশন তো মাখবেন ই , তার পাশাপাশি যদি লোশন মাখের আগে কুসুম গরম পানিতে ধুয়ে নিতে পারেন তবে আর চিন্তা করতে হবে না , শীতভর হাত থাকবে সুন্দর , প্রাণবন্ত।

৮/পায়ের যত্নেঃ -পা  ফাটা অনেকের সংগী বিশেষ করে শীতের সময় , এটা দূর করতে প্রথম থেকেই রাতে ঘুমোতে যাওয়ার আগে পায়ে নারিকেল তেল মেখে ৫ মিনিট অপেক্ষা করবেন এবং এর পরপরই প্যাট্রোলিয়াম জেলি মাখবেন ।

৯/ চুলের যত্নেঃ- শীতের সময় কখনোই গরম পানি মাথায় দেবেন না , সাথে গরম পানি মিশিয়ে হিম ছাড়িয়ে মাথায় দিতে পারেন । শীতে অধিক শ্যাম্পু করা থেকে বিরত থাকুন , তা নাহলে চুলে খুশকি হওয়ার পাশাপাশি চুল রুক্ষ হয়ে যাবে ।  চুলে যথাসম্ভব তেল দিন , তেল দিতে অনাগ্রহি হলে শুধু অগ্রভাগে দিন তারপর ও দিন ।

১০/শরীরের সুস্থ্যতায়ঃ- ভিটামিন সি সমৃদ্ধ খাবার বেশি করে খান , পাশাপাশি মৌসুমি শাকসবজি তো আছেই ।

Related Posts

15 Comments

মন্তব্য করুন