শীর্ষ ১০ জনবহুল শহর

বিশ্বের জনসংখ্যা বাড়ছে। বিশ্ব জনসংখ্যার ইতিহাস অনুসারে, দুই হাজার বছর আগে বিশ্বের জনসংখ্যা ছিল মাত্র ১৭০ মিলিয়ন। ১৯৯৯ সালে ৭.৭ বিলিয়ন। এবং ২২ তম শতাব্দীতে এটি ১০ বিলিয়নে পৌঁছে যাবে। ১১ ই জুলাই, বিশ্ব জনসংখ্যা দিবসে, জাতিসংঘ বিশ্বের সবচেয়ে জনবহুল ১০ টি শহর চিহ্নিত করে। আধুনিক নাগরিক জীবনের সুযোগ নিতে লক্ষ লক্ষ মানুষ শহরে ছুটে আসছেন। বিশ্বের জনবহুল শহরগুলি জাতিসংঘের তালিকার শীর্ষে উঠে এসেছে।

১. টোকিও, জাপান

বর্তমান জনসংখ্যা : ৩৭,৪৩৫,১৯১
টোকিও বর্তমানে বিশ্বের সর্বাধিক জনবহুল শহর। তবে শহরের জনসংখ্যা এখন হ্রাস পাচ্ছে। ২০৩০ সালে, এই সংখ্যাটি আনুমানিক ৩৬ মিলিয়নে যেতে পারে। ১৯৯০ সালে, শহরটির জনসংখ্যা ছিল মাত্র ৩২.৫ মিলিয়ন। শহরের আয়তন ৮৪৫ বর্গমাইল।

২. দিল্লি, ভারত

বর্তমান জনসংখ্যা : ২৯,৩৯৯,১৪১
ভারতের রাজধানী দিল্লি বিশ্বের দ্বিতীয় জনবহুল শহরগুলির তালিকায় রয়েছে। জাতিসংঘের মতে, ১৯৯০ থেকে ২০১৪ সাল পর্যন্ত দিল্লির জনসংখ্যা উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। দিল্লির বর্তমান জনসংখ্যা দুই কোটি ৫০ লাখের মতো। ১১,০০০ এরও বেশি লোক ১৪৮৪ বর্গকিলোমিটারে বাস করে। ২০১৪ সালের জাতিসংঘের ওয়ার্ল্ড আরবানাইজেশন রিপোর্ট অনুসারে, ভারতে বসবাসকারী মানুষের সংখ্যা ২০৫০ সালের মধ্যে বিশ্বে সর্বাধিক হবে। এটি জনসংখ্যার দিক থেকেও চীনকে ছাড়িয়ে যেতে পারে। ২০৩০ সাল পর্যন্ত দিল্লি বিশ্বের দ্বিতীয় জনবহুল শহর হবে।দিল্লির আনুমানিক জনসংখ্যা গিয়ে দাঁড়াবে তিন কোটি ৬০ লাখে। দিল্লি বায়ুদূষণে প্রথম।

৩. সাংহাই, চীন

বর্তমান জনসংখ্যা : ২৬,৩১৭,১০৪
সাংহাই, চীন বিশ্বের তৃতীয় সর্বাধিক জনবহুল শহর। ১৯৯০ সালে, এর জনসংখ্যা ছিল মাত্র ৮ লাখ ২৩ হাজার। চিনের বৃহত্তম শহর সাংহাই গ্লোবাল ফিনান্সিয়াল হাব নামেও পরিচিত। ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ অনুসারে, সাংহাই বিশ্বের বৃহত্তম শহর, ২০ বছরের মধ্যে সবচেয়ে দ্রুত বর্ধমান। ১৯৯২-২০০৯-এর বৈশ্বিক মন্দা ব্যতীত ১৯৯২ সাল থেকে জনসংখ্যা প্রায় দ্বিগুণ হয়ে গেছে এবং এখনও বাড়ছে, যদিও সেই বৃদ্ধির গতি ধীর গতিতে চলছে। দূষণের পাশাপাশি এই শহরে আবাসন সমস্যা রয়েছে।

৪. সাও পাওলো, ব্রাজিল

বর্তমান জনসংখ্যা : ২১,৮৪৬,৫০৭
সাও পাওলো শহর ব্রাজিলের সর্বাধিক জনবহুল শহর এবং বিশ্বের পঞ্চম বৃহত্তম শহর। ২০১৪ সালে জাতিসংঘের তথ্য অনুসারে, শহরের জনসংখ্যা প্রায় ২ কোটি ৮ লাখ ৩০ হাজারের মতো। ১৯৩০ সাল থেকে এখানে লোকজন এসে ভিড় জমাতে থাকে। সেখানে ২২.১১ শতাংশ উগ্রবাদী রয়েছে। শহরে ক্যাথলিক ধর্মাবলম্বী আছে ৫৮.২০ শতাংশ। অন্যান্য ধর্মের লোকও রয়েছে। একে অভিবাসীদের শহরও বলা যেতে পারে। ৮১% শিক্ষার্থী বলেছিল যে তারা বিদেশী অভিবাসীদের বংশধর। এটি ২০৩০ সালের মধ্যে ২৩ মিলিয়নে পৌঁছানোর পূর্বাভাস দিচ্ছে।

৫. মেক্সিকো সিটি, মেক্সিকো

বর্তমান জনসংখ্যা : ২১,৬৭১,৯০৮
ওয়ার্ল্ডস ক্যাপিটালসিটি ডট কম অনুসারে মেক্সিকো অর্থনৈতিক পাওয়ার হাউস (শক্তিশালী অর্থনৈতিক ভিত্তির জন্য বিশ্বে ১৮তম স্থানে রয়েছে), মেক্সিকো সিটিও বিশ্বের অন্যতম জনবহুল এবং ঘনতম শহরের একটি। প্রকৃতপক্ষে, মেক্সিকোর পুরো জনসংখ্যার ২০ শতাংশ মেক্সিকো সিটিতে বাস করে। আশ্চর্যজনকভাবে প্রবৃদ্ধি ২০১৮ সালের পর থেকে প্রায় ৩ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। শহরটির আয়তন ১ হাজার ৪৮৫ বর্গকিলোমিটার।

৬. কায়রো, মিসর

বর্তমান জনসংখ্যা : ২০,৪৮৪,৯৬৫
মিশরের রাজধানী কায়রো। নীল নদের তীরে গুরুত্বপূর্ণ অবস্থানের কারণে এই শহরটি কমপক্ষে চতুর্থ শতাব্দীর পর থেকে বসতি স্থাপন করেছে। তবে এই শহরের শুরুটিকে বলা হয় প্রস্তর যুগ। মধ্যযুগে দুর্ঘটনা ও ধ্বংসাত্মক দাঙ্গার পরেও এই শহরটি ১৯৫০ এর দশকের মাঝামাঝি সময়ে প্রসারিত হয়েছিল। মিশরের দ্বিতীয় বৃহত্তম শহর আলেকজান্দ্রিয়া কায়রোর আকার মাত্র ৩০ শতাংশ। জলপথ যোগাযোগের সুবিধার্থে অঞ্চলটি বাণিজ্যিক কেন্দ্র হয়ে উঠল। তবে সত্যিকারের উন্নতির মুখোমুখি হওয়া প্রথম ফেরাউন মেনেসের সময়েই এটি হয়েছিল। বিংশ শতাব্দীতে কায়রোতে সেতু ও বাঁধ নির্মাণের কাজ শুরু হয়েছিল। এই সমস্ত উন্নতির কারণে ১৯২৭ সালে এই শহরের জনসংখ্যা এক মিলিয়নে উন্নীত হয়েছিল।

৭. ঢাকা, বাংলাদেশ

বর্তমান জনসংখ্যা : ২০,২৮৩,৫৫২
বাংলাদেশের রাজধানী ঢাকার জনসংখ্যা দ্রুত বাড়ছে। জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের সর্বাধিক জনবহুল শহরের তালিকায় ঢাকার ৭ম তম স্থানে রয়েছে। প্রতি বর্গকিলোমিটারে ২৩০০০ লোক বাস করে। এছাড়া ২০০০ লোক প্রতিদিন নগরে বসবাসের জন্য আসছে। ২০১৪ সালে, শহরের জনসংখ্যা ১৬ মিলিয়নেরও বেশি ছিল। ১৯৯০ সালে এই সংখ্যা ছিল প্রায় ৯৮ লক্ষ। টরন্টো বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল সিটিস ইনস্টিটিউশন দ্বারা পরিচালিত একটি সমীক্ষা অনুসারে, ২০৫০ সালের মধ্যে ঢাকা বিশ্বের তৃতীয় সর্বাধিক জনবহুল শহর হবে। সেই সময়ে এর জনসংখ্যা হবে তিন কোটি ৫২ লক্ষ। শহরের জনসংখ্যার এক-চতুর্থাংশ এখনও দারিদ্র্যসীমার নিচে বাস করে এবং প্রায় ৩ মিলিয়ন বস্তিবাসী।

৮. মুম্বাই, ভারত

বর্তমান জনসংখ্যা : ২০,১৮৫,০৬৪
এটি বিশ্বের সর্বাধিক জনবহুল শহর। মুম্বাই মূলত বিনোদনের ও আনন্দ আয়োজনের শহর।বিশেষত মুম্বই ফিল্ম তারকাদের শহর এবং ক্রিকেট তারকাদের শহর। মুম্বই পর্যটকদের কাছে সর্বদা স্বর্গে।

ন্যাশনাল জিওগ্রাফিকের দিক থেকে ভারত দ্বিতীয় বৃহত্তম মেট্রোপলিটন শহর। ২০১১ সালে সর্বশেষ সরকারী আদমশুমারিতে জনসংখ্যা ১৩ কোটিরও বেশি ছিল। ট্রেনে করে একদিনে ৬ মিলিয়ন মানুষ এই শহরে আসা-যাওয়া করে। গত ২০ বছরে মুম্বাইয়ের জনসংখ্যা বেড়েছে। ১৯৯১ সাল থেকে বাস্তবতা দ্বিগুণ হয়ে গেছে, গ্রামীণ অঞ্চল থেকে অভিবাসীরা কাজের সন্ধানে শহরে চলে গেছে। মুম্বাইয়ের আশেপাশে এবং জনসংখ্যার ৪১ শতাংশই বস্তিতে বাস করে।

৯. ওসাকা, জাপান

বর্তমান জনসংখ্যা : ১৯,২২২,৬৬৫
টোকিওর পাশাপাশি জাপানের ওসাকা শহরও অবস্থান করছে বিশ্বের অন্যতম জনবহুল শহরের তালিকার শীর্ষে। প্রায় ২ কোটি ১২ লাখ ৩ জন মানুষ বাস করে এই শহরে। জনসাধারণের বসবাসের জন্য জাপান নিরাপদ জায়গা। এ জন্যই হয়তো ওসাকায় এত মানুষের বসবাস। এটি খাদ্যে স্বয়ংসম্পূর্ণ তৃতীয় বৃহত্তম মেট্রোপলিটন শহর হিসেবে স্বীকৃত। ২০১৩ সালের পর থেকে ০.৩ শতাংশ হারে এর জনসংখ্যা কমেছে। সব ধরনের নাগরিক জীবনযাত্রার সুযোগ-সুবিধা রয়েছে এই শহরে।

১০. করাচি, পাকিস্তান

বর্তমান জনসংখ্যা : ১৫,৭৪১,৪০৬
বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের জনসংখ্যার এক-পঞ্চমাংশ পাকিস্তানের এককালীন ‘মেগাসিটি’ করাচিতে বাস করে। তবে ২০১৮ সাল থেকে এর জনসংখ্যা ২.২ শতাংশ বেড়েছে। সহিংসতা, অপরাধ, বৈষম্য এবং আর্থিক অস্থিতিশীলতার কারণে এখানে জীবনযাত্রার মান হ্রাস পেয়েছে। করাচী বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ শহর। এটি প্রতি বর্গকিলোমিটারে ২৪,০০০ লোক বাস করে।।

Related Posts

7 Comments

মন্তব্য করুন