শুভকামনা কি? আমরা কেন শুভকামনা জানাই?

“শুভকামনা।”
শুনে মজা লাগে, তাই না? আমাদের হয়তো অনেকেই ধারনা নেই,শুভকামনা আসলেই কি? আমরা কেন শুভকামনা জানাই?
অনেকেই ভালোবেসে চান, ভাল জিনিস আপনার সাথে ঘটুক,খারাপ কিছু যেন না হয়। আমরা এই সৌভাগ্যের প্রাপ্য হতে পারি আবার নাও হতে পারি, তবে কেউ আমাদের জন্য ভালো কিছু কামনা করছে তা জেনে নিশ্চয় আনন্দিত হই।

“ভাগ্য” শব্দটির সংজ্ঞা দেওয়া হয়েছে সাফল্য বা ব্যর্থতা স্পষ্টতই কারও নিজের ক্রিয়াকলাপের পরিবর্তে সুযোগ দ্বারা নিয়ে আসা। যখন আপনি কাউকে “শুভকামনা” বলছেন, আপনি তার সাফল্যের জন্য নিজের ইচ্ছাকে প্রকাশ করছেন।

ঠিক , ভাগ্য একটি সুযোগের এলোমেলো ঘটনা। যদি এটি এমন কিছু হয় যা সুযোগ মতো বা এলোমেলোভাবে ঘটে থাকে তবে লোকেরা কেন অন্য কাউকে শুভকামনা জানায়?

ভাগ্যকে সংজ্ঞা দেওয়া হয় “সাফল্য বা ব্যর্থতা কারও নিজের ক্রিয়াকলাপের বদলে সুযোগ দ্বারা আনীত”। ভাগ্য ভাল বা খারাপ হতে পারে এবং সম্পূর্ণ এলোমেলো – এটি কার সাথে হয় তা চয়ন করে না। এই সংজ্ঞায়, ভাগ্য আপনি কে সেদিকে খেয়াল নেই।

আপনার ভাগ্য খারাপ হলে আপনি কী করবেন? আপনি কি হাল ছেড়ে দেন? তুমি কি বিশ্বকে অভিশাপ দেবে? আপনি কি বিরক্ত হয়ে কিছু “সৌভাগ্য” হওয়ার জন্য অপেক্ষা করছেন?

যাইহোক, আমি স্বীকার করার চেয়ে বেশি সময় পরে, আমি বুঝতে পেরেছি, ভাগ্যক্রমে, আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন না এমন কোনও কিছুর জন্য / ভরসা / প্রত্যাশা করছেন …

যদি আপনি খুব বেশিক্ষণ অপেক্ষা করেন, তবে আপনি খারাপ অবস্থার মধ্যে রয়েছেন এবং কীভাবে এটি থেকে বেরিয়ে আসা যায় তা আপনি জানেন না। আপনি পরাজিত, উদ্বিগ্ন এবং নিরাশ বোধ করতে পারেন। আপনি আটকে গেছেন এবং আপনি অবাক হয়ে ভাবছেন কেন এই আপাতদৃষ্টিতে এলোমেলো ঘটনাটি আপনার সমস্ত লোকের সাথে ঘটেছে।
এবং আমরা এখানে আটকে পড়েছি – আমাদের দুর্ভাগ্যকে কেন্দ্র করে এতটা পরিস্থিতি উন্নতির কোনও বিকল্প নেই বলে আমরা অনুভব করি না।
এ কারণেই আমি কখনই লোকদের “ভাগ্য” কামনা করি না। পরিবর্তে, আমি তাদের “ইচ্ছা” কামনা করি।
এখন, অবশ্যই “আমি আপনাকে” ইচ্ছা “” বলার সময়টি অদ্ভুদ মনে হয়, তবে আসুন এতে ডুব দেই।

ভাগ্য এলোমেলো এবং নিয়ন্ত্রণহীন – ইচ্ছাই এমন কিছু যা প্রত্যেকের হাতে রয়েছে।
ইচ্ছা এমন একটি বিষয় যা আমরা নিজের এবং আমাদের অবস্থার উন্নতি করতে নিয়ন্ত্রণ করতে এবং ব্যবহার করতে পারি।
ইচ্ছার গুরুত্বপূর্ণ কারণ, যখন দুর্ভাগ্য ঘটে তখন আপনার চালিয়ে যাওয়ার ইচ্ছার দরকার হয়। কাউকে ইচ্ছা করার ধারণা তাদের যে কোনও কিছুর মধ্য দিয়ে লড়াই করার ক্ষমতা দিতে পারে।
যখনই আমরা মন খারাপ করে থাকি, বা হতাশ হই বা চাপে থাকি তবে সহজ কাজটি করা ছেড়ে দেওয়া। আমরা জিমে যাওয়া বন্ধ করতে পারি, প্রকল্পে কাজ করা বন্ধ করতে পারি, বা আমাদের সম্পর্কের বিষয়ে কাজ বন্ধ করতে পারি।
কী, যদি সেই অন্ধকার এবং চ্যালেঞ্জের সময়ে, আমরা এমন কাউকে স্মরণ করি যিনি আমাদের ইচ্ছায় ইচ্ছা পোষণ করেছিলেন – আমাদের পরিস্থিতিটি সম্পাদন করার এবং পরিবর্তনের দক্ষতা। আমরা অন্য কেউ এটি করার অপেক্ষায় না হয়ে পরিস্থিতিটি উন্নত করার চেষ্টা করতে ও উন্নতি করতে সেই ইচ্ছাটি ব্যবহার করতে অনুপ্রাণিত হতে পারি।
পরের বার আপনি কাউকে “ভাগ্য” চান, তার পরিবর্তে তাদের “ইচ্ছা” কামনা করুন।
অবশ্যই তারা আপনাকে মজার দেখবে। আপনি তাদের জন্য সর্বোত্তম চান তা ব্যাখ্যা করুন বা হয় তা হয়ে যাওয়ার দ্বারা বা এটিকে ঘটানোর মাধ্যমে। আপনি তাদের খারাপ সময়ে কাটিয়ে ওঠার ইচ্ছা পোষণ করছেন, যা আমাদের যখন সবচেয়ে বেশি প্রয়োজন তখনই হয়।
লোকেরা যত বেশি অভিনয় করার ক্ষমতায়িত বোধ করবেন তত বেশি তারা অভিনয় করবেন।
তাদের কেবল সময়ে সময়ে একটি অনুস্মারক প্রয়োজন।

Related Posts

44 Comments

মন্তব্য করুন