শেখার জন্য কয়েকটি জনপ্রিয় কোডিং ভাষা।

১৯৭০ এর দশক থেকে কম্পিউটার বিশেষজ্ঞরা ৭০০ টিরও বেশি বিভিন্ন প্রোগ্রামিং ভাষা তৈরি করেছেন। কম্পিউটারের বিপুল পরিমাণে তথ্য প্রক্রিয়াকরণে প্রতিটি ভাষারই এক অনন্য উপায় রয়েছে। প্রতিটি কোডিং ভাষার কিছু ওভারল্যাপ সহ বিভিন্ন বৈশিষ্ট্য এবং শর্তাদি রয়েছে। যদিও নতুন কোডারগুলি প্রোগ্রামিং ধরণের আধিক্য দ্বারা অভিভূত হওয়া উচিত নয়। প্রায় এক ডজন প্রোগ্রামিং ভাষা সাধারণত ব্যবহৃত হয়। এর মধ্যে রুবি, সুইফ্ট, জাভাস্ক্রিপ্ট, কোবোল, অবজেক্টিভ-সি, ভিজ্যুয়াল বেসিক এবং পার্ল অন্তর্ভুক্ত রয়েছে। চলুন এমন কয়েকটি প্রধান কোডিং ভাষা দেখুন যা সম্পর্কে নতুনদের জানা উচিত।

এইচটিএমএল – এইচটিএমএল বা হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ হল বৈদ্যুতিন তথ্য প্রদর্শন করার জন্য ওয়েব পৃষ্ঠাগুলি কোডিংয়ের মানক উপায়। ১৯৯০ সালে টিম বার্নার্স-লি দ্বারা প্রতিষ্ঠিত, এইচটিএমএল অনলাইন বৈশিষ্ট্যযুক্ত সামগ্রী, ছবি এবং ভিডিও ফর্ম্যাট করতে ব্যবহৃত হয়। এইচটিএমএল একটি ইন্টারনেট ব্যবহারকারীর অভিজ্ঞতার জন্য কীভাবে ওয়েবসাইটগুলি প্রদর্শন করবেন তা ইন্টারনেট ব্রাউজারকে বলে।

জাভা – জাভা হল একটি বস্তু-ভিত্তিক কোডিং ভাষা যা ১৯৯৯ সালে সান মাইক্রোসিস্টেমস দ্বারা তৈরি করা হয়েছিল। জাভাতে ইংরেজী ভিত্তিক কমান্ড রয়েছে একটি একক কম্পিউটার বা পুরো সার্ভারের জন্য অ্যাপ্লিকেশন তৈরি করতে এবং ওয়েবসাইটগুলির জন্য ক্ষুদ্র অ্যাপলেট। বিশেষত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমগুলিতে প্রোগ্রামিং মোবাইল অ্যাপস এবং ভিডিও গেমগুলির জন্য জাভা জনপ্রিয়।

পাইথন – পাইথন একটি সার্ভার-সাইড ওয়েব এবং সফটওয়্যার বিকাশ ভাষা যা ১৯৯১ সালে গুডো ভ্যান রসুম দ্বারা শুরু করা হয়েছিল। গুগল এবং নাসার ইন্টিগ্রেটেড প্ল্যানিং সিস্টেম সহ অনেক প্ল্যাটফর্ম পাইথন ব্যবহার করে।

সিএসএস – সিএসএস, বা ক্যাসকেডিং স্টাইল শিটগুলি কোনও কোডিং ভাষা যা কোনও ওয়েবসাইটের শৈলী নির্দিষ্ট করতে ব্যবহৃত হয়। ১৯৯৪ সালে হ্যাকন ওয়িয়াম লাই দ্বারা বিকাশিত, সিএসএস ইন্টারনেট ব্রাউজারগুলিকে প্রতিটি পৃষ্ঠার বিন্যাস, পটভূমির রঙ, ফন্টের আকার, কার্সারের আকার এবং আরও অনেক কিছু। ওয়েবসাইটগুলি নান্দনিক আবেদন করার জন্য শক্ত সিএসএস কোড তৈরি এবং রক্ষণাবেক্ষণ গুরুত্বপূর্ণ।

সি ল্যাঙ্গুয়েজ – সি ল্যাঙ্গুয়েজ UNIX সিস্টেমটি তৈরির জন্য বেল ল্যাবস দ্বারা ১৯৭২ সালে শুরু করা একটি সহজ, নিম্ন-স্তরের কোডিং প্রকার। সম্ভবত সবচেয়ে সহজ ভাষা, সি এর এমবেডেড সিস্টেম, নেটওয়ার্ক ড্রাইভার এবং কৃত্রিম বুদ্ধিমত্তার স্ক্রিপ্টিংয়ের জন্য মাত্র ৩২ টি প্রাথমিক কীওয়ার্ড ব্যবহার করা হয়েছে। কম্পিউটারের হার্ডওয়্যার যোগাযোগের জন্য সি ভাষা বহুমুখী।

সি ++ – সি ++ হল আরেকটি অবজেক্ট-ভিত্তিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা উচ্চ স্তরের কম্পিউটার কার্য সম্পাদন করতে সি-তে প্রসারিত হয়। ১৯৮৩ সালে বাজারে স্ট্রস্ট্রপ দ্বারা প্রকাশিত, সি ++ আরও জটিল প্রোগ্রামগুলির জন্য বান্ডেলগুলিতে তথ্য সংগঠিত করে এবং সঞ্চয় করে। অ্যাডোব, মাইক্রোসফ্ট অফিস, অ্যামাজন এবং মজিলা সফটওয়্যার দ্রুত প্রক্রিয়াকরণের জন্য সি ++ ব্যবহার করে।

পিএইচপি – পিএইচপি বা হাইপারটেক্সট প্রসেসর, ওয়েব বিকাশের জন্য কোডিং ভাষা যা ১৯৯৪ সালে রাসমাস লেয়ার্ডর্ফ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। পিএইচপি হল এইচটিএমএল সহ সার্ভারের স্ক্রিপ্টিংয়ের জন্য ডায়নামিক ওয়েবসাইটের সামগ্রীতে টুকরো টুকরো ব্যবহার করা হয়। ওয়ার্ডপ্রেস, একটি ওপেন সোর্স অনলাইন প্ল্যাটফর্ম যা ২০ শতাংশ ওয়েবসাইট এবং ব্লগের জন্য দায়ী পিএইচপি সহ উল্লেখযোগ্যভাবে রচিত।

এসকিউএল – এসকিউএল, বা কাঠামোগত ক্যোয়ারী ভাষা, এমন একটি ডোমেন-নির্দিষ্ট কোডিং টাইপ যা ডেটাবেজে তথ্য প্রবাহিত করে। আইবিএম গবেষকরা প্রথমে ১৯৭৪ সালে প্রবর্তিত, এসকিউএলটির ব্যাক-এন্ড ওয়েব ডাটাবেসগুলি চালানোর জন্য সহজ বাক্য গঠন রয়েছে। এসকিউএল বেশিরভাগ ব্যবসায় তাদের সার্ভারে পাঠ্য বা সংখ্যা লোড, পুনরুদ্ধার এবং বিশ্লেষণ করতে ব্যবহৃত হয়।

Related Posts

8 Comments

মন্তব্য করুন