শৈশবে আমাদের বৃষ্টিময় দিনগুলি…

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ,

আশা করি সবাই ভালো আছেন। বৃষ্টিময় দিয়ে শৈশবের বৃষ্টির দিনে আমরা যা যা করতাম তাই মনে করিয়ে দেয়ার চেস্টা করছি।

শিশুদের সাথে বর্ষার একটি বিশেষ সংযোগ রয়েছে। এখানে এমন কিছু ক্রিয়াকলাপ রয়েছে যা কেবল যারা শৈশব পার করে এসেছে তারাই বুঝতে পারে।

২. ছাতা প্যারেড কম্পিটিশন
আপনি বৃষ্টির দিনে কত্রিইত হয়ে আপনার ছাতাটি উঁচু করে রাখতেন এবং বর্ষার দিনের কুচকাওয়াজের জন্য ফুটপাতে নামতেন। হাঁটতে হাঁটতে আপনার প্রিয় বৃষ্টি দিনের গানগুলি গাইতেন।

২. আপনার জিহ্বায় বৃষ্টি স্পর্শ করতেন

<

যখন বৃষ্টি হতো তখন আপনি ঘরে চালের বৃষ্টি দুষ্টুমির ছলে জিহ্বা দিয়ে স্পর্শ করতেন। আনন্দ পেতেন খুব বেশি।

৩. বৃষ্টির পানি সংগ্রহ

টিনের ঘরের চাল থেকে গড়িয়ে পড়া পানি প্লাস্টিকের পাত্রে সংগ্রহ করতেন এবং তা নিয়ে খেলায় মেতে উঠতেন। খেয়েও হয়তোবা দেখতেন প্রায় সময়।

 

৪. সৃজনশীল কাজে সময় কাটাতেন
বাড়ির অভ্যন্তরে থাকলে ছবি আঁকতেন। কাগজের খেলায় মেতে উঠতেন। লুডু হয়তোবা একটা পারিবারিক কমন খেলাও ছিলো।  ভাস্কর খেলায় আটা বা মণির ব্রেসলেট তৈরি করতেন। অথবা, নিজে নিজেই যা খুশি তাই করতেন।

৫. মা বাবার সাথেই থাকতেন

মা এবং বাবার বিছানায় একটি পাঠ সেশন করতেন।
বিশেষত একটি বৃষ্টির দিনে, পড়ার জন্য মায়ের এবং বাবার বিছানায় নিজের পছন্দ মতো ভাল বইয়ের গাদা বের করে পৃৃৃৃৃষ্ঠা উল্টাতেন। যদি এটি রূপকথার গল্প হতো তবেতো কথাই নেই এক নিমিষেই পড়া শেষ করে ফেলতেন।

৬. বৃষ্টির পানিতে নাচতেন

বৃষ্টি শুরু হলেই দলভেদে নেমে পড়তেন। হৈচৈ করতেন। সবাই মিলে বৃষ্টির জমানো পানিতে নাচানাচি করতেন।

৭. ডে নাস্তা পার্টি

চা পার্টি করাটা ঘরে বসে থেকে আরও অনেক মজাদার ছিলো। আপনার নিকটস্থ মার্কেট থেকে অথবা ঘরে থাকা কিছু টাটকা খাবার স্টক আপ করতেন এবং এটিকে বাচ্চাদের সাথে খেলতে শেখার মতো কাজ করতেন। চা এবং আঙুলের খাবার, স্যান্ডউইচ, লেবু পানি এবং মিল্কশেকগুলি চেষ্টা করতেন যা বাচ্চারা নিরাপদে নিজেরাই চেষ্টা করতে পারে এবং বৃষ্টিকে চিয়ার্স বলতে পারতেন।

আমরা মিস করি ঐ দিনগুলো।

ভালো থাকবেন। আল্লাহ হাফেজ

Related Posts

8 Comments

মন্তব্য করুন