ষষ্ঠ শ্রেণির চতুর্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্টের প্রশ্ন ও উত্তর দেখে নিন এখান থেকে

প্রিয় পাঠকবৃন্দ। সবাই কেমন আছেন। ভালো আছেন সবাই। ভালো থাকুন সবাই ঘরে থাকুন। এই প্রত্যাশাই করি। আজ আমি আপনাদের মাঝে ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এর একাদশ ও ত্রয়োদশ অধ্যায়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন উত্তর নিয়ে আলোচনা করতে এসেছি। আপনাদের যাদের প্রয়োজন তারা এখান থেকে দেখে নিতে পারেন।

 

প্রশ্ন:

১. তোমার পরিবারের সদস্যদের কোন কোন কাজ টেকসই উন্নয়নের অন্তরায় তা চিহ্নিত করে একটি প্রতিবেদন উপস্থাপন করো?

 

= ভূমিকা: একটা নীতিবাক্য রয়েছে ভবিষ্যতের ভাবনা ভাবাই জ্ঞানীর কাজ। পৃথিবী নামক গ্রহে আমরা বসবাস করছি। পৃথিবীতে জীবন যাপনের জন্য আমাদের নানা রকম উপকরণ যেমন অক্সিজেন, খাদ্য, পানি, আলো-বাতাস, আশ্রয় স্থল ব্যবহার করছি। শুধু তাই নয় আমরা গাছের ছাওয়া ও মনোরম আবহাওয়া উপভোগ করি। টেকসই উন্নয়ন প্রক্রিয়ায় মাধ্যমে আমরা আমাদের অস্তিত্ব টিকিয়ে রাখতে পারব। তাই মানব জীবনের টেকসই এর গুরুত্ব অপরিসীম।

 

টেকসই উন্নয়ন কি: টেকসই উন্নয়ন এর ইংরেজি প্রতিশব্দ হলো sustainable development goals

টেকসই উন্নয়ন এমন একটি উন্নয়ন প্রক্রিয়া যা ভবিষ্যতের কথা ভেবে করা হয়। ফলে প্রকৃতিতে ঠিক রেখে উন্নয়ন কর্মকান্ড সম্পাদন করা হয়। যেমন একদিকে মানুষের বর্তমান চাহিদা মেটানো সক্ষম আর অন্যদিকে ভবিষ্যৎ প্রজন্মের চাহিদা মেটানোর ক্ষেত্রে ঘাটতির কারণ হয়ে দাঁড়াবে না। যেমন ফসলি জমির জন্য ক্ষতিকর কোন কীটনাশক ব্যবহার না করে উৎপাদন বাড়ানো পরিবেশ বান্ধব কৃষি কার্যক্রম ও বর্তমান ও ভবিষ্যতের প্রাকৃতিক সম্পদ অক্ষুন্ন রাখতে সাহায্য করে। মানুষের নিরাপত্তা বিধান সম্ভব হয় আমরা টেকসই উন্নয়নের এমন দিতে পারি।

 

টেকসই উন্নয়নের অন্তরায় আচরণ সমূহ:

১. সর্বত্র সব ধরনের দারিদ্র্যের অবসান।

২. ক্ষুধার অবসান খাদ্য নিরাপত্তা উন্নত পুষ্টিমান অর্জন ও টেকসই কৃষি প্রসার

৩. সকল বয়সের সকল মানুষের জন্য সুস্বাস্থ্য কল্যাণ নিশ্চিত করন।

৪. সকলের জন্য অন্তর্ভুক্তিমূলক ও সমতার ভিত্তিতে গুণগত শিক্ষা নিশ্চিতকরণ এবং জীবনব্যাপী শিক্ষা লাভের সুযোগ সৃষ্টি।

৫. জেন্ডার সমতা অর্জন এবং সকল নারি ও মেয়েদের ক্ষমতায়ন।

৬. সকলের জন্য পানি ও পয়ঃনিষ্কাষণ এর টেকসই ব্যবস্থাপনা ও প্রাপ্যতা নিশ্চিত করন

৭. সকলের জন্য পূর্ণাঙ্গ ও সাশ্রয়ী নির্ভরযোগ্য টেকসই আধুনিক জার্মানির সহজলভ্য করা

৮. সকলের জন্য পূর্ণাঙ্গ উৎপাদনশীল কর্মসংস্থান এবং শোভন কর্মসূচি সৃষ্টি এবং স্থিতিশীল অন্তর্ভুক্তিমূলক ও টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন।

৯. অভিঘাত সহনশীল অবকাঠামো নির্মাণ। অন্তর্ভুক্তিমূলক ও টেকসই শিল্পায়নের প্রবর্তন এবং উদ্ভাবনের প্রসার।

১০. অন্ত ও আন্তঃদেশীয় অসমতা কমিয়ে আনা

১১. অন্তর্ভুক্তিমূলক নিরাপদ অভিঘাত সহনশীল এবং টেকসই নগরের জনশক্তি গড়ে তোলা।

১২. পরিমিত ভোগ ও টেকসই উৎপাদন নিশ্চিত করন

১৩. জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় জরুরী কর্ম ব্যবস্থা গ্রহণ।

১৪. টেকসই উন্নয়নের জন্য সাগর মহাসাগর ও সামুদ্রিক সম্পদের সংরক্ষণ ও টেকসই ব্যবহার।

১৫. স্থলজ বাস্তুতন্ত্র পুনরুদ্ধারের সুরক্ষা প্রদান এবং টেকসই ব্যবহারের পৃষ্ঠপোষক বন ব্যবস্থাপনা মরুকরণ প্রক্রিয়া ভূমি ও ভূমি সৃষ্টির প্রক্রিয়া পুনরুজ্জীবন এবং জীববৈচিত্র্য

১৬. টেকসই উন্নয়নের জন্য শান্তিপূর্ণ অন্তর্ভুক্তিমূলক সমাজ ব্যবস্থার প্রচলন সকলের জন্য ন্যায় বিচার প্রাপ্তির পথ সুগম করা।

 

পরিবারের সদস্যদের আচরণ:

দারিদ্রতা বা অসচ্ছলতার কারণে স্কুলে পরিবর্তে কাজে পাঠাতে বাধ্য হয়। মা বাবা অসুস্থ হলে কিংবা তাদের মধ্যে বিবাহবিচ্ছেদ ঘটলে এ সময় শিশুর অর্থ উপার্জন করতে বাধ্য হয়।

অভিভাবকদের বৈষম্যমূলক আচরণ অনেক সময় শিশুকে শ্রমিকের পরিণত করে। শিশুদের প্রতি নির্যাতন অত্যাচার এক্ষেত্রে নেতিবাচক ভূমিকা পালন করে।

 

ব্যক্তিগত মতামত:

সামাজিকীকরণ প্রক্রিয়া শিশুকে সামাজিক মানুষের পরিণত করে। সুস্থ-সুন্দর ভাবে বিকশিত হতে যোগ্য নাগরিক হিসেবে গড়ে উঠতে সাহায্য করে।

 

শিশুকে সমাজের দায়িত্বশীল সদস্য পরিণত হতে এবং সমাজে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে সহায়তা করে। তাই সামাজিকীকরণে বিকাশ ঘটাতে শিশু হিসেবে আমরা জীবনের ক্ষতিকর ঝুঁকিপূর্ণ শ্রম থেকে নিজেদের বিরত রাখবো।

এসব শিশুদের মধ্যে ভালো আচরণের মাধ্যমে আমরা নিজেরাও মানবিক গুণ সম্পন্ন একজন নাগরিক হয়ে উঠব। আমরা পরিবারের অন্যান্যদের ও তাদের প্রতি ভালো আচরণ করার কথা বলব।

 

উপসংহার:

শিশু নির্যাতন প্রতিরোধে শিশুর প্রতি সচেতন আচরণ করতে হবে। ভবিষ্যৎ প্রজন্ম গড়তে হলে শিশু অধিকার প্রতি সকল কে সচেতন হতে হবে। শিশুর অধিকারের প্রতি আমাদের সরকার কাজ করছে। নির্যাতনের শিকার শিশুদের আইনি সহায়তা চিকিৎসা সেবা ও পরামর্শ প্রদান করছে। তবে শিশু নির্যাতন প্রতিরোধে সামাজিক উন্নয়নের মূল্যবোধ জরুরি । তবে টেকসই উন্নয়নের প্রসার ঘটতে পারে।

Topic keyword: ষষ্ঠ শ্রেণির চতুর্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর দেখে নিন এখান থেকে, ষষ্ঠ শ্রেণির চতুর্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর, ৬ষ্ঠ শ্রেণির চতুর্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর, ৬ষ্ঠ শ্রেণির চতুর্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর, ক্লাস সিক্স চতুর্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর, ক্লাস সিক্স চতুর্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর

Related Posts