ষষ্ঠ সপ্তাহের অষ্টম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগণ। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন।আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সব সময়।

এসাইনমেন্ট সিরিজের উত্তর দেওয়ার ধারাবাহিকতায় আমি আজ নিয়ে এসেছি ষষ্ঠ সপ্তাহের ৮ম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান। আশা করি শিক্ষার্থীদের উপকার হবে।

#৮ম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান

১.(ক)উদ্দীপকে কোন রোগ সম্পর্কে সতর্কতা দেওয়া হয়েছে ব্যাখ্যা কর।
উত্তরঃউদ্দীপকের যে রোগটি সম্পর্কে আলোকপাত করা হয়েছে রোগটির নাম হলো কোভিড ১৯ বা করোনা ভাইরাস।তাই করিম চাচা যেহেতু বিদেশ থেকে এসেছেন তাই নিজের ও পরিবারের নিরাপত্তার জন্য তিনি দুই সপ্তাহ হোম কোয়ারেন্টাইনে ছিলেন।

(খ)উদ্দীপকের রোগটি থেকে কিভাবে রক্ষা পাওয়া যাবে বর্তমান পরিস্থিতির আলোকে আলোচনা কর।
উত্তরঃউদ্দীপকের আলোকে বলা হয় রোগটি হলো কোভিড ১৯ বা করোনা। কোভিড ১৯ বা করোনা হলো ছোঁয়াচে রোগ।একজন সুস্থ ব্যক্তি অন্য কোন অসুস্থ ব্যক্তির সংস্পর্শে গেলে করোনা হয়।তাই রোগ থেকে প্রতিরোধের উপায় সম্পর্কে নিচে আলোচনা করা হলঃ
১. সাবান দিয়ে কমপক্ষে ২০ সেকেন্ড হাত ধুতে হবে।
২.নাক,মুখ,চোখ স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে।
৩.ঘরের বাইরে যাওয়ার সময় অবশ্যই মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার করতে হবে।
৪.আক্রান্ত ব্যক্তি হতে দূরুত্ত বজায় রাখতে হবে।
৫.হাচি কাশি দেওয়ার সময় নাক মুখ টিস্যু কিংবা রুমাল দিয়ে ঢেকে নিতে হবে।
৬.ময়লা কাপড় ধুয়ে ফেলতে হবে।
৭.জনসমাগম পরিহার করতে হবে।
এগুলো যথাযথ মেনে চললে এই রোগ প্রতিরোধ করা সম্ভব।

২.রোগের নাম এবং প্রতিরোধ টিকার একটি তালিকা তৈরি কর।
উত্তরঃরোগের নাম ও রোগ প্রতিরোধক টিকাগুলো হলঃ
১.বিসিজি টিকাঃযক্ষা রোগে বিসিজি টিকা দেওয়া হয়।এই টিকা দেওয়ায় দুই সপ্তাহ পর টিকার স্থান ফুলে লাল হয়ে যায়।আরও দুই সপ্তাহ পর শক্ত দানা বা ক্ষত হতে পারে।জন্মের পর এই টিকা দেওয়া হয়।
২.ওপিভি টিকাঃ
ওপিভি টিকা পোলিও প্রতিরোধ করে।জন্মের পর ছয় সপ্তাহ মধ্যে এই টিকা দেওয়া হয়।
৩.প্যান্টাভেলেন্ট ভ্যাকসিনঃ
এই টিকা ৫ টি রোগ প্রতিরোধ করে।জন্মের ৬ সপ্তাহ পর এই টিকা দেওয়া হয়।
৪.টিটি টিকাঃ
এই টিকা ধনুষ্টংকার রোগ থেকে রক্ষা করে। ১৫ থেকে ৪৯ বয়সি সকল বয়সি মহিলাকে ওই টিকা দেওয়া হয়।

৩.যৌন হয়রাণি কিংবা যৌন সাবধানতা অবলম্বনে কি কি পদক্ষেপ নেওয়া যায় আলোচনা কর।
উত্তরঃআমাদের দেশের প্রেক্ষাপটে কৈশোরে যৌন হয়রাণি ও নিপিরণের ঘটনা বেশি থাকে।পাড়ার বখাটে কিংবা সহপাঠীদের দ্বারা যৌন হয়রানি বেশি হয়।কিন্তু যৌন নীপিড়ন সহপাঠী ছাড়াও নিকট আত্নীয়, পাড়া প্রতিবেশি যেকোনো বয়ষ্ক ব্যক্তির দ্বারাও হতে পারে।এই সকল অবস্থা থেকে সাবধানতা অবলম্বন করা প্রয়োজন।
আমাদের যে যে বিষয়গুলোতে সতর্ক থাকতে হবে তা হলোঃ
বাড়িতে কখনো একা না থাকা।অন্যকে আকর্ষণ করে এমন পোষাক না পড়া।পরিচিত কিংবা অপরিচিত কারো সাথে একা বেড়াতে না যাওয়া। মন্দ স্পর্শ টের পেলে তা অবশ্যই সাথে সাথে মা বাবাকে জানানো। পাড়ার বখাতে দলের হয়রানিতে সরাসরি প্রতিক্রিয়া না করে কৌশল অবলম্বন করা।যেমনঃজুতা খুলে চড় দেখানো,গালাগাল করার পরিবর্তে বুদ্ধি করে পরিস্থিতি সামাল দেওয়া।

৪.(ক)উদ্দীপকের ছেলেটির সমস্যার কারণ ব্যাখ্যা কর।
উত্তরঃউদ্দীপকে ছেলেটির সমস্যা হল ওজনাধিক্য। এক কথা ওজনাধিক্য হলো শরীরের স্বাভাবিক ওজন তুলনামূলক বেশি হওয়া। অর্থাৎ কারো ওজন স্বাভাবিক এর তুলনায় বেশি হলে তাকে ওজনাধিক্য বলে।

দেহের ওজন বেড়ে যাওয়ার প্রধান কারণ হলো প্রয়োজনের তুলনায় বেশি খাওয়া দাওয়া করা।আমরা যদি প্রতিদিন প্রয়োজনের চেয়ে ক্যালরি যুক্ত খাবার বেশি গ্রহণ করি এবং পরিশ্রম কম করি, অনিয়ন্ত্রিত জীবন যাপন করি তা হলে এই অতিরিক্ত ক্যালরি দেহে ফ্যাট আকারে জমা হয় এবং ধীরে ধীরে দেহের ওজন বৃদ্ধি করে।এইভাবে দেহের ওজন বেড়ে যাওয়ার ফলে দেহের ওজনাধিক্য দেখা যাবে।।

(খ)মুন্নার সমস্যা উত্তরণের কারণ ব্যাখ্যা কর।
উত্তরঃউদ্দীপকে মুন্নার সমস্যাটি হলো ওজনাধিক্য। শরীরের ওজন বেশি হলে অবশ্যই খাদ্য সংক্রান্ত নিম্নলিখিত নিয়ম কানুন মেনে চলতে হবে।শস্য ও শস্য জাতীয় খাদ্য যেমনঃরুটি,চিড়া,মুড়ি ইত্যাদি নির্ধারিত পরিমাণ খেতে হবে। এই খাবারগুলো বেশি খেলে ওজন বেড়ে যাবে। মনে রাখত্ব হবে ভাত,রুটির পরিবর্তে সমপরিমাণ পোলাও,খিচুড়ি খাওয়া যাবে না।কারণ এই খাবারগুলো থেকে তেল বা ঘি থাকায় ভাত বা রুটির চেয়ে প্রায় দ্বিগুণ পরিমাণ ক্যালরি পাওয়া যায়।
তাই মুন্নাকে সমস্যা উত্তরণেত জন্য সকল প্রকার ক্যালরি যুক্ত খাবার পরিহার করতে হবে।

ধন্যবাদ সবাইকে।সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হব আপনাদের সামনে।
মাস্ক পড়ুন
সুস্থ থাকুন

Topic keyword: ষষ্ঠ সপ্তাহের অষ্টম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট / অ্যাসাইনমেন্ট উত্তর, Sixth week eighth grade home science assignment

Related Posts

3 Comments

মন্তব্য করুন