সংগ্রামী মেহেদি হাসান এর জীবন

“আমি আমার ক্রিকেট ক্যারিয়ারে কোনদিন আমার ক্যাপ্টেনের সাথে ভালোভাবে কথা বলিনি। মূলত আমি আমার ক্যাপ্টেন কে দেখে ভয় পেতাম। ক্যাপ্টেনের সাথে তেমন ভালোভাবে কথা বলতাম না। কিন্তু 19 বছরের এই ছেলেকে দেখে আমি বিমোহিত। সে তার ক্যাপ্টেনকে বোলিং টিপস দিচ্ছ।”

কথাগুলো বলেছিলেন সাবেক ক্রিকেটার জিমি জন্স । বর্তমানে একজন বিখ্যাত ধারাভাষ্যকার।
2017 সালে 25 শে মার্চ ডাম্বুলা লঙ্কানদের বিপক্ষে একদিনের ক্রিকেটে অভিষিক্ত হন মেহেদী হাসান মিরাজ। সেই ম্যাচে বল করার সময় কোন বলি ঠিকঠাকমতো লাইনে হচ্ছিলোনা মাশরাফির। তখন মেডেল অফ থেকে এসে কিছু একটা বলে মাশরাফিকে টিপস দিলেন মিরাজ। সেই দৃশ্যটা এদেশের কোটি কোটি ক্রিকেট পাগল সমর্থকেরা করে ও চোখ এড়ায়নি ধারাভাষ্য রত ডিন জোনসের সেদিনই তিনি তার অভিমত প্রকাশ করে আতাহার আলী কাছে।. অথচ মিরাজের শুরুটা এখন সকলের কাছেই জানা। একটি খুবই দরিদ্র পরিবার থেকে উঠে আসা মিরাজ আজ সকলের হৃদয়ে স্থান করে নিয়েছে তার ক্রিকেট দিয়ে। হয়ে উঠেছেন পৃথিবীর উদীয়মান একজন ক্রিকেট তারকা। ক্রিকেট থেকে দূরে রাখতে ড্রাইভার বাবা-ছেলেকে বেঁধে বেদম পেটাতেন।বিষয়টি ছিল ছেঁড়া কাঁথায় শুয়ে আকাশ ছোঁয়ার মত। হয়তো তখনই হত না ও কাল্পনিক ছিল সেই স্বপ্নগুলো। এখন সেই এতটুকু পথ পাড়ি দিয়ে সবাই এখন মিরাজের গল্পটুকু জেনে গেছেন, কিন্তু তার চলার পথটা যে কোনভাবেই মসৃণ ছিল না সেটা আর বলার অপেক্ষা রাখে না।
1995 সালে বরিশালে জন্মগ্রহণ করেন মেহেদী হাসান মিরাজ।
অনেকের ধারণা থাকতে পারে আমি হয়তো বা ভুল বলছি। কারণ মেরাজের বাড়িতে খুলনা। তবে দারিদ্রতার কারণে পরিবারকে বরিশাল থেকে খুলনা চলে আসতে হয়। 14 বছর বয়স থেকে অনূর্ধ্ব 19 শ্রেণীর ক্রিকেট খেলা শুরু করেন মেহেদী হাসান মিরাজ। তবে আমাদের দেশে যেহেতু আন্তর্জাতিক ক্রিকেটের দিকে গুরুত্ব বেশি সুতরাং মেহেদী হাসানকে সেই বয়সে কষ্ট সহ্য করতে হয়েছে। 2017 সালে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম এবং 1 টি মাত্র টেস্ট ম্যাচে মেহেদী হাসান মিরাজ প্রথম ইনিংসে 7 উইকেট এবং দ্বিতীয় ইনিংসে 5 উইকেট শিকার করে মোট 12 উইকেট শিকারি হন। বাংলাদেশের মেহেদী হাসান মিরাজ এর মাধ্যমে তিনি নতুন একটি মাইলফলক স্পর্শ করেন। তবে অনূর্ধ্ব 19 ক্রিকেট মেহেদী হাসান মিরাজ এর অনেক অবদান রয়েছে 2016 সালে অনুর্ধ 19 ক্রিকেট বাংলাদেশকে মেহেদী হাসান মিরাজ সর্ব প্রথম বারের মতো সেমিফাইনালে নিয়ে এক দুর্দান্ত সাফল্য অর্জন করে। এরপর মেহেদী হাসানের অভিষেক ঘটতে থাকে টি-টোয়েন্টি এবং ওডিআই ম্যাচে।
সম্প্রতি খুলনায় খেলার মতো মেহেদী হাসান মিরাজ তার বিপিএলে টুর্নামেন্ট শেষ করেন।

প্রিয় পাঠক আপনাদের যদি আমাদের আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের পোস্টটি শেয়ার করতে ভুলবেন না এবং আমাদের অন্য পোস্টগুলো করার জন্য আপনার আমন্ত্রণ রইল।
ধন্যবাদ…

Related Posts

9 Comments

মন্তব্য করুন