সকল জল্পনা কল্পনা অবসান করে ফেসবুক ম্যাসেঞ্জার ডার্ক মোড চালু!

ভাবছেন ম্যাসেঞ্জারে ডার্ক মোড চালু করে না কেন

আপনি রাত জেগে মোবাইল ব্যবহার করছেন। করতে করতে ঘুমিয়ে পড়েছেন। ঘুম থেকে উঠেই আপনাকে বেরিয়ে পড়তে হবে কাজে। কিন্তু মোবাইলে দশ পারসেন্টের নিচে চার্জ। রাস্তায় যেতে যেতে গালাগালি করছেন জুকারবার্গকে। আরও স্পষ্ট করে বললে ফেসবুক আর ম্যাসেঞ্জারকে। ভাবছেন ম্যাসেঞ্জারে ডার্ক মোড চালু করে না কেন এই প্রতিষ্ঠান!

আপনার এই বিরক্তি কাটানোর জন্য চলে এসেছে ম্যাসেঞ্জারে ডার্ক মোড ফিচার। ফেসবুক এটি চালু করতে সময় কম নেয় নি। অনেক গবেষণার পরেই এসেছে এই ফিচার।

facebook massenger dark mode
facebook massenger dark mode

বাংলাদেশে ফেসবুক ব্যবহার

মোবাইল আমাদের নিত্যদিনের সঙ্গী। খুব কম মানুষ পাওয়া যাবে যারা এন্ড্রয়েড মোবাইল ছাড়া আছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের মতে, বাংলাদেশে প্রায় আট কোটি মানুষ বর্তমানে মোবাইল ব্যবহারের সুবিধা পাচ্ছে যেখানে তিন কোটি মানুষ ফেসবুক ব্যবহার করছে।

আমাদের দেশে এখন আবাল বৃদ্ধ বণিতা প্রায় সবার কাছেই ফেসবুক আইডি রয়েছে। দিনের অনেকাংশ সময় তারা পার করে এই ওয়েবসাইটটিতে। তাদের অনেকেরই অভিযোগের জায়গা ছিল ম্যাসেঞ্জারে ডার্ক মোড ফিচার চালু করছে না কেন ফেসবুক?

প্রতীক্ষিত ফিচার

অবশেষে এত বহুল প্রতীক্ষিত ফিচারটি এসেছে। তবে কোন কোন দেশের ব্যবহারকারীরা ফিচারটি পাচ্ছেন সেটা ফেসবুক থেকে এখনও  পরিষ্কার করে কিছু বলা হয় নি। এখনো ফিচারটি উন্নয়নে কাজ করেই যাচ্ছে ফেসবুক কোম্পানি। এই অবস্থান থেকে অ্যান্ড্রয়েড এবং আইওএস সংস্করণের জন্য মোডটি চালু করেছে জায়ান্ট কোম্পানিটি।

বেশ কিছু ব্যবহারকারী বলছেন তারা ইতোমধ্যে মোবাইলে ম্যাসেঞ্জার ডার্ক মোড ফিচার সুবিধাটি পাচ্ছে। তবে এটি তাদের ম্যানুয়ালি সেট করে নিতে হচ্ছে।

fb messenger dark mode
fb messenger dark mode

এত দিন ধরে এত অপেক্ষা

২০১৮ সালের অক্টোবর মাসে সামাজিক মাধ্যম ফেসবুক ঘোষণা দেয় তারা এত দিন ধরে এত অপেক্ষা করা ইউজারদের আর হতাশ করবে না। সব জল্পনা কল্পনা অবসান করে ম্যাসেঞ্জার  ডাক মোর্ড ফিচার নিয়ে হাজির হচ্ছে। কিন্তু সেই ঘোষণা দেয়ার  চার মাস  হয়ে যায়। ইতিবাচক কোনো খবর এতদিন আসছিল না। কয়েকটি দেশের কয়েকজন ব্যবহারকারী জানান তারা ফিচারটি পেয়েছেন।

ম্যাসেঞ্জারে ডার্ক মোড চালু

যেকোনো কাজের আগে পাইলট স্টাডি হওয়া বাধ্যতামূলক। আমরা যে কাজটি করছি তা ফলপ্রসূ তো? নাকি এর আসলে কোনো আউটকাম পাওয়া যাবে না? মূলত ফেসবুক সে ব্যবহারকারীর মাধ্যমে  পরীক্ষা চালিয়েছে।

ব্যটারি সাশ্রয় হোক এটি প্রায় সকল এন্ড্রয়েড ইউজার চায়। কিন্তু মোবাইলে এত এপ, এত ফাংশনের কারণে চার্জ ফুরফুর করে চলে যায়। তাছাড়া ব্যাটারি সাশ্রয়ের অন্যতম বড় বাধা স্ক্রিনের উজ্জ্বলতা বা হোয়াইট মোড।  স্ক্রিনের রঙও ব্যাটারির চার্জ খরচ করতে ওস্তাদ। এই খরচ বাঁচাতে  ডার্ক মোড ব্যবহার করা হয়।

Related Posts