সঠিক পদ্ধতিতে ফোনে চার্জ করুন।

আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন আশাকরি সবাই ভালো আছেন। হোম কোরেন্টাইন সবারই ভালো কাটছে। এই ভাইরাসের অবসর সময়ে মোবাইলের উপর ভালোই চাপ ফেলছেন। আর ফোনের ব্যবহার বেড়ে যাওয়ায় ইদানীং বেশি বেশি চার্জ দিতে হচ্ছে।কিন্তু আপনি জানেন কি ভূল বাল চার্জ দিলে ফোন এবং ব্যাটারি ডেমেজ হতে পারে । তাই আপনাদের আজকে ফোন চার্জের দারুণ কিছু  টিপ্স দিব। আর আপনি যদি এগুলো ফলো করেন তাহলে আপনার ফোনের ব্যাটারি হবে দীর্ঘস্থায়ী, আর বেছে যাবে আপনার ফোন।

 

১, টিপস
ফোন চার্জ হওয়ার পরে চার্জার থেকে ফোন খুলে পেলুন। কারণ আমাদের ফোন গুলো অভার চার্জ নিতে সক্ষম নয়।তাই চার্জ হয়ে গেলে ফোন খুলে পেলুন।না হয় ব্যাটারী ড্যামেজ হয়ে যাবে।
২, টিপস
ফোনে চার্জ ২০-৮০% পর্যন্ত রাখুন।কারণ এখনকার ফোনে বেশির ভাগ ব্যবহার করা হয় lithumpoly আর lithumion ব্যাটারি। আর এই ব্যাটারি গুলো নির্দিষ্ট পরিমাণ পর্যন্ত রিসাইকেল হতে পারে।কোনো কোনো ফোনে চার’শ বারের মত,কোনো কোনো ফোনে ছয়’শ বারের মত। আর এ সংখ্যাটা শেষ যাওয়ার পর ফোন দুর্বল হতে থাকে। চার্জিং লেবেল ২০-৮০ পর্যন্ত রাখলে এ রিসাইকেলটা শেষ হতে পারেনা। আমরা এই প্রসেসটা ফলো করলে ফোনের ব্যাটারি বেচে যাবে। তবে হ্যাঁ নতুন ফোনে চার্জ প্রথমে ফুল করতে হবে।
৩, টিপস
দয়া করে গনহারে পাওয়ার ব্যাংক ব্যবহার করবেন না।আমাদের অনেকেই চার্জার দিয়ে চার্জ কবে করছি মনেই নেই।বেশির ভাগ সময় পাওয়ার ব্যাংক ব্যবহার করি। যার কারণে আপনার ফোনের ব্যাটারি খুব তাড়াতাড়ি ড্যামেজ হতে পারে।
৪ , টিপস
আপনি আপনার ফোনের অর্জিনাল চার্জার দিয়েই চার্জ করুন কারণ এই চার্জার তড়িত প্রবাহ গ্রহণ করার ক্ষমতার উপর ভিত্তি করে তৈরী করা হয়েছে।আর আপনি যদি অর্জিনাল চার্জার হারিয়ে ফেলেন নতুন চার্জার কেনার সময় আউটপুট & ইনপুট মিল রেখে কিনবেন।
৫, টিপস
আপনার ফোন চার্জ দেয়ার সময় ফোনের ব্যাক কভার খুলে রাখুন। কারণ ফোন চার্জ দিলে যখন গরম হতে থাকে আর ফোনের প্রসেসর, সিপিউ,জিপিউ , আস্তে আস্তে দুর্বল হতে থাকে। এবং ব্যাটারি ড্যামেজ হয়ে যায়
৬, টিপস
ফোন চার্জে দিয়ে আমরা অনেকেই ফোন টিপাটিপি করি যার ফলে ফোনের মারাত্মক ক্ষতি হয় এবং ফোন তাড়াতাড়ি দুর্বল হয়ে যায় এবং ব্যাটারি ড্যামেজ হয়ে যায়।

আমাদের অসচেতন এবং অবহেলার কারণে আমরা আমাদের ফোন বেশিদিন টিকিয়ে রাখতে পারিনা।যার ফলে যা ফোন এবং ব্যাটারি দুটোই হারিয়ে ফেলি।

Related Posts

8 Comments

মন্তব্য করুন