সত্যি কারের বন্ধু পাওয়াটা ভাগ্যের ব্যাপার।

 

“আসসালামু আলইকুম” আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি।আজকে সত্যিকারের বন্ধু নিয়ে কিছু আলোচনা করব। বন্ধু চায়না এমন কে আছে? সবাই চায় তার একটি বিশ্বস্ত বন্ধু থাকোক। যে সব সময় চিরকাল তার পাশে থাকবে। তার দুঃখ সুখের ভাগিদার হবে।তার কষ্ট দুঃখ গুলো যার কাছে শেয়ার করতে পারবে। আরে সেও তার কষ্ট দুঃখ গুলো অনুভব করতে পারবে। কিন্তু ভাগ্যের ব্যাপার এরকম বন্ধু কয়জনের জীবনে পাওয়া যায়। আমার জানামতে 100 জনের মধ্যে একজন ও এরকম বন্ধু পাওয়া যাবে কিনা সন্দেহ। তারপরও মানুষ একজন সত্যি কারের বন্ধু খুঁজে বেড়ায় সব সময়। যে তার জীবনের পাশে সারাক্ষন জড়িয়ে থাকবে। যে সেই বন্ধুর কাছে জীবনের সব কিছু শেয়ার করতে পারবেন। আর সত্যিকারের বন্ধুকে টাকাপয়সা দুনিয়ার কোন লোভ লালসা দিয়ে কেনা যায় না। তাকে কিনতে হলে সত্যিকারের ভালোবাসা জয় করতে হবে।

বন্ধুত্ব মানে দুই দেহ এক আত্মা। যা কেউ কাউকে ছাড়া চলতে না পারা। কেউ কাউকে ছাড়া ভাবতে না পারা। কারো কোন কষ্ট হলে তা দুজনই অনুভব করা। কারো সুখ হলে তা দুজনই সুখ ভেবে নেওয়া। বন্ধু তো সে যে বন্ধুর সব ভালো দিকটাই তার কাছে ভালো লাগা। আর খারাপ দিকটা ও তার কাছে খারাপ লাগা। প্রকৃত বন্ধু সেই যে সব সময় বন্ধুরা মঙ্গল কামনা করে। বন্ধু তো সেই যে নিজের স্বার্থে নয় বন্ধুত্ব টিকিয়ে রাখতে বন্ধুকে ভালোবাসে। অনেক সত্যি কারের বন্ধু আছে যে নিজের জীবনের পরোয়াও করে না। বন্ধুর ভালোবাসার কাছে সবই তুচ্ছ মনে করে।

আদৌও কিপ্রবন্ধু খুঁজে পাওয়া যাবে? না জানি সে বন্ধু পেতে কার কত সময় লেগে যায়।বন্ধু হতে চাইলে অনেকেই বন্ধু হয়ে যায়। কিন্তু কয়জনে তা সত্যি কারের বন্ধু হয়ে থাকে। কিছু কিছু বন্ধু আছে। যা নিজের সাথে বন্ধুত্ব গড়ে তুলে। যখন আপনার সুদিন আসবে ততদিন আপনার পাশেই থাকবে। আর যখন আপনি বিপদে পড়বেন ‌ তখন বন্ধুটিকে পিছিয়ে যেতে দেখবেন। আসলে বন্ধুটি আপনাকে কখনো ভালোই বাসেনি। ভালোবেসেছে আপনার স্ট্যাটাস কে। যখন আপনার তা ছিল। ততদিনে আপনার সে বন্ধুত্ব হয়েছিল। আসলে সত্যি কারের বন্ধু চিনতে অনেক সময় লেগে যায়। আর অনেক সময়ের পরেও যখন একজন সত্যি কারের বন্ধু খুঁজে পাওয়া যায় না। অনেক সময় পার করেও যখন একজন বন্ধুর মনের যোগ্য না হয়েও উঠতে পারা যায়,তখন তার কষ্টের সীমা থাকে না।ঠিক তখনই সে বন্ধুটির মনে অনেক কষ্ট জমে থাকে।

আর নিজেকে সত্যি কারের বন্ধু করে ঘরে উঠতে। নিজেকে আগে সেই বন্ধুটির কাছে বিশ্বস্ত হতে হবে। যদি বিশ্বাস না থাকে সেখানে বন্ধুত্বের মর্যাদা থাকে না। বিশ্বাসে বন্ধুত্ব হাসিল করা যায়। আর অবিশ্বাসে বন্ধু হারিয়ে যায়। যখনই বন্ধুর মাঝে একটি অবিশ্বাসের ঘটনা ঘটে। তখনই বন্ধুটির থেকে বিশ্বাস উঠে যেতে শুরু করে। বন্ধুত্বের সাথে বিশ্বাস আর বিশ্বাসের সাথে ভালোবাসা জড়িয়ে থাকে।

আর কিছু বন্ধু থাকে কিছুদিন বন্ধুত্ব করে পরে কোনো না কোনো অজুহাতে সে চলে যায়। তখন বুঝে নিবেন সে কখনোই আপনার বন্ধু ছিল না। সে আপনার কিছু সুযোগ খুজে সদ্ব্যবহার করেছে। আর আপনি তার এ বন্ধুকে নিজের মনে করে অনেকটা সময় পার করে দিয়েছেন। আর যে আপানার সত্যিকরে বন্ধু হবে। সে কখনোই আপনাকে ছেড়ে যাবে না। যে চলে যাওয়ার সে কোনো না কোনো বাহানায় চলে যায়। আর যে থাকেবে এমনিতেই চিরদিন পাশে থাকবে।

আর বন্ধুত্ব মাঝে দু’একটা কথা কাটাকাটি লাগতেই পারে। তার মানে এই নয় সত্যি কারের বন্ধু আপনাকে ছেড়ে চলে যাবে।হাজারো ঝগড়ার মাঝে।যে সম্পর্ক টিকে থাকে তার নামই ভালোবাসা।

Related Posts

18 Comments

মন্তব্য করুন