সত্যি কি শুরু হতে পারে আন্তর্জাতিক ক্রিকেট?

সত্যি কি শুরু হতে পারে আন্তর্জাতিক ক্রিকেট:

ক্রিকেট বিশ্ব আজ ভয়াবহ পরিস্থিতির স্বীকার করোনা ভাইরাসের প্রবল থাবায়। লাখ লাখ ক্রিকেট প্রেমী দর্শক আজ অসহায় হয়ে বসে আছে আসার বার্তা শোনার জন্য। আর ঠিক সেই সময়ে আশার বাণী শোনাল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। জি হ্যাঁ আপনারা সত্যিই শুনছেন। করণা ভাইরাসের এই ভয়াবহ পরিস্থিতির মধ্যেই শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ অনুষ্ঠানে আগ্রহী তাও আবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাথে।
শ্রীলঙ্কায় করোনা পরিস্থিতি সম্পূর্ণ তাদের নিয়ন্ত্রণে থাকায় তারা এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।
আগামী মাসের জুনের শেষ দিকে ভারত ও জুলাইয়ে বাংলাদেশের বিপক্ষে সিরিজ আয়োজন করতে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড আগ্রহী। কিন্তু এই সিরিজ গুলো আয়োজন করার জন্য ভারত ও বাংলাদেশ বোর্ড এর অনুমতি দরকার। কারণ বাংলাদেশের সাথে শ্রীলংকার আকাশ পথে যোগাযোগ সম্পূর্ণ বন্ধ। আর এই সিরিজ আয়োজনের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিতে হবে উভয় দেশ থেকে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে এখনো এই প্রস্তাবের ওপর কোন উত্তর দেওয়া হয়নি। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড ইএসপিএন ক্রিকেট ইনফো কে জানিয়েছে তারা বাংলাদেশের উত্তরের অপেক্ষায় রয়েছে।
উল্লেখ্য যে শ্রীলংকায় এখন করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে, বর্তমানে শ্রীলঙ্কায় মোট করনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় 500 জনের কম। দিগন্ত 14 দিন ধরে তাদের দেশে এখনো পর্যন্ত কোন নতুন করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মেলেনি। এই দিকে ভারতের ক্রিকেট বোর্ড জানিয়েছে যে সরকারের অনুমতি না পেলে ক্রিকেট বোর্ডের কিছু করার নেই। সরকারকে অবশ্যই আন্তর্জাতিক ভাবে নিষেধাজ্ঞা তুলে নিতে হবে তারপরেই এই আন্তর্জাতিক সিরিজ এর আয়োজন হতে পারে বলে জানিয়েছে।
ভারতে দিন দিন করোনা ভাইরাস পরিস্থিতি অবনতি ঘটে চলছে এই পরিস্থিতিতে আন্তর্জাতিক ভ্রমণ নিষেধাজ্ঞা না তোলার সম্ভাবনাই বেশি। ঠিক তেমনি বাংলাদেশের একই অবস্থা প্রায় প্রতিদিন এক হাজারের ওপর নতুন নতুন করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান মিলছে এ পরিস্থিতিতে এ ধরনের সিরিজে বাংলাদেশেৱ ক্রিকেটারদের না পাঠানোই স্বাভাবিক। শ্রীলঙ্কায় ভারতের বিপক্ষে তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলার কথা ছিল জুন মাসের শেষ দিকে আর বাংলাদেশের সাথে বাকি ছিল তিন ম্যাচের টেস্ট চ্যাম্পিয়নশিপ যেটা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল এর টেস্ট ওয়ার্ল্ড কাপ এর একটি অংশ।
এছাড়া শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড থেকে জানানো হয়েছে যে আইসিসির সকল নিয়ম মেনে এই টুর্নামেন্ট আয়োজন করা হবে। যেমন পুরো টুর্নামেন্টই চলবে দপ্তর বিহীন অবস্থায় , বলে দুটোর পরিবর্তে ঘামের ব্যবহার করা হবে যাতে বল এবং ব্যাটের সামঞ্জস্য বজায় থাকে।
ক্রিকেট বিশেষজ্ঞদের মতে করণা ভাইরাসের প্রাদুর্ভাব মধ্যেও আন্তর্জাতিক ক্রিকেট চালিয়ে যাওয়া সম্ভব। কারণ ক্রিকেটের একজন প্লেয়ার আরেকজন প্লেয়ার থেকে ন্যূনতম 3 ফুট দূরত্বে অবস্থান করে। আর থুতু ব্যবহার বন্ধ করলে ঝুঁকি অনেকটাই কমে।

Related Posts

18 Comments

মন্তব্য করুন