সন্তানের সাথে বাবা-মায়ের সম্পর্ক কেমন হওয়া উচিৎ?

সন্তানের সাথে বাবা-মায়ের সম্পর্ক কেমন হওয়া উচিৎ?

বাবা- মায়ের সাথে সন্তানের সম্পর্ক টা অবিচ্ছিন্ন , ছিন্ন করতে চাইলে ও হয় না, সারাজীবন এটা থাকে । এই বন্ধন টা গড গিফটেড, স্বাভাবিকভাবেই এই সম্পর্ক টা গড়ে ওঠে।

তবে সব মা বাবার সাথে সন্তানের সম্পর্ক টা ভালো হয় না , কারন হয়তোবা অজ্ঞতা । অনেকে আবার না জানার কারনে এমন টা করে থাকে ।

শিক্ষিত বাবা মায়ের সাথে সন্তানের সম্পর্ক টা বন্ধুত্বের মতো হয় , তবে সেটাও ১০০% হয় না । অনেক পিতা মাতা সন্তান কে সময়ই দিতে পারেন না ।

এখানে আমি একটা কথা বলতে বাবা মায়ের উচিৎ সন্তানের জন্য সময় দেয়া , তাদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলা । আপনার সন্তান বড় হওয়ার এটা মনে রাখবে না আমি তাদেরকে কতো টাকার খেলনা দিয়েছেন, এটা মনে রাখবে তাকে সময় দিয়েছেন কি না , প্রতিটা সন্তান চায় মা বাবার সাথে সময় কাটাতে, ছুটি কাটাতে ।

বাবা মায়ের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক হওয়াটা কতোটা জরুরী?

আপনারা হয়তো জানেন না , একটা সন্তানের সাথে বাবা মায়ের বন্ধুত্ব পূর্ণ সম্পর্ক টা কতোটা জরুরী , আসোলেই অনেক দরকার আছে অনেক, এতে কি হয় একটা ছেলে বা মেয়ে ভালো ব্যক্তিত্ব নিয়ে গড়ে ওঠতে পারে । হয়তে আপনারা ভাবতেছেন এটা কেমনে হবে ? তাই না !

জ্বি , এটা হতে পারে , বন্ধুদের সাথে আমরা যেকোন কথা যেকোন বিষয় খুবই ভালো ভাবে এবং সোজাসুজি জিজ্ঞাসা বা বলতে পারি কিন্তু আমরা যদি বাবা মায়ের সাথে এরকম সম্পর্ক হলে সন্তানেরা তাদের যেকোন সমস্যা, তাদের মনের কথা গুলো শেয়ার করতে পারে ,আর যদি সেটা ভালো হয় তাহলে বাবা মা তাদের উৎসাহ দিবেন আর যদি কোনো কিছু খারাপের ইংগিত পায় তাহলে ভালো পথের গাইড করে দিবেন । এতে সন্তানরা ভালো মানুষ হয়ে ওঠতে পারে ।

কম সন্তানেরাই তাদের বাবা মাকে বন্ধুত্বের মতো পায় , আমি তো বলবো তারা সৌভাগ্যবান মানুষ । বাবা মা সবসময়ই আমাদের ভালো চায় , কিন্তু তাদের বুঝতে পারে না বা চায় না তাই তাদের নিজের ভালোটাকেই সন্তানের ভালো মনে করে ।

এটাতে গোজামিল একটা মনস্তাত্ত্বিক বিষয় তুলেধরার চেষ্টা ,এর একটা ধারাবাহিক সিরিয়াল নাম্বারে নিয়ে আসার চেষ্টা করবো ,যাতে ভালো ভাবে বুঝতে পারেন। চোখ রাখুন আমাদের সাইটে ।

Related Posts

7 Comments

মন্তব্য করুন