সফটওয়্যার কি এবং সফটওয়্যারের কিছু প্রকারভেদ সম্পর্কে জেনে নিন।

আসসালামুয়ালাইকুম, কেমন আছেন সবাই, আশা করি ভাল আছেন।আজকে আপনাদের মাঝে এমন একটি পোস্ট শেয়ার করতে যাচ্ছি সেখানে আপনারা জানতে পারবেন সফটওয়্যার মূলত কি এবং এর কিছু প্রকারভেদ সম্পর্কে জানতেও পারবেন। চলুন দেরি না করে শুরু করি সফটওয়্যার কি?, সফটওয়্যার হচ্ছে ঐ সমস্ত জিনিস যা কম্পিউটারের ভাষায়, soft শব্দের অর্থ নরম, যা হাত দ্বারা ছোঁয়া যায় না। আর , ware, শব্দের অর্থ সূক্ষ্ম। কম্পিউটার চালানোর সময় কম্পিউটার কে যে সমস্ত নির্দেশনা প্রদান করা হয়, যাদেরকে ছোঁয়া যায়না সে সমস্ত নির্দেশনা সমষ্টিকে, software, বলে। সংকীর্ণ অর্থে , software, এর বিকল্প নাম, program। Hardware সমৃদ্ধ কোন কম্পিউটারে যদি, software, যদি রান না করানো হয় বা রান না করানো যায়, তাহলে উক্ত কম্পিউটারকে কেবল লোহার বাক্স বলা চলে। আর প্রোগ্রামের পটু তার উপর নির্ভর করে সঠিক ,output, প্রাপ্তি। তাই বলা যায়, প্রোগ্রামে কম্পিউটারের প্রশংসার ধারক-বাহক। আর ব্যাপক অর্থে কতিপয় প্রোগ্রামের সমষ্টি ইংরেজিতে বলা যায়- The sets of programe that are used to control the operation of the computer machine to perform virus scientific as well as as commercial data processing. The concept is that the programes can be modified whenever desired, that’s called software.

সফটওয়্যার এর প্রকারভেদ: সফটওয়্যার প্রধানত দুই প্রকার । যেমনঃ সিস্টেম সফটওয়্যার, এপ্লিকেশন সফটওয়্যার বা ব্যবহারিক সফটওয়্যার।

আবার এসব সফটওয়্যারগুলো বিভিন্ন ভাগে বিভক্ত। যেমন- সিস্টেম সফটওয়্যার সিস্টেম সফটওয়্যার তিন প্রকার যেমনঃ সিস্টেম ম্যানেজমেন্ট প্রোগ্রাম, সিস্টেম ডেভেলপমেন্ট প্রোগ্রাম, সিস্টেম সাপোর্ট প্রোগ্রাম, । আবার এ প্রোগ্রামগুলো প্রত্যেকে তিনভাগে বিভক্ত যেমন-

সিস্টেম ম্যানেজমেন্ট প্রোগ্রাম সমূহ: অপারেটিং সিস্টেম, ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম, নেটওয়ার্ক ম্যানেজমেন্ট সিস্টেম।

সিস্টেম ডেভেলপমেন্ট প্রোগ্রাম সমূহ:  প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেটর, প্রোগ্রামিং এডিটর এবং টুলস, কম্পিউটার এইডেড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং।

সিস্টেম সাপোর্ট প্রোগ্রাম সমূহ:  সিস্টেম ইউটিলিটি, সিস্টেম পারফরম্যান্স প্রোগ্রাম, সিস্টেম সিকিউরিটি মনিটর প্রোগ্রাম।

এপ্লিকেশন সফটওয়্যার ব্যবহারিক সফটওয়্যার সাধারণত দুই ভাগে বিভক্ত হয়ে থাকে । যেমন- সাধারণ অ্যাপ্লিকেশন প্রোগ্রাম, এবং অ্যাপ্লিকেশন সুনির্দিষ্ট প্রোগ্রাম।

আজকের পোস্ট এখানেই শেষ করছি। আবার অন্য কোন পোস্টে নতুন কোন তথ্য নিয়ে হাজির হবো সবাই সে পর্যন্ত ভাল থাকবেন সুস্থ থাকবেন খোদা হাফেজ।

 

গ্রাথোর আর্নিং প্রোগ্রাম | পোস্ট লেখালেখি করে খুব সহজেই ইনকাম করুন

Related Posts

27 Comments

মন্তব্য করুন