সফটওয়ার ডেভেলপমেন্ট মডেল নিয়ে বিস্তারিত

আস্সালামুআলাইকুম। আজ আমি আপনাদের সফটওয়ার ডেভেলপমেন্ট মডেল নিয়ে বিস্তারিত একটি ধারণা দেয়ার চেষ্টা করবো। সফ্টওয়্যার পণ্য বা অ্যাপ্লিকেশন বিকাশের জন্য সঠিক মডেল নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। সফটওয়ার ডেভেলপ করতে গেলে আমাদের একটি নির্দিষ্ট ধাপ মেনে ও প্লানিং করে চলতে হয়। নাহয় দেখা যাই কাজ কি ঠিকমতো হচ্ছেনা এছাড়াও আরো অনেক সমস্যায় পড়তে হয়। এখন কয়েকটি মডেল নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করবো।

১. ওয়াটারফল মডেল 

‘ওয়াটারফল মডেল’ অনেক পুরনো মডেল। ‘ওয়াটারফল মডেল’-এ টেস্টিং শুরু হয় উন্নয়ন শেষ হওয়ার পর। যার কারণে অনেক ত্রুটি-বিচ্যুতি থেকে যাই যা শেষে পাওয়া যায় । সুতরাং, এই সমস্যাগুলি ঠিক করার খরচ বেশি। তাই আজকাল মানুষ ‘এজাইল মডেল’ পছন্দ করছে। ‘এজাইল মডেল’-এ প্রতিটি স্প্রিন্টের পরে গ্রাহকের জন্য একটি ডেমো-যোগ্য বৈশিষ্ট্য রয়েছে। তাই গ্রাহকরা তাদের প্রয়োজন সন্তুষ্ট করছেন কি না বৈশিষ্ট্যগুলি দেখতে পারেন।

২. ভি মডেল

‘ভি-মডেল’ও অনেক কোম্পানি তাদের পণ্যে ব্যবহার করে। ‘ভি-মডেল’ ‘ভেরিফিকেশন’ এবং ‘ভ্যালিডেশন’ মডেল ছাড়া আর কিছুই নয়। ‘ভি-মডেল’-এ ডেভেলপার এর জীবনচক্র এবং সফটওয়্যার পরীক্ষকের জীবনচক্র একে অপরের সাথে ম্যাপ করা হয়। এই মডেল এ টেস্টিং ডেভেলপমেন্ট এর পাশাপাশি করা হয়। অন্যান্য মডেল এর মতো এই মডেল ও কাস্টমার এর চাহিদার উপর নির্ভর করে।

৩. রেড মডেল 

রেড  মডেল হল র‍্যাপিড অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট মডেল। এটি এক প্রকার ইনক্রিমেন্টাল মডেল। RAD মডেলে উপাদান বা ফাংশনগুলি পেরালাল ভাবে তৈরি করা হয় যেন সেগুলি এক একটা মিনি প্রজেক্ট । উন্নয়নগুলি সময় নির্ধারণ করা হয়, তৈরি করা হয় এবং তারপরে একটি কার্যকরী প্রোটোটাইপে একত্রিত হয়। এটি গ্রাহককে দ্রুত কিছু দেখতে এবং ব্যবহার করতে এবং ডেলিভারি এবং তাদের প্রয়োজনীয়তা সম্পর্কে প্রতিক্রিয়া প্রদান করতে সাহায্য করে ।

৪. ইনক্রিমেন্টাল মডেল 

ইনক্রিমেন্টাল মডেলে সম্পূর্ণ রিকুইরেমেন্ট বিভিন্ন ভাগে বিভক্ত। এখানে একাধিক ডেভেলপমেন্ট চক্র সংঘটিত হয়, যা জীবনচক্রকে একটি “মাল্টি-ওয়াটারফল” চক্রে পরিণত করে। চক্রগুলিকে ছোট, আরও সহজে পরিচালিত মডিউলগুলিতে বিভক্ত করা হয়েছে। ইনক্রিমেন্টাল মডেল হল এক ধরনের সফটওয়্যার ডেভেলপমেন্ট মডেল যেমন ভি-মডেল, এজিল মডেল ইত্যাদি।

এই মডেলে, প্রতিটি মডিউল প্রয়োজনীয়তা, নকশা, বাস্তবায়ন এবং পরীক্ষার পর্যায়গুলির মধ্য দিয়ে যায়। সফ্টওয়্যারটির একটি কার্যকরী সংস্করণ প্রথম মডিউলের সময় তৈরি হয়, তাই আপনার সফ্টওয়্যার জীবনচক্রের শুরুতে সফ্টওয়্যারটি কাজ করে। মডিউলের প্রতিটি পরবর্তী রিলিজ পূর্ববর্তী রিলিজে ফাংশন যোগ করে। সম্পূর্ণ সিস্টেম অর্জন না হওয়া পর্যন্ত প্রক্রিয়া চলতে থাকে।

<

এই ছিল কিছু গুরুত্বপূর্ণ সফটওয়্যার ডেভেলপমেন্ট মডেল যা অনেক ব্যবহার হয় । পরের অন্য কোনো পোস্ট এ আরো কিছু মডেল নিয়ে আলোচনা করবো।

Related Posts

7 Comments

মন্তব্য করুন