সফল ক্যারিয়ার গড়ুন পাইথনে

পাইথন বিশ্বে জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙুয়েজ এর মধ্যে একটি। ব্যাক এন্ডেড ওয়েব ডেভেলপমেন্ট এর মধ্যে জনপ্রিয় হলো পাইথন নামের প্রোগ্রামিং ল্যাঙগুয়েজটি।তাই আন্দাজ করতে পেরেছেন নতুবা বুঝতে পেরেছেন পাইথনের জনপ্রিয়তা কতখানি রয়েছে।

আমার গত কয়েকটি পোস্টে আমি পাইথন নিয়ে কিছু আলোচনা করেছি।আজ বাকি বিস্তারিত বিবরণ আপনাদের সামনে তুলে ধরার খানিকটা চেষ্টা করছি।পাইথন একটি জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙগুয়েজ সেই কথা আমরা সবাই জানি। কিন্তু পাইথনের ব্যবহার কোথায় কোথায় হয়ে থাকে সেই কথা কি জানি? পাইথনের ব্যবহার হয়ে থাকে যেসকল ক্ষেত্রসমূহের মধ্যে সেই সকল ক্ষেত্রসমূহ হলোঃ
১.ডেটা এনালাইসিস
২.গ্রাফিক্স ইউজার ইন্টারফেইজ(GUI)
৩.সফটওয়্যার ডেভেলপমেন্ট
৪.সাইবার সিকিউরিটি ৫.বিভিন্ন ধরণের লার্নিং টুলস সমূহ সহ আরও অনেক ক্ষেত্রসমূহে।

অন্যসকল ভাষা থেকে পাইথন জনপ্রিয়। কারণ পাইথনের রয়েছে সল্প দৈর্ঘ্যের কোডিং এবং সেই সাথে রয়েছে সহজ ভাষা।তাই নতুন পুরোনো সকল প্রোগ্রামারদের প্রথম পছন্দ এখন পাইথন। পাইথনের ব্যবহার একজন শুধুমাত্র আইটি জগতে সীমাবদ্ধ তা কিন্তু নয়। আইটি ছাড়াও অন্যান্য ক্ষেত্রে পাইথন নিজের সাক্ষর রেখেছে। অচিরেই পাইথন নিজের অবস্থান দখল করে নিচ্ছে।অন্যান্য প্রোগ্রামিং ভাষা থেকে পাইথন আলাদা তার বিশেষ বৈশিষ্ট্যবলির কারণে।তাই বর্তমানে পাইথন জাভা থেকেও অনেকটা এগিয়ে রয়েছে।

আগামী দিনগুলোতে বিশ্বের মানুষজন সবাই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং মেশিন লার্নিংয়ের উপর পুরোপুরি নির্ভরশীল হয়ে পড়বে। আর এই সকল খাতে পাইথনের ব্যবহার অন্যসকল প্রোগ্রামিং ভাষা থেকে খানিকটা বেশি।তাই আপনি যদি পাইথন রপ্ত করতে পারেন তাহলে আপনি এই প্রতিযোগিতার যুগে অন্যসবাই থেকে খানিকটা এগিয়ে রাখবেন।অন্যান্য সকল ভাষা থেকে পাইথনের জটিলতা কম বিধায় এই ভাষার দিকে সবাই ঝুঁকছে।

একজন দক্ষ পাইথন প্রোগ্রামের কাজের ক্ষেত্র অনেক রয়েছে।সেই ক্ষেত্রে সকলের মধ্যে উল্লেখযোগ্য হলো ডেটা রিসার্চ, ওয়েব ডেভেলপমেন্ট, ফিন্যান্সিয়াল টেকনোলজির ক্ষেত্রসমূহ।একজন পাইথন প্রোগ্রামার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারলে আপনি শুধু দেশে নয় দেশের বাইরেও কাজ করতে পারবেন।দেশের বাইরের বিভিন্ন ধরণের বড় বড় কোম্পানিসমূহ যেমনঃফেইসবুক,গুগল,ইউটিউব, নাসার মতো বড় বড় প্রতিষ্ঠান এখন দক্ষ প্রোগ্রামারদের খোঁজে বিভোর। পাইথন এমন একটি ভাষা যা অচিরেই জাভার থেকে জনপ্রিয় হবে। সারাবিশ্বেই প্রায় সবসময়ই রয়েছে দক্ষ প্রোগ্রামার এর চাহিদা।তাই শুধু পাইথনকে গুরুত্ব দিয়ে যদি আপনি ক্যারিয়ার গড়তে চান তাহলে আপনি একটি সফল ক্যারিয়ার গড়তে পারেন।তাই আর দেরি কেন?এখনই শুরু করে দিন পাইথন চর্চা। ধন্যবাদ সবাইকে।ভালো থাকবেন।

বাসায় থাকবেন
সুস্থ থাকবেন

<

Related Posts

26 Comments

মন্তব্য করুন