সফল মানুষ হতে হলে কিভাবে কাজের জন্য প্রস্তুতি নিতে হবে?

কেমন আছেন সবাই?আশা করি সবাই ভালো আছেন।আমরা অনেক সময় সফলতার জন্য কোনো কাজ শুরু করি।এবং তা ধৈর্যো ও পরিশ্রমের মাধ্যমে অনেকটা সময় করে ও থাকি।কিন্তু তারপর ও আমরা অনেক সময় সফলতা পায় না।তাই কাজ শুরু করার আগে তা সম্পর্কে একটু ভালো জ্ঞান এবং কয়েকটি বিষয়ে সিদ্ধান্ত নিয়ে তারপর শুরু করা উচিত।বিশ্বের অন্যতম সফল বেক্তি ইলন মাস্ক বলেন কোনো জ্ঞান ছারা যদি কোম্পানি খুলে ফেলা হয় তাহলে তা কাচের টুকরো গিলে ফেলার সমান হবে।তাই আমরা যদি একজন সফল মানুষ হতে চাই তাহলে আমাদের একটু সফলভাবেই কাজ শুরু করতে হবে।

এখন প্রশ্ন জাগে কিভাবে কাজ শুরু করলে সফলতা পাওয়ার সম্ভাবনা বেশি থাকে?তাহলে আমি নিচে সুন্দর করে একটি রুটিন করছি যেটার মাধ্যমে আপনি শুরু করতে পারবেন আপনার কাজঃ

১.কাজের জন্য একটা রুটিন তৈরি করুনঃসফলতা পাওয়ার জন্য সময়কে মূল্য দিতে হবে।আর তার দরকার একটা সুন্দর রুটিন।আপনি যেই কাজগুলো করবেন তা সুন্দর ভাবে সময়ভাগ করে লেখুন।তাহলে আপনার আএ সময় নষ্ট হবে না।অনেকে তো রুটিন মানতেই পারে না।কিন্তু প্রথম আপনার ক্ষেত্রে একটু কঠিন হবে তো চালিয়ে গেলে তা অভ্যাসে পরিণত হবে।

২.আপনি যেই কাজটি করে সফল হতে চাচ্ছেন তা রুটিনের মধ্যে এক মটু সময় বেশি দিন,আর অবশ্যই নিজের ভালো লাগা কিছু কাজ ও রাখবেন প্রতিদিনের রুটিনেঃআপনি যেই কাজটি করে সফল হতে চাচ্ছেন সেই কাজের সময়টা যদি একটু বেশি দেন তাহলে কাজটা বেশিক্ষণ ধরে আপনি করতে পারবেন।আর ভালো লাগার কিছু কাজ রুটিনে থাকলে আপনার আর বোরিং লাগবে না।

৩.রুটিনে মোটিভেটেড কিছু কথা লেখুনঃঅনেক সময় দেখা যায় কাজ শুরু করার পর যদি আমরা ব্যর্থ হয় তাহলে কাজটি করা একেবারে ছেরে দেই।কিন্তু আপনি যতি বিখ্যাতদের জীবনি দেখেন তাহলে দেখবেন তারা এত পরিমাণ ব্যর্থ হয়েছে যা একটা সাধারণ মানুষ কখনোই কাজটি করতে চাইবে না।তাই বিখ্যাত উক্তিগুলো কাজ করার জন্য অনুপ্রেরণাবে।

৪.যত বাধায় আসুক না কেন আপনি চেষ্টা করবেন আজকের কাজ আজকে করে ফেলতেঃঅনেকে রুটিন বানিয়ে বলে আজ নয় কাল থেকে করবো।কিন্তু প্রকৃত অর্তথএ তাদের কাল্কের দিনটি আসে না।তাই যত বাধায় আসুক যত পরিশ্রম হোক আজকের কাজ আজকের মধ্যে শেষ করার চেষ্টা করবেন।

৫.রুটিন মানার শেষে প্রতিদিন রাতে নিজেকে জিজ্ঞেস করুন যে আমি কি  আমার স্বপ্ন পূরনের সব্বোচ্চ চেষ্টা করেছিঃ এই কথাটি বিখ্যাত বেক্তিরা প্রতিদিন রাতে নিজেকে জিজ্ঞেস করে।অন্য কেও কে জিজ্ঞেস করলে সে মিথ্যা বলতে পারে।কিন্তু আপনি নিজেকে তা কখনোই পারবেন না।আপনার উওর যদি হয় না তাহলে আপনি আরও পরিশ্রম করা বারিয়ে দেন।আর যদি উত্তর হয় হ্যাঁ আমি করেছি।তাহলে আপনি খুব তারাতাড়ি সফল হতে যাচ্ছেন।

এই ৫ টি কাজ বিখ্যাত বেক্তিরা কাজের পূর্বে এবং কাজ শুরু করার প্রতিদিন পালন করতেন তাই তারা জীবনে সফল হতে পেরেছে।তাহলে আপনিও পারবেন।ধন্যবাদ সবাইকে।

Related Posts

3 Comments

মন্তব্য করুন