সফল হওয়ার ৬টি টিপস

মানুষ সামাজিক জীব। সৃষ্টির শুরু থেকে প্রতিটি মানুষ নিজেকে সফল হিসাবে প্রতিষ্ঠিত করতে সফলতা চালিয়ে যাচ্ছে। তবে সবাই যে সফল হতে পারে তাও কিন্তু না। আর এই সফলতা না পাওয়ার পিছু ভুল থাকে যা মানুষ সহজে উপলব্ধি করতে পারে না।

আজকের এই গল্পে আমরা এমন কিছু টিপস বলবো যা আপনাকে সফল হতে ৯৯% সহায়তা করবে। যাই হোক কথা না বাড়িতে শুরু করা যাক।

১।আল্লাহ ভীতি ঃ আল্লাহকে বেশি ভয় করতে হবে এবং তার নির্দেশিত পথে চলতে হবে। রিজিক এর মালিক তাকে বিশ্বাস করতে হবে এবং যা কিছু রটে সব তার ইশারায়। তাই সকল বিপদ মুসিবত এ সবর করতে হবে এবং আপন প্রচেষ্টা সাধনা চালিয়ে যেতে হবে।

 

২।নিজেকে জানা ঃ নিজের উপর বিশ্বাস রাখতে হবে আমিই পারবো, আমাকে দিয়েই সম্ভব, আমি একজন প্রতিযোগি জীব তথা সৃষ্টির সেরা জীব। যার দ্বারা সবই সম্ভব

৩।ধৈর্য্য ঃ একজন ধৈর্যশীল মানুষ নিজেকে সহজে বুঝতে পারে তেমনি ভাবে নিজেকে গোছাতেও পারে এবং তার দ্বারা সকল বিপদ মোকাবিলা করা সম্ভব। মানুষের বাস্তব জীবনে সবই সম্ভব তবে কখনো বা একবারে সফল হওয়া যায় না। তবে সফল না হয়ে একবারে হেরে যাওয়ার নাম জীবণ নয়। এই সফলতা অর্জনের জন্য চাই একক প্রচেষ্টা একনিষ্ঠ সাধনা সেই সাথে ধৈর্য ধারণ করার ক্ষমতা। তবেই সফল হওয়ার পথে অগ্রসর হওয়া যায়।

৪।অধ্যবসায় ঃ যার ভিতর অধ্যবসায় নেই, তার দ্বারা যা কিছু হোকনা কেন সফল হওয়া সম্ভব নয়। কারণ যে অল্পতে হেরে যায় সে সৃষ্টির জীব হতে পারে না বা তার দ্বারা সৃষ্টিকূলের মঙ্গল কামনা করা বোকামী ছাড়া আর কিছু না। বার বার হেরে গিয়েও উঠে দাড়ানো এবং সাংগ্রাম চালিয়ে যাওয়াই হলো জীবণ।

উদাহরণ স্বরূপ ঃ মহানবী হজরত মুহাম্মদ সাঃ তার পুরো জীবন সংগ্রাম সাধনার দ্বারা পৃথিবীতে ইসলাম কে প্রতিষ্ঠিত করে। রবার্ট ব্রুশ ১৭ বার পরাজিত হয়েও অবশেষে সফল হন এবং তার জাতীকে শত্রুর আক্রমণ থেকে রক্ষা করেন। এমন হাজারো দৃষ্টান্ত আছে যাদের সফলতার পিছনে অধ্যবসায় খুবই সহায়ক ভূমিকা পালন করেছে। তাই সফল হওয়ার জন্য চাই অধ্যবসায়।

৫।ব্যর্থ হওয়া ঃ অন্ধকার  ছাড়া যেমন আলোর কদর বুঝা যায়না, মন্দ ছাড়া যেমন সুন্দরের কদর বুঝা যায় না। ঠিক তেমনিভাবে সফল হওয়ার একটি ধাপ হলো ব্যর্থ হওয়া।  ব্যর্থ হওয়া ছাড়া সফলতার ফল মিষ্টি হয়না। তবে ব্যর্থ হয়ে জীবণকে শেষ করার নাম জীবণ না, ব্যর্থ হয়ে সেখান থেকে শুরু করার নাম জীবণ। নতুন কোনো স্বপ্ন দেখা, নতুন কিছু করা, নতুন কিছু ভাবা, নিজেকে সংগ্রামী হিসেবে উপযোগী করা। তবে ব্যর্থ হওয়া যেমন প্রয়োজন তাই বলে ব্যর্থতাকে মেনে নেয়া তেমন অপরাধ।

৬।সফলতাকে নিজের ভাবা ঃঃ কথায় আছে রাত যত গভীর হয়, প্রভাত তত নিকটে। চেষ্টা যত দৃঢ় হবে, কাজ তত সহজ হবে এটাই বাস্তব। তবে সফলতাকে নিজের ভাবতে হবে, নিজেকে বুঝাতে হবে সফলতা আমার জন্য, আমিই পারি। আমি আমার মতো, আমি আছি, হাড়িয়া যাইনি।

ঠিক এগুলো আপনার মনকে শক্তিশালী করবে। আপনার কাজকে সহজ করবে। সফল আপনি হবেন হবেন ইনশাআল্লাহ।

 

যাই হোক, কথা হবে নতুন কোনো টপিকস এ। সেই পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ সকলকে ভালো রাখুন। আমিন……………………!!

Related Posts