সফল হতে হলে কিছু কৌশলগত গুণ আপনাকে অর্জন করতে হবে

আজ আমি আপনাদের এমন পাঁচটি কথা বলব যা  আপনাকে কখনোই কাউকে বলা উচিত নয়। আপনি যদি সফল হতে চান তাহলে কখনোই বলবেন না। আর যদি সফল হতে না চান; তাহলে আপনি সবাইকে বলতে পারেন। তাই অনুভবের সাথে বোঝার চেষ্টা করুন। তো চলুন শুরু করা যাক।

 ১. নিজের জীবনের লক্ষ্য:

সবার প্রথমে আপনাকে একটি কথা মনে রাখতে হবে, আপনি কি করতে চান? আপনি কি হতে চান? এটি সবাইকে বলতে নেই।

আপনি হয়তো ভাবছেন অন্যদের যদি আমি বলি তাহলে সবাই আমাদের অনুপ্রাণিত করবে। আমাদের আইডিয়া দেবে। আপনি যদি এমনটি ভাববেন, তাহলে আপনি ভুল ভাবছেন। আপনাকে একটা কথা বুঝতে হবে যে এখানে কোন লোকই চায় না অন্য লোকের ভালো হোক। তাই লোক আপনার প্ল্যানিং শুনে অনুপ্রাণিত নয় বরং আপনাকে অনুৎসাহিত করবে। আপনার মনোভাবকে নষ্ট করবে। তাই সবাইকে নিজের জীবনের লক্ষ্য সম্পর্কে বলা বন্ধ করুন। কিছু লোক থাকে যাদেরকে আপনি আপনার লক্ষ্য সম্পর্কে বলুন। যাতে করে তারা আপনাকে মোটিভেট করে। কিন্তু সবাইকে বলবেন না। যেমন, আপনার কাজের টিমকে বলুন। আপনি কি করতে চান। যাতে করে তারা আপনাকে সাহায্য করতে পারেন।

 

<

২. নিজের ভালো গুণ কখনোই কাউকে বলবেন না:

কথায় বলে, ভালো কাজ করুন আর সেটিকে নদীতে ফেলুন। আপনি যা কিছু ভালো করেছেন সেটি সবাইকে বলার দরকার নেই।

আপনি যদি নিজেই নিজের প্রশংসা করেন তাহলে আর তাতে মজা কোথায়।দেখুন এটি খুব ভালো কথা যে আপনি অন্য কারো হেল্প করেছেন।  কিন্তু এটা বলতে নেই। এটি বললে সবাই আপনাকে সেলফিশ বলবে। তাই সবার উপকার করুন, কিন্তু সেটি সবাইকে শোনাবেন না।

 ৩. আপনার গোপন কথা:

 আমাদের সবার জীবনে এমন কিছু গোপন কথা থাকে যা আমরা কাউকে কখনো বলতে চাই না। 

 

কিন্তু অনেক সময় কথায় কথায় আমরা বলে ফেলি আর পরে আমাদের মনে হয় এটা বল আমাদের ঠিক হয়নি। যদি সে অন্য কাউকে বলে দেয়। আর এরপরে তাকে আমরা বলি শোন ভাই, তোকে যে কথাটা বলেছিলাম সেটা কাউকে বলিস না। কিন্তু সেতো এবার সবাইকে বলবে। তাই  নিজের কিছু গোপন কথা নিজের কাছেই রাখুন।  কখনোই কাউকে বলবেন না।  আপনি কি ভাবেন যে মানুষটিকে আপনি আপনার গোপন কথা বলেছেন, সে সবসময় আপনার সঙ্গে থাকবে? কখনোই না। যখন আপনি তার থেকে দূরে যাবেন বা আপনার সঙ্গে শত্রুতা হবে। তখন সে অন্যদেরকে আপনার গোপন কথা গুলো বলে দেবে। আর না বললেও আপনার মধ্যে সবসময় একটি ভয়  থেকেই যাবে। মোটকথা কোনো গোপন কথা আপনি যদি কাউকে বলেন ; ক্ষতি আপনারই হবে। 

৪. ব্যক্তিগত জীবন:

ব্যক্তিগত জীবনকে সবার সামনে আনবেন না।  আপনি হয়তো ভাবেন লোক আপনার সমস্যা শুনে সে গুলোকে সমাধান করবে।

তাহলে আপনি ভুল ভাবেন। লোকতো মজা নেবে। লোক আপনার সামনে আপনাকে অনেক সিমপ্যাথি দেখাবে।  কিন্তু অন্যজনকে বলবে ‘আরে ওর লাইফে তো এই চলছে, ওর লাইফেতো ওই চলছে, ওর লাইফে তো অনেক প্রবলেম হত, সব সময় ঝগড়া করে ও তো এইরকমই।’ বন্ধুরা পৃথিবী এমনই। আপনি কবে বুঝবেন?

 ৫. আর্থিক অবস্থা:

এখনতো লোক টাকার জন্য এতটাই পাগল যে সবাই বলে আমার কাছে এত টাকা আছে, আমার কাছে এত বেশি সম্পদ আছে আর এইসব বলে লোকদেখানো ভাব প্রকাশ করতে থাকে।

দেখুন এটি খুব ভালো কথা আপনি পরিশ্রম করেছেন, আপনি অর্থ রোজগার করেছেন, একটি সুন্দর জীবন তৈরি করেছেন। আপনি চান আপনার প্রশংসা হোক। কিন্তু সেটি নিজের মুখে বলাটা ঠিক নয়।আপনার কাছে যদি অর্থ থাকে তাহলে সেটা সবাই দেখতে পাবে। আর লোকে দেখলে তারা আপনার প্রশংসা করবেই । 

 

তো বন্ধুরা,এই জীবনমুখী শিক্ষাগুলো আপনাদের কেমন লাগলো? কমেন্টে জানান। ভালোলাগলে শেয়ার করুন।  ধন্যবাদ।

আগের আর্টিকেলটি [“মাত্রাতিরিক্ত চিন্তা” থেকে মুক্তির উপায়] পড়তে  ক্লিক করুন। 

Related Posts

9 Comments

মন্তব্য করুন