সবকিছু নিয়েই মানুষের জীবন খুব অদ্ভুত প্রকৃতির

জীবনের প্রতিটা ক্ষেত্রে হাসি- আনন্দ, দুঃখ- কষ্ট মিলেমিশে থাকে। দুঃখ – কষ্টের নির্মম কষাঘাতে জীবন হয়ে উঠে সূচিশুভ্র। রাতের শেষে সকালের মিষ্টি রোদ, মেঘের আড়ালে যেমন সূর্য দেখা যায়, দুঃখের অবসানে তেমন সুখ বিরাজমান।
জীবনে যখন দুঃখের আনা গোনা থাকে তখন জীবন হয়ে ওঠে বিরান মরু, পৃথিবীটাকে মনে হয় জাহান্নাম,আপন মানুষ গুলো কেমন যেন অচেনা হয়ে যায় তারা কি রকম যেন বদলে যায়, আগের মত কেয়ার গুলো থাকে না।বিষাদময় হয়ে ওঠে জীবন টা, দুঃখের সময় মনে করিয়ে দেয় আমি এসেছি একা আবার যাবো একা মাঝখানে সব কিছু মরীচিকা।

আর এই জীবন যুদ্ধে যে কষ্ট গুলো কে মাথায় নিয়ে লড়াই করে যায় দিন শেষে সেই সফলতা লাভ করে।জীবন টা বাই সাইকেল চালানো শিখার মত বার বার পড়ে গিয়েও যে আবার হাল ধরে সেই চালানো শেখে।বার বার ব্যার্থ হয়ে আবার ঘুরে দাড়াও তবেই তুমি সফলকাম।জীবনে কষ্ট ছাড়া সফলতা লাভ করা লবণ ছাড়া তরকারির মত তরকারি যেমন লবণ ছাড়া বিষাদ তেমনি কষ্ট ছাড়া সফলতা লাভ করা টা বিষাদ। জীবনের দুঃখ কষ্ট গুলো মানুষকে শক্ত করে, বাস্তবতা বুঝতে শেখায়,আপন পর চেনায়, মানুষ কে বুঝতে শেখায়,নিজেকে দক্ষ বানায়,পরিস্থিতির সাথে মানিয়ে নিয়ে চলতে শেখায়।জীবনে যে মানুষ যত বেশি কষ্ট করেছে সে তত বেশি দক্ষ।

জীবনে আসা সব সমস্যাকে সমস্যা মনে করা উচিত না, জীবনে এমন কিছু সমস্যা আসবে যা সমাধানের জন্য। জীবনে সুখ ও দঃখ কোনো টাই স্থায়ী নয় তাই তাই কষ্টের সময় ধৈর্য ধারণ করা উচিত।
মানুষ যত দিন বেচে থাকে সুখ দুঃখ লেগেই থাকে, সুখ দুঃখ একে অপরের পরিপূর্ণতা যা জীবন কে পুর্নতা দান করে। জীবনে যদি মানুষের দুঃখ না থাকতো তবে মানুষ সুখের মূল্য বুঝতে পারতো না।

হাজারো কষ্টের পরে মানুষ যখন সুখের সন্ধান পায় তখন মানুষ আলাদা একটা প্রশান্তি লাভ করে যা বিনা কষ্টে সুখ লাভের মাঝে মাধুর্য নেই। তবে জীবনে কঠিন মুহূর্তে সঠিক সিদ্ধান্ত নেওয়া অনেক কঠিন যদি সঠিক সিদ্ধান্ত নিতে ভুল করি তো কষ্ট আরো বেদনা দায়ক হয়ে ওঠে। তাই জীবনে আশা সব দুঃখ কষ্ট কে জয় করে আবার নতুন ভাবে বাঁচতে শিখি

Related Posts