সবচেয়ে জনপ্রিয় ৫ টি প্রযুক্তি যা আপনার ব্যবসাকে উপকৃত করবে

প্রযুক্তির বিকাশ অব্যাহত থাকায়, নতুন এবং উত্তেজনাপূর্ণ ট্রেন্ড উদ্ভূত হচ্ছে। প্রযুক্তিগত প্রবণতা হল সাম্প্রতিক অগ্রগতি, সরঞ্জাম, পণ্য, পরিষেবা এবং প্ল্যাটফর্ম যা ব্যবসা পরিচালনার পদ্ধতি পরিবর্তন করছে। এটি গ্রাহকদের প্রযুক্তির সাথে যোগাযোগের উপায়ও পরিবর্তন করে।

এই আর্টিকেলে, আপনি এমন কিছু ট্রেন্ড দেখবেন যা আপনার ব্যবসার জন্য ভাল।

1. Edge computing

এজ কম্পিউটিং হল একটি কেন্দ্রীয় ডেটা সেন্টারের পরিবর্তে ডেটা সঞ্চয় করার এবং ডেটার উৎসের কাছাকাছি গণনা চালানোর একটি পদ্ধতি। এটি নিশ্চিত করার একটি উপায় যে কোম্পানি বা ব্যবসার তাদের ডেটাতে দ্রুত অ্যাক্সেস থাকতে পারে এবং এটি কেন্দ্রীয় অবস্থান থেকে বারবার পাঠানোর জন্য অপেক্ষা করতে হবে না।

এজ কম্পিউটিং এর পিছনে ধারণা হল যে এটি কোম্পানি বা ব্যবসাগুলিকে আমাজন ওয়েব পরিষেবা বা মাইক্রোসফ্ট অ্যাজুরের মতো কেন্দ্রীভূত ক্লাউড স্টোরেজ পরিষেবাগুলির উপর নির্ভর করার পরিবর্তে তাদের নিজস্ব সার্ভারে যতটা তথ্য সঞ্চয় করতে দেয়।

2. Symmetrical internet

একটি Symmetrical internet সংযোগ হল এক ধরনের ব্রডব্যান্ড যা সমান আপলোড এবং ডাউনলোডের গতি প্রদান করে। ব্যবসাগুলির জন্য একটি Symmetrical internet সংযোগ থাকা গুরুত্বপূর্ণ কারণ এটি আপনাকে আপনার ফাইলগুলি দ্রুত আপলোড করতে এবং দক্ষ উপায়ে ক্লাউড থেকে ডেটা অ্যাক্সেস করতে দেয়৷

আপনার ব্যবসা এই ধরনের সংযোগের সাথে একটি ভাল উচ্চ-মানের ভিডিও স্ট্রিমিং অভিজ্ঞতা উপভোগ করতে পারে। একটি Symmetrical internet প্ল্যানের সাথে, কোম্পানিগুলি দীর্ঘ বাফারিং সময় অপেক্ষা না করেই YouTube বা ড্রপবক্সের মতো সাইটগুলিতে বড় ফাইল আপলোড করতে পারে৷

<

3. Cloud services

ক্লাউড সার্ভিস হল ইন্টারনেটের একটি এক্সটেনশন যা ব্যবসার মালিকদেরকে দূরবর্তীভাবে ডেটা সঞ্চয় এবং অ্যাক্সেস করার অনুমতি দেয়। এটি এক ধরনের নেটওয়ার্ক কম্পিউটিং যা চাহিদা অনুযায়ী কম্পিউটার এবং অন্যান্য ডিভাইসে ভাগ করা সম্পদ, সফ্টওয়্যার এবং তথ্য সরবরাহ করে। ক্লাউড সার্ভিস কার অ্যাক্সেস আছে তার উপর নির্ভর করে পাবলিক বা ব্যক্তিগত হতে পারে৷

ক্লাউড সার্ভিস কোম্পানিগুলিকে গ্রাহকের ডেটা সংরক্ষণ এবং ফাইলগুলির জন্য অনলাইন স্টোরেজ প্রদান সহ তাদের ব্যাক-এন্ড অপারেশনগুলিতে সহায়তা করে। ক্লাউড সার্ভিস সার্ভারের মতো ব্যয়বহুল হার্ডওয়্যার কেনার জন্য অর্থ ব্যয় না করে আইটি পরিকাঠামোতে বিনিয়োগ করার জন্য ব্যবসার জন্য একটি সাশ্রয়ী উপায়ও অফার করে যা আপনার অফিস বিল্ডিং বা গুদামে প্রচুর জায়গা নিতে পারে।

একজন ব্যবসার মালিক হিসাবে, আপনি আপনার ক্লাউড সার্ভিস কাস্টমাইজ করতে পারেন এবং কে নির্দিষ্ট তথ্য অ্যাক্সেস করতে পারে তা চয়ন করতে পারেন৷

4. 5G

5G হল একটি নতুন ওয়্যারলেস প্রযুক্তি যা 4G এবং 3G এর চেয়ে অনেক দ্রুত গতিতে ডেটা প্রেরণ করতে সক্ষম হবে৷ এর মানে হল যে ইন্টারনেট দ্রুত লোড করতে সক্ষম হবে, অ্যাপস এবং সফ্টওয়্যারগুলি আরও দ্রুত ডাউনলোড করতে সক্ষম হবে এবং ভিডিও স্ট্রিমিংয়ে কোনো বিরতি থাকবে না।

দ্য ডিজিটাল স্পীকারের মতে: “5G এক সাথে হাজার হাজার ডিভাইস পরিচালনা করার ক্ষেত্রে অনেক ভালো, যার অর্থ হল একটি একক নেটওয়ার্ক মোবাইল ফোন এবং সরঞ্জাম সেন্সরগুলি পরিচালনা করতে পারে – অন্যান্য অনেক ধরণের হার্ডওয়্যারের মধ্যে – ধীর না করে।”

5G “ইন্টারনেট অফ থিংস” হিসাবেও পরিচিত কারণ এটি বিভিন্ন ডিভাইসের জন্য সংযোগ প্রদান করতে পারে। এটি স্মার্ট কার, স্মার্ট হোম, পরিধানযোগ্য এবং অন্যান্য ডিভাইসগুলিকে আরও দক্ষ করার জন্য সংযুক্ত করতে পারে। একজন ব্যবসার মালিক হিসাবে, আপনি আপনার যোগাযোগের লাইনগুলিকে আরও মসৃণ করতে 5G-তে বিনিয়োগ পরীক্ষা করতে চাইতে পারেন।

5. Robotic process automation (RPA)

RPA হল একটি প্রক্রিয়া যা কাজগুলিকে স্বয়ংক্রিয়ভাবে সম্পাদন করার জন্য ডিজাইন করা হয়েছে। এই প্রক্রিয়াটি আর্থিক পরিষেবা, স্বাস্থ্যসেবা এবং আইটি পরিষেবাগুলির মতো বিভিন্ন শিল্পে ব্যবহার করা যেতে পারে।

LinkedIn এর মতে: “গ্লোবাল রোবোটিক প্রসেস অটোমেশন বাজারের আকার ইতিমধ্যেই 2019 সালে $1.40 বিলিয়ন মূল্যের এবং 2027 সাল নাগাদ $11 বিলিয়ন পৌঁছবে বলে আশা করা হচ্ছে, 2020 থেকে 2027 পর্যন্ত 34% এর CAGR-এ প্রসারিত হবে।”

RPA সফ্টওয়্যার রোবট ব্যবহার করে পুনরাবৃত্তিমূলক কাজগুলি করার জন্য খরচ এবং ত্রুটি কমানোর একটি উপায় প্রদান করে৷ প্রযুক্তির উত্থানের কারণে গত কয়েক বছরে এই প্রক্রিয়ার ব্যবহার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে এবং ব্যবসা চালানোর পদ্ধতিকে অত্যন্ত প্রভাবিত করেছে।

উপসংহার…

প্রযুক্তি প্রতিনিয়ত পরিবর্তিত এবং বিকশিত হচ্ছে। এর মানে হল যে আমাদের ব্যবসার বিকাশের জন্য আমাদের নতুন প্রবণতা এবং উদ্ভাবনের সন্ধানে থাকতে হবে।

প্রযুক্তি ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ কারণ এটি একটি প্রতিযোগিতামূলক প্রান্ত প্রদান করে। এটি আপনাকে সর্বশেষ প্রবণতা এবং উদ্ভাবনের শীর্ষে থাকতে সাহায্য করে যাতে নতুন প্রযুক্তির সাথে মানিয়ে নেওয়ার ক্ষেত্রে আপনি বক্ররেখা থেকে এগিয়ে থাকতে পারেন।

Related Posts