সবজি পোলাও রেসিপি তৈরি করুন খুব সহজে

আজকে আমি আপনাদের শীতের বিভিন্ন প্রকার সবজি দিয়ে পোলাও রেসিপি তৈরি করে দেখাবো। শীতের সবজি দিয়ে আমি আমার ঘরে সবসময় যেভাবে এই সবজিগুলো দিয়ে পোলাও তৈরি করে থাকি সেটি আপনাদের সাথে শেয়ার করবো। আশা করি আপনাদের ভালো লাগবে। এই সবজি পোলাওটা খেতে অসম্ভব মজাদার হয়ে থাকে। চলুন জেনে নেওয়া যাক,কিভাবে এই মজাদার পোলাওটা তৈরি করতে হয়।

সবজি পোলাও রেসিপি তৈরির উপকরন

পোলাও চাউল ২ কাপ
আলু ২ টি
টমেটো ২ টি
মিষ্টি কুমড়া ৩০ গ্রাম
বরবটি ২০ গ্রাম

ফুলকপি ৩০গ্রাম
শিম ২০ গ্রাম
বেগুন ২ টি মাঝারি
পেঁপে ৩০ গ্রাম
আদা বাটা ১ টেবিল চামচ

রসুন বাটা ১ টেবিল চামচ
পেঁয়াজ কুচি ১ কাপ
তেজপাতা ২ টি
দালচিনি ২ টুকরো
এলাচ ৩-৪ টি

কাঁচা মরিচ ৫-৬ টি
ঘি ১ টেবিল চামচ
হলুদের গুড়া ১ টেবিল চামচ
লবন পরিমান মতো
সয়ারিন তেল ১ কাপ

সবজি পোলাও রেসিপি তৈরির পদ্ধতি

প্রথমে আমি একটি বাতিতে ২ কাপ পরিমান পোলাও চাল নেবো। এখানে যে কনো পোলাও চাল ব্যবহার করা যাবে। এবার পোলাও চালের উপর পানি দিয়ে ১৫ মিনিট ভিজিয়ে রাখবো। ১৫ মিনিট পর চাউল ভিজে কিছুটা ফুলে যাবে এবং কালার পরিবর্তন হবে। এবার বেশ কয়েক বার হাত দিয়ে কষিয়ে চাউলটাকে পরিস্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

চাউলটাকে ধুয়ে নেয়ার পরে পানি ঝড়িয়ে নিয়ে একটি পরিস্কার পাত্রে আরো ১৫ মিনিটের মত রেখে দেবো। এবার সবজিগুলো সাইজ অনুযায়ী টুকরো টুকরো করে কেটে পরিস্কার করে ধুয়ে নিতে হবে। নিজের পছন্ডমতযে কনো সবজি আপনারা নিতে পারবেন। চুলায় আমি একটা কড়াই বসিয়ে নিয়েছি এর মধ্যে আমি ২ টেবিল চামচ পরিমান তেল দিয়ে দিলাম। তেল কিছুটা গরম হয়ে যাওয়ার পরে এখন এর মধ্যে আমি সবজিগুলো দিয়ে দিচ্ছি । তরে এই পর্যায়ে আমি মটরশুটি দেবোনা পরবর্তীতে ব্যবহার করবো।

এবার এর মধ্যে আমি দিয়ে দিচ্ছি স্বাদমতো লবন। এখন আমি এই সবজিগুলো চামচ দিয়ে কষিয়ে ৫ মিনিটের মতন ভেজে নেবো। একদম সিদ্ধ করা লাগবে না অল্প ভাজলে চলবে । সবজিগুলো ভেজে নেয়ার পরে সেখান থেকে তুলে আমি একটা সাইটে রেখে দিচ্ছি। এখন আমি একই কড়াইয়ে দিয়ে দিচ্ছি আধা কাপ পরিমান সয়াবিন তেল। তেল গরম হয়ে গেলে পরিস্কার করে ধুয়ে রাখা পোলাও চাউল তেলের সাথে ঢেলে দেবো।

এখন এর মধ্যে আমি মিশিয়ে দেবো ২ টি তেজপাতা,২ টুকরো ডালচিনি,৪ টি এলাচ,১ টেবিল চামচ রসুন বাটা,১ টেবিল চামচ পরিমান আদা বাটা। এবার চুলার আঁচ মিডিয়ামে রেখে চামচ দিয়ে অনবরত নেড়েচেড়ে একটু ভেজে নিতে হবে। ভাজতে ভাজতে একটা পর্যায়ে দেখবেন চাউলটা বেশ ঝরঝরা হয়ে গিয়েছে। তখন বুঝতে হবে সেটা ভাজা হয়ে গিয়েছে ৫-৬ মিনিট ভেজে নিলেই যথেষ্ট।

এখন আমি দিয়ে দিচ্ছি ২ কাপ পরিমান গরম পানি। যেহেতু আমি চাউলটাকে আগে ভিজেয়ে রেখেছি সেহেতু পানি একটু কম দিলে চলবে। সামান্য পরিমান লবন দেবো। এবার চামচ দিয়ে মিশিয়ে নেয়ার পরে ঢাকনা দিয়ে ঢেকে চুঁলার আঁচটা মাঝারিতে করে ১০ মিনিট রান্না করবো। ১০ মিনিট পরে আমি এখন ঢাকনাটাকে খুলে নিচ্ছি।

পানি শুকিয়ে গেছে কিনা দেখুন। পানি শুকিয়ে গেলে এবার চামচ দিয়ে ভালো করে নাড়িয়ে দিন। পোলাও চাউলটাকে মিশিয়ে নেয়ার পরে এখন এর মধ্যে আমি ভেজে রাখা সবজি এবং মটরশুটি দিয়ে দিলাম। চাউল এবং সবজি খুব একত্রে ভালো করে মিশিয়ে নিতে হবে। ৫-৬ টি কাঁচা মরিচ দিয়ে দিন। এখন আমি দিয়ে দিচ্ছি ১ চা চামচ পরিমান ঘি,পেঁয়াজ ভাজি। এবার চুলার আঁচ এমদম লো করে ঢবিনা ঢেকে ১০ মিনিট রান্না করবো।

১০ মিনিট পরে ঢাকনা খুলে সবকিছু একত্রে মিশিয়ে নিচ্ছি। বেশ হয়ে গেলো মজাদার সবজি পোলাও।

Related Posts

1 Comment

মন্তব্য করুন